• বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ ২০২২
  • " />

     

    ম্যাথিউজের মনোমুগ্ধকর সেঞ্চুরিতে প্রথম দিন শ্রীলঙ্কার

    ম্যাথিউজের মনোমুগ্ধকর সেঞ্চুরিতে প্রথম দিন শ্রীলঙ্কার    

    ১ম টেস্ট, চট্টগ্রাম (টস- শ্রীলঙ্কা/ ব্যাটিং)
    শ্রীলঙ্কা- ২৫৮/৪, ৯০ ওভার  (ম্যাথিউজ ১১৪*, মেন্ডিস ৫৪, ওশাদা ৩৬, নাঈম ২/৭১, সাকিব ১/২৭, তাইজুল ১/৭৩))
    ১ম দিন, স্টাম্পস


    চট্টগ্রামের পিচে যে পঞ্চম দিনেও খুব একটা পরিবর্তন আসবে না সেটা টেস্ট শুরুর আগে বলেছিলেন হাবিবুল বাশার। প্রথম দিন শেষেই সেটা অনুমান করাটা কঠিন। তবে প্রথম দিনে উইকেট যেন আপাদমস্তক ব্যাটিংই ছিল বলা চলে। স্পিনাররা মাঝে মধ্যে তীক্ষ্ণ বাঁক আদায় করতে পারলেও বোলারদের ওপর ছড়ি ঘুরিয়েছে ব্যাটাররাই।

    ব্যাটারদের জন্য সুখময় একটা দিনের সংকেত অবশ্য দিনের শুরুতে বোঝা যায়নি। বহুদিন পর দলে ফেরা নাঈম হাসান যেন প্রত্যাবর্তনকে স্মরণীয় করে রাখতে ছিলেন মরিয়া। শ্রীলঙ্কা অধিনায়ক দিমুথ করুনারত্নেকে ৮ম ওভারে ফিরিয়ে বাংলাদেশকে দারুণ শুরু এনে দিয়েছিলেন তিনি। প্রথম সেশনের সায়াহ্নে ওশাদা ফার্নান্দো বেরিয়ে এসে তাকে খেলতে গিয়ে ৩৬ রানের মাথায় পড়েছিলেন স্টাম্পিংয়ের ফাঁদে। প্রথম সেশনেই তাই ইনিংস মেরামতের কাজে লেগে পড়তে হয় অ্যাঞ্জেলো ম্যাথিউজ ও কুসাল মেন্ডিসকে।

    সেই যে উইকেটে এসেছিলেন লাঞ্চের পর দুজনে একেবারে আসন গেড়ে বসেছিলেন। দুজনে লাঞ্চের পরের সেশন পা করেছেন অনায়াসে। দুজনেই তুলে নিয়েছেন ফিফটি। তাইজুল, সাকিবদের নির্বিষ বানিয়ে দুজনেই বড় সংগ্রহের ইঙ্গিত দিচ্ছিলেন।

    তবে চা-বিরতির পর যেন মনোযোগে ছেঁদ পড়ে মেন্ডিসের। বিরতির পর প্রথম বলেই তাইজুল ইসলামের শিকার হয়ে ৫৪ রানে ফিরে যান তিনি। তবে অন্য প্রান্তে অনড় ছিলেন ম্যাথিউজ। ৭৩ রানে অবশ্য এই তাইজুলের বলেই স্লিপে ক্যাচ দিয়েও বেঁচে গিয়েছিলেন। এরপর আর কোনও সুযোগ দেননি। গত বছর ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরির পর নিজের ১২তম সেঞ্চুরি পূর্ণ করে দলকে নিয়ে গিয়েছেন শক্ত অবস্থানে। সাথে দীনেশ চান্ডিমালও ৩৪* রানে দিন শেষ করায় দুজনের অবিচ্ছিন্ন ৭৫* রানের জুটিতে শ্রীলঙ্কা ইঙ্গিত দিয়েছে বড় সংগ্রহের।