• বাংলাদেশের জিম্বাবুয়ে সফর
  • " />

     

    কেমন হতে পারে জিম্বাবুয়ে-বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজের ফ্যান্টাসি একাদশ

    কেমন হতে পারে জিম্বাবুয়ে-বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজের ফ্যান্টাসি একাদশ    

    আরও একটি জিম্বাবুয়ে সফরে বাংলাদেশ। আগের বহুবারের মত এবারও হয়ত টি-টোয়েন্টিতে নতুন যুগের শুরু হতে যাচ্ছে এই সিরিজ দিয়েই। নবনিযুক্ত অধিনায়ক নুরুল হাসান সোহানের এই সিরিজে অধিনায়কত্বের ওপর নির্ভর করছে ভবিষ্যতের অনেক সিদ্ধান্ত। তেমনই এই সিরিজে নিজেদের মেলে ধরার চেষ্টা করবেন অনেকেই। সেই অনুযায়ী বিচার বিবেচনা করে আপনি এই প্রতিবেদনের সাহায্য নিয়ে সাজিয়ে ফেলতে পারেন আপনার ফ্যান্টাসি একাদশ।

     

    ব্যাটার

    ব্যাটার হিসেবে আপনার প্রথম পছন্দ হতে পারে লিটন দাস। টি-টোয়েন্টিতে লিটনের রেকর্ড আশাব্যাঞ্জক না হলেও বাদ পড়ার পরে আবারও দলে ফিরে নিজেকে মেলে ধরার চেষ্টা করে যাচ্ছেন লিটন। আফগানিস্তানের বিপক্ষে পেয়েছিলেন ফিফটি, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ছিল একটি ৪৯ রানের ইনিংস। ওপেনার হিসেবে তাই লিটনকে রাখতে পারেন। সাথে নিতে পারেন আনামুল হক বিজয়কে। নিজেকে জাতীয় দলে এখনও প্রমাণ করতে না পারলেও ডিপিএল, বিপিএলের দারুণ ফর্ম এই সিরিজে নিয়ে আসতে পারবেন এই আশা রাখা যায়। এরপর নিতে পারেন আফিফ হোসেন ধ্রুবকে। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে আফিফ আরও একবার দেখিয়েছেন সময় নিয়ে খেলতে পারলে তিনি কী করতে পারেন। মাহমুদউল্লাহ-মুশফিকের অনুপস্থিতিতে টপ অর্ডারে সুযোগ পেলে তাই হয়ত নিজেকে মেলে ধরতে পারবেন তিনি। আর নিতে পারেন জিম্বাবুয়ে অধিনায়ক ক্রেইগ আরভিনকে। গত দুই বছরে ২ ফিফটিসহ ১১৮.১ স্ট্রাইক রেটে ৪৭৬ রান করেছেন এই বাঁহাতি ব্যাটার।

    উইকেটকিপার

    উইকেটকিপার হিসেবে বাংলাদেশের নতুন অধিনায়ক নুরুল হাসান সোহানকে রাখতে পারেন। টি-টোয়েন্টিতে তার ব্যাটিং গর ১৩-এর নিচে হলেও গত জিম্বাবুয়ে সফরে সফল সময় কাটিয়েই ফিরেছিলেন দলে। এবারও সেই আশা রাখা যায়।

    অলরাউন্ডার

    সিকান্দার রাজা হতে পারেন আপনার প্রথম পছন্দের অলরাউন্ডার। গত দুই বছরে ২১ ম্যাচে ৪৮৫ রান করার পাশাপাশি রাজা নিয়েছেন ১৪ উইকেট। সাথে শন উইলিয়ামসকেও রাখতে পারেন অল রাউন্ডার হিসেবে; যিনি শেষ ১৫ ম্যাচে ৩৮৭ রান করার পাশাপাশি নিয়েছেন ৪ উইকেট। রায়ান বার্ল হতে পারে আপনার আরেকজন অলরাউন্ডার। লেগ স্পিনারদের সাথে বাংলাদেশের দুর্বলতা তো আর অজানা নয়। সেখানে গত দুই বছরে ৩৮৮ রান করার পাশাপাশি রায়ান ২৮ ম্যাচে নিয়েছেন ২১ উইকেট।

    বোলার

    নাসুম আহমেদ ও মোস্তাফিজুর রহমান হয়ত হবে আপনার প্রথম পছন্দের দুই বোলার। টি-টোয়েন্টিতে বাংলাদেশের সেরা পেসার হিসেবে বারবারই প্রমাণ করে এসেছেন মোস্তাফিজ। আর নাসুম তো ঘরের মাঠে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড সিরিজে দেখিয়েছেন কী করতে পারেন। জিম্বাবুয়ের পিচ স্পিন বান্ধব না হলেও গতির তারতম্যে ঠিকই প্রতিপক্ষ ব্যাটারদের কাবু করতে পারেন তিনি। শেষ বোলার হিসেবে নিতে পারেন বাঁহাতি স্পিনার ওয়েলিংটন মাসাকাদজাকে, যিনি গত দুই বছরে ২১ ম্যাচে নিয়েছেন ১৮ উইকেট, তবে তার ৬.৮৪ ইকোনমির দিকে নজর রাখতেই হয়।