• " />

     

    বায়ার্ন-পিএসজির উল্লাস, ইউনাইটেডের ভরাডুবি : কেমন গেল শীর্ষ পাঁচ লিগের গেমউইক

    বায়ার্ন-পিএসজির উল্লাস, ইউনাইটেডের ভরাডুবি : কেমন গেল শীর্ষ পাঁচ লিগের গেমউইক    

    দেখতে দেখতে মৌসুমের শেষ পর্যায়ে চলে এসেছি আমরা। মৌসুম শেষ হতে বাকি এখনও প্রায় এক মাস। তবে ইতোমধ্যেই শিরোপা নিশ্চিত করে ফেলেছে বায়ার্ন মিউনিখ ও পিএসজি। শিরোপা থেকে এক পয়েন্টের দূরত্বে বসে আছে রিয়াল মাদ্রিদ। প্রিমিয়ার লিগ ও সিরি আ'য় অবশ্য এখনও উত্তেজনা ছড়িয়ে যাচ্ছে শিরোপার লড়াই। আর সব লিগে শীর্ষ চারের লড়াই এখনও জমজমাট। 

    ম্যানচেস্টার ইউনাইটেডের ভরাডুবি থেকে শুরু করে বায়ার্ন-পিএসজির শিরোপা উল্লাস, গেল সপ্তাহে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের গুরুত্বপূর্ণ ঘটনাগুলোকে নিয়ে সাজানো হয়েছে এই প্রতিবেদন- 

    প্রিমিয়ার লিগ: ইউনাইটেডের ফের ভরাডুবি, আর্সেনালের উত্থান 

    সপ্তাহটা এরচেয়ে খারাপ হতে পারত না ম্যানচেস্টার ইউনাইটেডের জন্য। মিড-উইকে লিভারপুলের বিপক্ষে ০-৪ গোলের শোচনীয় পরাজয়ের পর আর্সেনালের কাছেও হেরেছে রেড ডেভিলরা। টানা দুই পরাজয়ে ইউনাইটেডের শীর্ষ চারের স্বপ্ন যে ধূলিসাৎ হয়ে গেছে, সেটা স্বীকার করে নিয়েছেন ম্যানেজার রালফ রায়নিকও।

    এদিকে ক্রিস্টাল প্যালেস, ব্রাইটন ও সাউদাম্পটনের বিপক্ষে টানা তিন ম্যাচ হেরে আর্সেনালের শীর্ষ চারের স্বপ্ন অনেকটাই ফিকে হয়ে গিয়েছিল। কিন্তু দেয়ালে পিঠ ঠেকে যাওয়া গানাররা এ সপ্তাহে আবার হাজির হয় যুদ্ধংদেহী মেজাজে। চেলসির ঘরের মাঠে গিয়ে ৪-২ গোলের মহাগুরুত্বপূর্ণ এক জয় আদায় করে নেয় তারা। ডার্বি জেতার তিন দিনের মধ্যে আবার ইউনাইটেডকে হারায় ইমিরেটস স্টেডিয়ামে। এই টানা দুই জয়ে আবারও শীর্ষ চারের দৌড়ে ফিরে এসেছে আর্সেনাল। এই দৌড়ে বাস্তবিকভাবে এখন তাদের একমাত্র প্রতিপক্ষ নগর-প্রতিদ্বন্দ্বী টটেনহাম।   

    পরিকল্পনা মোতাবেক এগুচ্ছে সিটি, লিভারপুল 

    ইংল্যান্ডের শীর্ষ দুই দল যথারীতি তাদের জয়যাত্রা অব্যাহত রেখেছে। চার দিনের ব্যবধানে চিরপ্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড ও নগর-প্রতিদ্বন্দ্বী এভারটনকে হারিয়ে সিটির উপর চাপ প্রয়োগ অব্যাহত রেখেছে লিভারপুল। জিইয়ে রেখেছে তাদের কোয়াড্রপল স্বপ্নও। এক পয়েন্টে এগিয়ে থাকা সিটিও হেসেখেলে হারিয়েছে ব্রাইটন ও ওয়াটফোর্ডকে। 

    সিরি আ: নাপোলির হোঁচট, ফটো-ফিনিশের পথে মিলানের দুই দল 

    প্রিমিয়ার লিগের মতোই জমজমাট এক শিরোপা লড়াই দেখছে সিরি আ। তবে ত্রিমুখী এই লড়াই থেকে এ সপ্তাহে ছিটকে গেছে এক দল। এপ্রিলের শুরুতেও শীর্ষে থাকা এসি মিলানের এক পয়েন্টের ব্যবধানে থাকা নাপোলি তাদের গত তিন ম্যাচ থেকে কুড়িয়েছে মাত্র এক পয়েন্ট। রোববার এম্পলির বিপক্ষে শেষ দশ মিনিটে তিন গোল খেয়ে হেরে বসা নাপোলির শিরোপা দৌড় এক অর্থে শেষই হয়ে গেছে।  

    নাপোলি হোঁচট খেলেও এখনও প্রতাপের সঙ্গে লড়ে যাচ্ছে মিলানের দুই দল। শনিবার রোমাকে হারিয়ে টানা চতুর্থ জয় পাওয়া ইন্টার এখন মিলানের দুই পয়েন্টের ব্যবধানে অবস্থান করছে। তবে তাদের হাতে আছে এক ম্যাচ। ৭৪ ও ৭২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ দুই স্থান দখল করে রাখা এই চিরপ্রতিদ্বন্দ্বীদের মধ্যকার শিরোপা লড়াই লিভারপুল-সিটির মতো ফটো-ফিনিশ অঞ্চলের দিকেই এগুচ্ছে।  

    বায়ার্ন-পিএসজির শিরোপা উৎসব 

    বুন্দেসলিগায় টানা দশম শিরোপা জিতে ইতিহাস করেছে বায়ার্ন মিউনিখ। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে টানা ১০ বার শিরোপা জেতার নজির এটিই প্রথম। সাম্প্রতিক সময়ে বুন্দেসলিগা কতটা একপেশে হয়ে গেছে, তা এই পরিসংখ্যান থেকেই বুঝা যায়। একপেশে বুন্দেসলিগার আরেকটি বড় বিজ্ঞাপন ছিল শনিবারের ডার ক্লাসিকা। 

    তিন ম্যাচ হাতে রেখে বায়ার্ন মিউনিখের শিরোপা জেতাকে আটকাতে পারত তাদের চিরপ্রতিদ্বন্দ্বী বরুশিয়া ডর্টমুন্ড। কিন্তু শিরোপা লড়াইয়ের মতো এদিনের ক্লাসিকাতেও সহজেই আত্মসমর্পণ করে ডর্টমুন্ড। আলিয়াঞ্জ অ্যারেনায় ৩-১ গোলে জিতে শিরোপা নিশ্চিত করে বায়ার্ন। ক্লাসিকায় তাদের টানা অষ্টম জয় এটি। 

    শীর্ষ পর্যায়ে বুন্দেসলিগার চেয়েও একপেশে কোনো লিগ থেকে থাকলে সেটি লিগ আঁ। কাকতালীয়ভাবে ফ্রেঞ্চ লিগেও একই দিনে শিরোপা নিশ্চিত করেছে পিএসজি। মৌসুমের শুরু থেকেই বড় ব্যবধান তৈরি করে টেবিলের শীর্ষে বসে থাকা প্যারিসিয়ানরা এদিন লেন্সের বিপক্ষে ড্র করেই ফিনিশ লাইনে পৌঁছে গেছে। ১-১ গোলের ড্রয়ে দলের হয়ে একমাত্র গোলটি করেছেন লিওনেল মেসি। মৌসুমটা তেমন ভালো না গেলেও বার্সা-পরবর্তী প্রথম শিরোপার দেখা হেসেখেলেই পেলেন এই আর্জেন্টাইন।  

    লা লিগা: ন্যু ক্যাম্পে অসহায় বার্সা, শিরোপার আরও কাছে রিয়াল 

    বার্সেলোনা ফুলব্যাক দানি আলভেজ গত সপ্তাহেই বলেছেন, ‘রিয়াল মাদ্রিদের ভাগ্য ভালো আমরা (এ মৌসুমে) দেরিতে জেগেছি’। তবে এই ব্রাজিলিয়ানের সঙ্গে সুর মেলাননি ক্লাবটির ম্যানেজার জাভি হার্নান্দেজ। আর মেলাবেনই বা কেন! ফ্রাঙ্কফুর্টের কাছে হেরে ইউরোপা লিগ থেকে বাদ পড়ার পর লিগেও ন্যু ক্যাম্পে টানা দুই ম্যাচ হেরেছে কাতালান ক্লাবটি, সেগুলোও আবার কাদিজ ও রায়ো ভায়েকানোর মতো প্রতিপক্ষের বিপক্ষে। 

    জাভি দায়িত্ব নেওয়ার সময় রিয়ালের সঙ্গে বার্সার ব্যবধান ছিল ১২ পয়েন্ট। এখন সেই ব্যবধান এসে ঠেকেছে ১৫ পয়েন্টে। প্রতিদ্বন্দ্বী বার্সা ও অ্যাটলেটিকোর এরকম ছন্দহীনতার সুযোগ ভালোভাবেই নিচ্ছে রিয়াল মাদ্রিদ। এ সপ্তাহে সেভিয়ার পর ওসাসুনাকে হারিয়ে শিরোপার আরও কাছে চলে এসেছে কার্লো আনচেলত্তির দল। সামনের ম্যাচে এস্পানিওলের বিপক্ষে ড্র করলেই রেকর্ড ৩৫তম শিরোপা জিতে যাবে মাদ্রিদ।