• লা লিগা
  • " />

     

    মৌসুমের প্রথম এল ক্লাসিকো থেকে যে ছয় ইঙ্গিত পাওয়া গেল

    মৌসুমের প্রথম এল ক্লাসিকো থেকে যে ছয় ইঙ্গিত পাওয়া গেল    

    যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে যখন বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ মুখোমুখি, ইউরোপ তখন ঘুমুচ্ছে। মৌসুমের প্রথম ক্লাসিকোতে ১-০ গোলে জয় পেয়েছে বার্সেলোনা, জয়টা এসেছে বক্সের ঠিক মাথা থেকে নতুন সাইনিং রাফিনহার বাঁ পায়ের দুর্দান্ত গোলে। তবে প্রীতি ম্যাচে জয় পরাজয় নয়, বরং মৌসুম শুরুর আগে নিজেদের শক্তি-দুর্বলতা,, টিম কম্বিনেশন ঝালিয়ে নেওয়াই থাকে উদ্দেশ্য। মৌসুমের প্রথম ক্লাসিকো থেকে কী কী জিনিস জানা গেল... 

    ১) এলএআর বার্সার নতুন ফ্রন্ট থ্রি? 

    লেভানডফস্কি, আনসু ফাতি ও রাফিনহা- বার্সা কোচ জাভি আজ শুরুতে মাঠে নামিয়েছিলেন এই তিনজনকে। লেভানডফস্কি মাতই যোগ দিয়েছেন দলের সঙ্গে, রাফিনহাও নাম লিখিয়েছেন সদ্যই। প্রথম ম্যাচে একসঙ্গে নেমে বোঝাপড়াটা খারাপ হয়নি তাদের। এই তিন জনের বাইরেও বেঞ্চে ছিলেন অবামেয়াং, দেম্বেলে ও ডিপাই। দ্বিতীয়ার্ধে মাঠে নামার সুযোগ পেয়েছিলেন এই তিনজনই। তবে জাভি বুঝিয়ে দিয়েছেন, তার আপাতত প্রথম পছন্দ একাদশে থাকা তিনজনেই। সেক্ষেত্রে অমাবেয়াংদের জায়গা হবে বেঞ্চে, আর ডিপাইকে বার্সা ছেড়ে দিতে চায় বলেই শোনা যাচ্ছে। 

    ২) ক্রিশ্চিয়েনসেন ও আরাউহোর ওভারল্যাপ 

    বার্সা মাত্রই সেন্টার ব্যাকে সাইন করিয়েছে আন্দ্রেস ক্রিশ্চিয়েনসেনকে। এরিক গার্সিয়ার সাথে শুরু থেকেই একাদশে ছিলেন। খুব নির্ভরতার কিছু করতে না পারলেও আপাতত জাভি এই দুজনের ওপর আস্থা রাখবেন বলেই মনে হচ্ছে। তবে রাইট ব্যাক পজিশনে দারুণ করেছেন আরাউহো। ভিনিসিয়াস জুনিয়রকে খুব বেশি কিছু করতে দেননি, তার ওপর নিজে ওভারল্যাপ করে বেশ কবার ওপরে উঠে আক্রমণের চেষ্টা করেছেন।  মৌসুমের শুরুতে এই পজিশনে তাকে দেখলে অবাক হওয়ার কিছু থাকবে না। 

    ৩) বেনজেমার বিকল্প নেই 

    এই ম্যাচে বেনজেমাকে নামাননি আনচেলত্তি। তার জায়গায় শুরু থেকে নেমেছিলেন হ্যাজার্ড, পরে খেলেছেন রদ্রিগো ও মারিয়ানো। সুযোগ পেলেও কেউই সেটা কাজে লাগাতে পারেননি। বলার মতো বেশ কিছু সুযোগ পেলেও পুরো ম্যাচে অন শট টার্গেট ছিল না রিয়ালের। বোঝা গেছে, বেনজেমাকে এই মৌসুমেও খুব করে দরকার রিয়ালের। 

    ৪) কোর্তোয়া আবারও ভরসা 

    আগের মৌসুম শেষ, এসেছে নতুন মৌসুম। কিন্তু একটা জিনিস বদলায়নি, কোর্তোয়া এখনো রিয়াল মাদ্রিদের বড় ভরসা। আজও একাধিক সেভ করেছেন। কেসি ও দীম্বেলের গোল আটকে দিয়েছেন, ফাতিকে ক্লোজ ইন করে পেতে দেননি গোল। সেজন্য বাকি সবাইকে বদলি করলেও আনচেলত্তি তাকে খেলিয়েছেন পুরো ম্যাচ। 

    ৫) রুডিগার-আলাবার অদলবদল 

    চেলসি থেকে আন্টনিও রুডিগারকে সেন্টারব্যাক হিসেবে নিয়ে আসলেও আনচেলত্তি আজ তাকে খেলিয়েছেন লেফটব্যাক হিসেবে। একবার ওপরে উঠে গিয়ে দূর থেকে একটা শটও নিয়েছিলেন রুডিগার। ওদিকে ডেভিড আলাবা আবার খেলেছেন সেন্টার ব্যাকে। যদিও ম্যাচ শেষে আনচেলত্তি বলেছেন, দুজনের পজিশনটা ওলটপালট করা হতে পারে মাঝেমধ্যে।

    .৬) এল ক্লাসিকো প্রীতি ম্যাচ নয় 

    যতই প্রীতি বা প্রাক মৌসুম প্রস্তুতি বলা হোক, এল ক্লাসিকোর যে আঁচ সেটা ছিল আজ। বেশ কয়েকবার দুই দলের খেলোয়াড়দের হালকা ঠোকাঠুকি হয়েছে, রেফারিকেও আসতে হয়েছে মাঝে। বার্সা-রিয়াল বুঝিয়ে দিয়েছে, এই মৌসুমে শিরোপার টক্কর সমানে সমান হওয়ারই কথা।