• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    সিজন প্রিভিউ: টেন হাগে বদলাবে ওল্ড ট্রাফোর্ডের হাওয়া?

    সিজন প্রিভিউ: টেন হাগে বদলাবে ওল্ড ট্রাফোর্ডের হাওয়া?    

    ৫ আগস্ট শুরু হতে যাচ্ছে এবারের প্রিমিয়ার লিগ মৌসুম। কেমন হলো দলগুলোর ঘর গোছানো? মৌসুম শুরুর আগে কার প্রস্তুতি কেমন হয়েছে? প্যাভিলিয়নের সিজন প্রিভিউর এই পর্ব এরিক টেন হাগের ম্যানচেস্টার ইউনাই্যটেড দিয়ে।


    দলবদল বাজারে 

    যারা এলেন: টাইরেল মালাসিয়া (১৩.৫ মিলিয়ন পাউন্ড), লিসান্দ্রো মার্টিনেজ (৫১.৬ মিলিয়ন), ক্রিশ্চিয়ান এরিকসেন (ফ্রি)।

    যারা গেলেন: এডিনসন কাভানি (ফ্রি), পল পগবা (ফ্রি), জেসি লিনগার্ড (ফ্রি), নেমানিয়া মাতিচ (ফ্রি), হুয়ান মাতা (ফ্রি), ডিন হেন্ডারসন (লোন), আন্দ্রেস পেরেইরা (৮.৫ মিলিয়ন)। 

    উপরের তালিকা দুটো দেখেই বুঝতে পারছেন, আসা-যাওয়ার মধ্যে ভারসাম্য নেই কোনো। মূল একাদশ ও বেঞ্চ মিলিয়ে সাত জনের বেশি খেলোয়াড় হারিয়েছে ইউনাইটেড, যাদের প্রায় সবাই ক্লাব ছেড়েছেন বিনামূল্যে। আর বিপরীতে ইউনাইটেডে যোগ দিয়েছেন মাত্র তিনজন ফুটবলার। 

    তবে দলবদল বাজারে এখনো চেষ্টা চালিয়ে যাচ্ছে ক্লাবটি। বার্সেলোনার ফ্রেঙ্কি ডি ইয়ং, আয়াক্সের অ্যান্টনির মতো বেশ কয়েকজন ফুটবলারের সঙ্গে ইউনাইটেডের আলোচনা চলমান রয়েছে। 

     

    যা জানা আছে  

    গত মৌসুমটা মোটেও ভালো যায়নি ইউনাইটেডের। লিগ জেতার হুঙ্কার দিয়ে মৌসুম শুরু করা রেড ডেভিলরা মৌসুম শেষ করেছে ষষ্ঠ স্থানে থেকে। শুধু তাই না, প্রিমিয়ার লিগ যুগে গতবারের চেয়ে কম পয়েন্ট (৫৮) নিয়ে তারা মৌসুম শেষ করেনি আর কখনো। এরকম একটি বাজে মৌসুমের পর যে ক্লাব একটি গণ-প্রস্থান দেখবে, তা অনুমিতই ছিল। এর পিছনে বোর্ডের অব্যবস্থাপনাও সমানভাবে দায়ী। 

    তবে শোচনীয় এই মৌসুম শেষে বেশ কিছু জায়গায় পরিবর্তন এনেছে ইউনাইটেড। দীর্ঘদিনের কার্যনির্বাহী ভাইস-চেয়ারম্যান এড উডওয়ার্ড ক্লাব ছেড়েছেন। তার জায়গা নিয়েছেন রিচার্ড আর্নল্ড। আর ফুটবলীয় সিদ্ধান্তে সাহায্য করার জন্য ডেপুটি ফুটবল ডিরেক্টর হিসেবে ক্লাবে যোগ দিয়েছেন অ্যান্ডি ও’বয়েল। ক্লাব ছেড়েছেন কোচ-উপদেষ্টা রালফ রায়নিকও। ম্যানেজার হিসেবে তার স্থলাভিষিক্ত হয়েছেন আয়াক্সের এরিক টেন হাগ। 

    এই ডাচ কোচ যোগ দেওয়ার পর প্রথম মাসেই মোট ৯১ জন ফুটবলারের সঙ্গে ক্লাবটির দলবদলের গুঞ্জন শোনা যায়। এরকম গুঞ্জনের আতিশয্য ইউনাইটেডের জন্য নতুন না। তবে এবার নতুন যে ব্যাপারটি দেখা যাচ্ছে তা হচ্ছে ইউনাইটেডে যোগ দিতে গড়পড়তা ফুটবলারদের অনাগ্রহ। সাম্প্রতিক সময়ে ইউনাইটেডের সিংহভাগ সাইনিংয়ের ব্যর্থতা ও টানাপোড়েনই হয়তো এর পিছনে প্রধান কারণ।

    টেন হাগের সাবেক শিষ্য ডি ইয়ংয়ের সঙ্গে গত দুই মাস ধরে আলোচনা চালিয়ে গেলেও এখনও ইউনাইটেডে যোগ দেওয়ার ব্যাপারে ঘোর অনীহা এই ডাচ মিডফিল্ডারের (এরমধ্যে ডি ইয়ংয়ের জন্য ট্রান্সফার ফিতেও সম্মত হয়েছে দুই ক্লাব)। 

    তবে তবে এসব প্রত্যাখ্যান ছাপিয়ে যেই তিনজন ফুটবলারকে দলে ভিড়িয়েছে ইউনাইটেড তারাও খারাপ না। দীর্ঘদিন প্রিমিয়ার লিগ খেলা এরিকসেন ইউনাইটেডের আক্রমণভাগের কাণ্ডারি হয়ে উঠতে পারেন। মার্টিনেজ ও মালাসিয়া দুজনই দলের ভগ্ন রক্ষণকে জোড়া লাগাতে সাহায্য করবেন। 

    এখানে আরেকটি লক্ষ্যণীয় বিষয় হচ্ছে, দলবদলের জন্য যেই কয়জন খেলোয়াড়ের জন্য ইউনাইটেড আনুষ্ঠানিকভাবে আলোচনা চালিয়েছে তাদের প্রায় সবাই হয় টেন হাগের সাবেক শিষ্য, অথবা তার পরিচিত ডাচ লিগের কোনো ফুটবলার (এমনকি এরিকসেনও টেন হাগ থাকাকালে আয়াক্সের সঙ্গে মাস খানেক অনুশীলন করেছিলেন ২০২১ সালে)। এর অর্থ, পরিচিত ফর্মুলাতেই আস্থা রাখবেন টেন হাগ। ফার্গি বা ইউনাইটেড-সুলভ হতে গিয়ে পা হড়কেছেন পূর্বের কয়েকজন ম্যানেজার, তাই স্বাভাবিকভাবেই সে পথে আর হাঁটছেন না এই ডাচ কোচ।   

    টেন হাগের উপস্থিতিতে ইতোমধ্যে ইউনাইটেডের খেলায় পরিবর্তন দেখা যাচ্ছে। এবারের প্রিসিজনের প্রথম ম্যাচেই লিভারপুলকে হারিয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন টেন হাগ। সিঙ্গাপুরে ৪-০ গোলের ওই জয়ের পর মেলবোর্ন ভিক্টরি ও ক্রিস্টাল প্যালেসকেও হারিয়েছে রেড ডেভিলরা। তবে সর্বশেষ তিন ম্যাচে ফলাফল বের করতে পারেনি টেন হাগের শিষ্যরা। শেষ মুহূর্তে গোল খেলে অ্যাস্টন ভিলার সঙ্গে ড্র ও অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে হারার পর লা লিগার দল রায়ো ভায়েকানোর সঙ্গেও ড্র করেছে তারা।    

    ইউনাইটেড এখন একটি পুনর্নির্মাণ প্রকল্পের মধ্যে রয়েছে। গত মৌসুমের ভরাডুবির পর এবার দলটির উপর কোনো শিরোপা জেতার বাড়তি চাপ থাকছে না। এই মৌসুমে টেন হাগের লক্ষ্য হবে ক্লাবকে নতুন একটি দৃষ্টিভঙ্গি ও খেলার ধরন উপহার দেওয়া। যার উপর ভর করে আবার সোনালি অতীতে ফিরতে পারে ক্লাবটি।

    বড় প্রশ্ন: রোনালদো! 

    রোনালদো এই মৌসুমে ইউনাইটেডে থাকছেন কি থাকছেন না, সেটা পুরো ফুটবল বিশ্বের কাছেই এখন একটি বড় প্রশ্ন। গ্রীষ্মের শুরুতেই ইউনাইটেডকে ট্রান্সফার রিকুয়েস্ট হাতে ধরিয়ে দেওয়ার পর একের পর এক ক্লাবের সঙ্গে যোগাযোগ করেছে এই পর্তুগিজের এজেন্ট। রীতিমত সব জায়গায় প্রত্যাখ্যাত হওয়ার পর সম্প্রতি আবার ম্যানচেস্টারে ফিরেছেন রোনালদো। আপাতত রোনালদো থেকে যাবেন বলে মনে হলেও গত মৌসুমের মতো কোনো নাটকীয় দলবদলের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।  

     

     

    শেষ পাঁচ মৌসুমে ইউনাইটেড

    ২০২১-২২: ৬ষ্ঠ

    ২০২০-২১: ২য় 

    ২০১৯-২০: ৩য় 

    ২০১৮-১৯: ৬ষ্ঠ 

    ২০১৭-১৮: ২য় 

     

    প্যাভিলিয়নের প্রেডিকশন: পঞ্চম/ষষ্ঠ। 

    তিনজনকে দলে ভেড়ালেও এখনো ইউনাইটেডের দলে অনেক ফাঁকা জায়গা রয়ে গেছে, শীর্ষ চারের জন্য লড়াই করার জন্য যথেষ্ট গভীরতার অভাব তো রয়েছেই। যদি ট্রান্সফার উইন্ডোর বাকি সময়ে উল্লেখযোগ্য কিছু সাইনিং করতে পারে ক্লাবটি এবং নবাগতদের নিয়ে মাঠের ফুটবলে ফলাফল দেখাতে পারেন টেন হাগ, তাহলে হয়তো আর্সেনাল, চেলসি ও স্পার্সের সঙ্গে শীর্ষ চারের জন্য প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারবে রেড ডেভিলরা। কিন্তু পরিস্থিতি অপরিবর্তিত থাকলে তা হওয়ার সম্ভাবনা খুবই কম।