• বাংলাদেশ-শ্রীলংকা
  • " />

     

    নেট সেশন: সাকিব ফিরছেন টেস্টে, 'অস্থির' দেশে আনন্দ ফেরাতে চান করুনারত্নে

    নেট সেশন: সাকিব ফিরছেন টেস্টে, 'অস্থির' দেশে আনন্দ ফেরাতে চান করুনারত্নে    

    আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ

    বাংলাদেশ-শ্রীলংকা ২০২২

    কবে, কখন

    ১ম টেস্ট, ১৫-১৯ মে

    সকাল ১০টা


    দীর্ঘদিন পর ঘরের মাঠে টেস্ট খেলতে নামছে বাংলাদেশ। দেশের মাটিতে সাদা পোশাকে ২০২১ সালের ডিসেম্বরে পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ খেলেছিলেন মুমিনুলরা। এরপর নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশ খেলেছে চার টেস্ট। সেই চার টেস্টের একটিতেও ছিলেন না সাকিব আল হাসান। তবে এবার চট্টগ্রামে শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে থাকছেন তিনি। আজ সংবাদ সম্মেলনে তা নিজেই নিশ্চিত করেছেন অধিনায়ক মুমিনুল হক।

    এই সিরিজের আগেও সাকিবের খেলা না খেলা নিয়ে উঠেছিল শোরগোল। আমেরিকা থেকে দেশে ফিরে করোনা পরীক্ষায় পজিটিভ হয়েছিলেন এই অলরাউন্ডার। বিসিবির চিকিৎসক মনজুর হোসেন জানিয়েছিলেন, প্রথম টেস্ট থেকে ছিটকে গেছেন সাকিব। কিন্তু আইসোলেশনে থেকে কোভিড নেগেটিভ সার্টিফিকেট নিয়েই গতকাল রাতে চট্টগ্রামের টিম হোটেলে যোগ দেন সাকিব। আজ অবশ্য সাগরিকার নেটে মিনিট ত্রিশেক ব্যাটিংও করেছেন এই বাঁহাতি। তাই সাকিবকে নিয়েই লংকানদের বিপক্ষে মাঠে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের এই সিরিজে নামছে বাংলাদেশ, তা এক প্রকার নিশ্চিত। 

    সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরে ৫৩ ও ৮০ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। যদিও এই সিরিজে নিজেদের চেনা কন্ডিশনেই খেলবেন মুমিনুলরা, তবুও সেই সিরিজে তুমুল সমালোচনা হয়েছিল টেস্ট ব্যাটিংয়ের ধরন নিয়ে। অভিজ্ঞ তামিম-মুশফিকরা তো আছেনই, সাথে সাকিবের অন্তর্ভূক্তি খানিকটা হলেও স্বস্তি যোগাবে বাংলাদেশ শিবিরে। কিন্তু মুমিনুলের ব্যাটিং ফর্ম হতে পারে ভোগান্তির কারণ। রীতিমতো রানখরায় ভুগছেন বাঁহাতি এই ব্যাটার। 

    বোলারদের দিয়ে কীভাবে আক্রমণ সাজাবেন সেটাও বড় প্রশ্ন মুমিনুলের জন্য। কারণ ইনজুরিতে পড়ে দক্ষিণ আফ্রিকা সফর থেকেই ছিটকে গিয়েছিলেন তাসকিন আহমেদ। সর্বশেষ ডিপিএলে চোট পেয়ে এই সিরিজে নেই মেহেদী হাসান মিরাজও। এদিকে কোভিড থেকে সেরে ওঠা সাকিব বল হাতে কতটা ছন্দ থাকবেন তা বলা মুশকিল। একাদশে দেখা যেতে পারে মোসাদ্দেক হোসেনকে। 

    ২০১৮ সালের পর এবারই বাংলাদেশের মাটিতে টেস্ট সিরিজ খেলবে লংকানরা। সেবার ১-০ ব্যবধানে সিরিজ জিতে দেশে ফিরেছিলেন দিনেশ চান্দিমাল-দিমুথ করুনারত্নেরা। এবার বাংলাদেশ সফরে আসার আগে রাজনৈতিক অস্থিরতা দেখে এসেছেন তারা। ইতোমধ্যে দায়িত্ব নিয়েছেন নতুন প্রধানমন্ত্রী। 

    দলের দায়িত্ব নিয়েছেন নতুন কোচও। সেই সিরিজের শ্রীলংকা দলের অনেকেই নেই এবারের সফরে। হাতেগোনা কজন সিনিয়র ক্রিকেটার ছাড়া অধিকাংশই নতুন মুখ। মূলত ভারতের বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ হারের পরই দলে এমন পরিবর্তন। বলা চলে শ্রীলংকার এই দলটা তরুণ। অধিনায়ক করুনারত্নের জন্য সেটাও বড় চ্যালেঞ্জ।  তবুও তাদের চাওয়া, জয় দিয়ে দেশের অস্থিরতা দূর করা।

    আজ সংবাদ সম্মেলনে তাই করুনারত্নে বলেছেন, 'শ্রীলঙ্কার এক নম্বর খেলা ক্রিকেট। সবাই আমাদের জেতার দৃশ্য দেখার জন্য মুখিয়ে আছে। আমাদের দেশে যে সমস্যাই থাকুক না কেন, সেখানে ক্রিকেট ম্যাচ হলে সবাই তাতে সুর মেলায়। ব্যক্তিগতভাবে আমি মনে করি, আমরা সবাই জানি দেশের অবস্থা এখন কেমন। আমরা সিরিজ জয় এবং দেশে ফিরে জনগণকে কিছুটা আনন্দ দেওয়ার জন্য পরিশ্রম করছি।'

    বাংলাদেশের কন্ডিশন নিয়ে বেশ ভালো ধারণা আছে শ্রীলংকার। কুশল মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা খেলেছেন ডিপিএলের এবারের আসরেও। শ্রীলংকার একাদশে দেখা যেতে পারে দুই বাঁহাতি লাসিথ এম্বুলদেনিয়া-প্রভীন জয়াবিক্রমাকে। বাংলাদেশের মাঠে দুই দলের সর্বশেষ দেখায় জিতেছে শ্রীলংকাই। মোট ৮ টেস্টের ৬টিতেই হেরেছে বাংলাদেশ, ড্র হয়েছে ২টি। সব মিলিয়ে ২২ টেস্টে বাংলাদেশের জয় কেবল একটিতে; শততম টেস্ট। ড্র আছে চারটিতে। হেরেছে বাকি ১৭টি। 

    যাদের ওপর চোখ

    ছয় মাসের আন্তর্জাতিক ক্যারিয়ারে ক্রিকেটের এপিঠ-ওপিঠ দেখা হয়ে গেছে মাহমুদুল হাসান জয়ের। টেস্ট ক্যারিয়ারের শুরু হয়েছিল শূন্য দিয়ে। এরপর নিউজিল্যান্ডে দারুণ এক নজরকাড়া ফিফটি। সর্বশেষ দক্ষিণ আফ্রিকায় প্রথম টেস্ট সেঞ্চুরি। তবে সেই সফরের দ্বিতীয় টেস্টে আউট সুইংগারে তার দুর্বলতা আলাদা করে নজর কেড়েছে। জয়ও চাইবেন সেই দুর্বলতা কাটিয়ে ব্যাট হাতে দাপট দেখাতে। 

    কুশল মেন্ডিসের সর্বশেষ টেস্ট সেঞ্চুরির বয়স দুই বছরেরও বেশি। তবে মাসখানেক আগে ডিপিএলে সেঞ্চুরি করেছেন বাঁহাতি এই ব্যাটার। এর আগে হাম্বানটোটায় প্রথম শ্রেণির ম্যাচেও একটা অপরাজিত সেঞ্চুরি করেছিলেন। টপ অর্ডারের ব্যাটিংয়ের সুর গড়ে দিতে শ্রীলংকা তাকিয়ে থাকবে কুশলের ব্যাটেই। 

    রঙ্গমঞ্চ

    চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, গত ১০ বছরে এশিয়ার সর্বোচ্চ ব্যাটিং গড় এই মাঠের (কমপক্ষে ১০ টেস্টের ভেন্যু)। বজ্রপাতসহ ভারী বৃষ্টির শঙ্কা আছে আগামী পাঁচদিনের আবহাওয়ার পূর্বাভাসে। 

    সম্ভাব্য একাদশ

    বাংলাদেশ: তামিম ইকবাল মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস, সাকিব আল হাসান, নাঈম হাসান/মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম, শরীফুল ইসলাম ও এবাদত হোসেন

    শ্রীলংকা: দিমুথ করুনারত্নে, ওশাদা ফার্নান্দো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, ধনঞ্জয়া ডি সিলভা, দিনেশ চান্দিমাল/রমেশ মেন্ডিস, নিরোশান ডিকভেলা, লাসিথ এম্বুলদেনিয়া, কাসুন রাজিস্থা/আসিথা ফার্নান্দো, প্রভিন জয়াবিক্রমা ও বিশ্ব ফার্নান্দো। 

    সংখ্যার খেলা

    ১০০০

    দুই দলের মধ্যে মুশফিকুর রহিমই একমাত্র ক্রিকেটার যিনি বাংলাদেশ-শ্রীলংকার মধ্যকার ম্যাচে ১০০০-এর বেশি রান করেছেন।

    ২০০৮

    চট্টগ্রামে সর্বশেষ ২০০৮ সালে সফরকারী দলের বাঁহাতি স্পিনার ৫ উইকেট পেয়েছিলেন।