• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    লিভারপুলের কোয়াড্রুপল সম্ভাবনা: ইতিহাস বদলে যেভাবে এগিয়ে চলেছে ক্লপের 'অল রেড' বাহিনী

    লিভারপুলের কোয়াড্রুপল সম্ভাবনা: ইতিহাস বদলে যেভাবে এগিয়ে চলেছে ক্লপের 'অল রেড' বাহিনী    

    ‘ফ্যাব ফোর’-কথাটা তো ক্রিকেটে অনেকই শুনে থাকেন। শুনলেই মাথায় আসে কোহলি, স্মিথ, উইলিয়ামসন, রুটদের কথা বা হালের বাবর আজম। ফুটবলে খেলোয়াড়দের ক্ষেত্রে অবশ্য ত্রয়ীদেরকে রাখা হয় পাদপ্রদীপের তলে। তবে, এই ‘ফ্যাব ফোরের’ সন্ধানেই কিন্তু জোর গতিতে এগিয়ে চলেছে ইয়ুর্গেন ক্লপের লিভারপুল। হ্যাঁ, ‘ফ্যাব ফোর’ তথা ঘরোয়া ট্রেবল ও ইউয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। ইংলিশ ক্লাবের ইতিহাসে এই প্রথম সবচেয়ে বেশিদূর এগিয়ে গিয়েছে ইতোমধ্যেই ক্যারাবাও কাপ জেতা লিভারপুল।


    কোয়াড্রুপল: ইতিহাস কী বলে?

    ১৯৬০-৬১ মৌসুমে লিগ কাপ চালু হওয়ার পর ৪৭ মৌসুমের মধ্যে এই কোয়াড্রুপলের জন্য এটা অল রেডদের ২৪তম দৌড় এবং সেরা দৌড়। সর্বোচ্চ ২৪ বার চেষ্টা করেছে ম্যানচেস্টার ইউনাইটেডও যারা সবচেয়ে কাছাকাছি গিয়েছিল ১৯৯৯-২০০০ মৌসুমে; কিন্তু এফএ কাপে অংশ না নেওয়ায় সেবারও অপূর্ণ থেকে যায় সেই স্বপ্ন।

    এখন পর্যন্ত এই অর্জনের মুখ তাই দেখা হয়নি ইংলিশ কোনও ক্লাবেরই। লিভারপুলের এখন অব্দি দৌড়টা তাই ইতোমধ্যেই ১৯৬০ সালের পর থেকে যেকোনও ইংলিশ ক্লাবের ইতিহাসেই ৫ম সেরা।

     

     

     

    লিভারপুলের মত একটা বর্ণাঢ্য অতীত সম্পন্ন ক্লাব যে এর আগে এই কোয়াড্রুপলের এতটাও কাছে আসেনি সেটা বিস্ময়কর বটে। এর আগে ২০০০-০১ মৌসুমে শেষ লিগ ট্রেবল জিতেছিল তারা; তবে সেবার চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুল ছিল না বিধায় এই অর্জন সেবারও দিয়েছে তাদের ফাঁকি। এক নজরে দেখে আসা যাক এই কোয়াড্রুপলের সবচেয়ে কাছে তারা কোন কোন মৌসুমে গিয়েছিল:

     

     

    সম্ভাবনা: যেই দুর্গম পথ পাড়ি দিতে হবে অল রেডদের

    প্রিমিয়ার লিগে এখনও দ্বিতীয় অবস্থানে আছে লিভারপুল; যেই শিরোপার ভাগ্য নির্ধারিত হতে পারে প্রথম স্থানে থাকা প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটির সাথে ম্যাচে। এই ম্যাচের ফলাফলের পর ক্লপের কোয়াড্রুপল স্বপ্ন কোন দিকে মোড় নেয় সেটার আরও ভালো ধারণা পাওয়া যাবে। তবে এর আগে ক্লপ ৪ বার এই চেষ্টা করলেও এবারের শিরোপা দৌড়ই এখন পর্যন্ত এই কোয়াড্রুপল যাত্রায় সবচেয়ে সফল দৌড়। প্রথমবারের মত ক্লপ পৌঁছে গিয়েছেন এফএ কাপের সেমি-ফাইনালে, চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালেও দিয়ে রেখেছেন এক পা। তবে প্রিমিয়ার লিগই হতে পারে তাদের এই পথের সবচেয়ে বড় কাঁটা; যেই কণ্টকাকীর্ণ পথের সবচেয়ে বিষাক্ত কাঁটা হয়ত সিটির সাথে ম্যাচটাই। চলুন দেখে আসা যাক লিভারপুলের অবশিষ্ট প্রিমিয়ার লিগের ম্যাচ গুলো:

    ম্যানচেস্টার সিটি-লিভারপুল (১০/০৪/২২)
    লিভারপুল-ম্যানচেস্টার ইউনাইটেড (১৯/০৪/২২)
    লিভারপুল-এভারটন (২৪/০৪/২২)
    নিউক্যাসল-লিভারপুল (৩০/০৪/২২)
    লিভারপুল-টটেনহাম (৭/০৫/২২)
    অ্যাস্টন ভিলা-লিভারপুল (১০/০৫/২২)
    সাউদ্যাম্পটন-লিভারপুল (১৫/০৫/২২)
    লিভারপুল-ওল্ভস (২২/০৫/২২)

     

    এফএ কাপেও পথের কাঁটা সেই একই-পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। এপ্রিলের ১৬ তারিখ ক্লপ তার এই বহুল আরাধ্য শিরোপার জন্য হয়ত নামাবেন পূর্ণ শক্তির দলই। তাতে করে প্রিমিয়ার লিগের কোনও ম্যাচে তাকে ধকল সামলাতে হয় নাকি সেটাও দেখার বিষয়।

    চ্যাম্পিয়ন্স লিগ নিয়ে অবশ্য কিছুটা নির্ভার তিনি থাকতেই পারেন আপাতত। বেনফিকাকে প্রথম লেগে ১-৩ গোলে হারিয়ে ১৩ এপ্রিলের ম্যাচ নিয়ে হয়ত তাকে খুব একটা ভাবতে হবে না। তবে চ্যাম্পিয়ন্স লিগে কোনও দলই হারার আগে হার মানতে যে নারাজ সেই ব্যাপারটা ক্লপের মাথায় অবশ্যই থাকবে।

    ১৫টি ভিন্ন ভিন্ন ইংলিশ ক্লাব এই ৬২ বছরে কোনও না কোনও ভাবে এই কোয়াড্রুপলের দৌড়ে ছিল। সেই দৌড়ে লিভারপুলও এর আগে ছিল। এর আগে অবশ্য কখনোই এতোটাও কাছে আসেনি লিভারপুল। ক্লপের লিভারপুলের শেষমেশ হয়ত এই একটি শিরোপা নিয়েই সন্তুষ্ট থাকতে হতে পারে। তবে শেষের আগেই হাল ছাড়তে নারাজ এই ক্লাব যে শিরোপার জন্য এখনও ক্ষুধার্ত, সে তো তাদের খেলা, মানসিকতা ও মাঠের বাইরে চাল-চলনেও স্পষ্ট।  তাই ইতিহাস পাল্টে তারা প্রথমবারের মত এই 'অধরা' কোয়াড্রুপলের দেখা পেতেই পারে।