• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    বেনজেমার হ্যাটট্রিকে রিয়ালের লন্ডন জয়, বায়ার্নকে হারাল ভিয়ারিয়াল

    বেনজেমার হ্যাটট্রিকে রিয়ালের লন্ডন জয়, বায়ার্নকে হারাল ভিয়ারিয়াল    

    গত মৌসুমে টুখেলের এই চেলসির কাছে হেরেই চ্যাম্পিয়ন্স লিগের সেমি ফাইনাল থেকে বাদ পড়েছিল রিয়াল মাদ্রিদ। স্ট্যামফোর্ড ব্রিজে পা দেওয়ার সময় প্রতিশোধের চিন্তাটা হয়তো মাথাতে ঘুরছিল সেই সেমিতে রিয়ালের হয়ে একমাত্র গোলটি করা বেনজেমার। এই ফরাসির করা দুর্দান্ত এক হ্যাটট্রিকেই আজ বর্তমান চ্যাম্পিয়নদের ঘরের মাঠে হারিয়েছে মাদ্রিদ। 

    চ্যাম্পিয়ন্স লিগের অপর কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখকে ১-০ ব্যবধানে হারিয়েছে আরেক স্প্যানিশ দল ভিয়ারিয়াল। 

    দীর্ঘদিনের মালিক রোমান আব্রামোভিচের বিদায়, ক্লাবকে নিয়ে অনিশ্চয়তা, লিগে ছন্দপতন; সব মিলিয়ে সময়টা একদমই ভালো যাচ্ছিল না শিরোপাধারী চেলসির। তাদের দুর্দশাকে আরও বাড়াতেই যেন লন্ডনে পা দিয়েছিলেন বেনজেমা। প্রায় একক নৈপুণ্যে পিএসজিকে হারানোর পর স্ট্যামফোর্ড ব্রিজেও অতিমানবীয় চেহারায় হাজির হন এই ফরাসি। 

    ১০ম মিনিটে বেনজেমার তৈরি করা সুযোগ থেকে ক্রসবারে শট নেন ভিনিসিয়ুস। ২১তম মিনিটে এই যুগলের বদৌলতেই গোলের খাতা খুলে সফরকারীরা। মাঝমাঠে বল পেয়ে একটু সামনে এগিয়ে রাইট উইংয়ে থাকা ভিনিসিয়ুসকে পাস দেন বেনজেমা। আর নিজে দৌড় দেন বক্স অভিমুখে। ক্ষিপ্র গতিতে সামনে এগিয়ে বক্সের ভেতর ক্রস করেন ভিনিসিয়ুস। দুর্দান্ত এক হেডে সেই ক্রসকে জালে জড়ান বেনজেমা। 

    তিন মিনিটের মধ্যে আবার চেলসি রক্ষণকে ফাঁকি দেন বেনজেমা। ডিবক্সের ডান কোণের সামনে থেকে বাঁকানো এক ক্রসে বক্সের মাঝখান বরাবর বল পাঠান মদ্রিচ। এবারও ক্রসের শেষ মাথায় বেনজেমা। আরেকটি অসাধারণ হেডে ব্যবধান দ্বিগুণ করেন তিনি। 

    ৪০ মিনিটে প্রায় একই রকম ক্রস এবং হেডে অপর প্রান্তে গোল করে চেলসি। এই প্রান্তে ক্রসে ছিলেন জর্জিনহো, আর হেডে হ্যাভার্জ। 

    বিরতির আগেই হ্যাটট্রিক করার সুযোগ পান বেনজেমা। কিন্তু জর্জিনহোর ভুলকে কাজে লাগাতে পারেননি তিনি। তবে দ্বিতীয়ার্ধের শুরুতে এডওয়ার্ড মেন্ডির ভুলকে ঠিকই কাজে লাগান এই গোলমেশিন। বক্স থেকে বেরিয়ে বল ক্লিয়ার করতে এসেছিলেন মেন্ডি। বল পেয়ে কাছাকাছি থাকা ডিফেন্ডার রুডিগারকে পাস দেন তিনি। কিন্তু তার পাস রুডিগার রিসিভ করার আগেই হানা দেন বেনজেমা। বলের দখল নেওয়ামাত্রই ফাঁকা পোস্টে নেন শট। পূরণ করেন হ্যাটট্রিক। 

    চ্যাম্পিয়ন্স লিগে এ নিয়ে টানা দ্বিতীয় নকআউট ম্যাচে হ্যাটট্রিক করলেন এই রিয়াল মাদ্রিদ তারকা। টুর্নামেন্টের ইতিহাসে পরপর দুই নকআউট ম্যাচে হ্যাটট্রিক করার অপর নজিরটিও এক সাবেক রিয়াল মাদ্রিদ তারকার। বেনজেমার সাবেক সতীর্থ ক্রিশ্চিয়ানো রোনালদো ২০১৬-১৭ মৌসুমে বায়ার্ন ও অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন। 

    দ্বিতীয়ার্ধের শুরুতেই দুই গোলে পিছিয়ে যাওয়ার পর ম্যাচে ফেরার জন্য ব্যাপক প্রচেষ্টা চালায় চেলসি। ফরমেশন বদলে, খেলোয়াড় বদলে আরও আক্রমণাত্মক হওয়ার চেষ্টা করেন টুখেল। কিন্তু কোনোভাবেই আর ব্যবধান কমাতে পারেনি স্বাগতিকরা। আগামী সপ্তাহে দুই গোলের ব্যবধান চুকানোর পাহাড়সম দায়িত্ব নিয়ে মাদ্রিদে পা রাখবে বর্তমান চ্যাম্পিয়নরা। 

    এদিকে, দিনের অপর ম্যাচে ফুটবল বিশ্বকে তাক লাগিয়ে দিয়ে আরেকটি দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিয়েছে উনাই এমেরির ভিয়ারিয়াল। ইউরোপা লিগের বর্তমান চ্যাম্পিয়নরা জার্মান পরাশক্তি বায়ার্ন মিউনিখের বিপক্ষে আধিপত্য বিস্তার করে জিতেছে। 

    আট মিনিটে দানজুমার গোলের পর আর কেউ গোল না পেলেও ম্যাচের সিংহভাগ বড় সুযোগ তৈরি করেছে ভিয়ারিয়ালই। আর বার বার আক্রমণে আসলেও ভিয়ারিয়ালের রক্ষণের জন্য এদিন ত্রাস হয়ে উঠতে পারেননি লেভানডফস্কিরা। যার ফলে, আগামী সপ্তাহে ঘরের মাঠে জিতেই সেমির টিকিট কাটতে হবে বায়ার্নকে। কিন্তু সে কাজটা যে সহজ হবে না, সেটি ভালোভাবেই বুঝে গেছেন নাগেলসম্যানের শিষ্যরা।