• লা লিগা
  • " />

     

    সিজন প্রিভিউ: আরও একবার বেনজেমায় ভরসা রিয়ালের?

    সিজন প্রিভিউ: আরও একবার বেনজেমায় ভরসা রিয়ালের?    

    উল্লেখযোগ্য দলবদল 

    যারা এলেন: অ্যান্টোনিও রুডিগার (ফ্রি), অরেলিয়েন সুয়ামেনি (৮০ মিলিয়ন ইউরো)। 

    যারা গেলেন: ইসকো (ফ্রি), বোরহা মায়োরাল (১০ মিলিয়ন), তাকি কুবো (৬.৫ মিলিয়ন), লুকা ইয়োভিচ (ফ্রি), গ্যারেথ বেল (ফ্রি), মার্সেলো (ফ্রি)। 

     

    বলার অপেক্ষা রাখে না, গত কয়েক মৌসুম ধরে রিয়াল মাদ্রিদের সবচেয়ে বড় ট্রান্সফার টার্গেট ছিলেন কিলিয়ান এমবাপে। কিন্তু সীমাহীন নাটকীয়তার পর এবার পিএসজির সঙ্গেই চুক্তি নবায়ন করেন এই ফরাসি স্ট্রাইকার। 

    এমবাপের জন্য জমা করা ফান্ড অবশ্য ভালোভাবেই ব্যবহার করেছে মাদ্রিদ। চেলসি ডিফেন্ডার অ্যান্টোনিও রুডিগারের স্বাক্ষর নিশ্চিত করার পর পিএসজি ও লিভারপুলের বিপক্ষে দামাদামির যুদ্ধে জিতে অ্যাড-অনসহ ১০০ মিলিয়ন ইউরোর চেয়েও বেশি দামে মোনাকোর তরুণ মিডফিল্ডার অরেলিয়েন সুয়ামেনিকে দলে ভেড়ায় তারা। 

    এদিকে কম বা অপ্রয়োজনীয় খেলোয়াড়দের ছাটাই করে ক্লাবের ওয়েজ বিলও কমিয়ে এনেছেন ফ্লোরেন্তিনো পেরেজ। যার ফলে এবার বিদায় নিয়েছেন রিয়াল মাদ্রিদের বেঞ্চের দুই পরিচিত মুখ ইসকো ও গ্যারেথ বেল। প্রতিভা থাকলেও মূল দলে জায়গা করতে না পারা বোরহা মায়োরাল ও তাকি কুবোকে বিক্রি করে কিছু অর্থও উদ্ধার করতে পেরেছে মাদ্রিদ। ক্লাব ছেড়েছেন সার্বিয়ান স্ট্রাইকার লুকা ইয়োভিচও। মাদ্রিদ দলের সাম্প্রতিক সময়ের সবচেয়ে বড় ফ্লপদের একজন ইয়োভিচ ফিওরেন্তিনায় পাড়ি দিয়েছেন বিনামূল্যে। তিন বছর আগে তাকে ৬০ মিলিয়ন ইউরো দিয়ে দলে ভিড়িয়েছিল মাদ্রিদ।  
     

    যা জানা আছে 

    সান্তিয়াগো বার্নাব্যুর সংস্কারকাজ চালাতে থাকা রিয়াল মাদ্রিদ সাম্প্রতিক সময়ে দলবদল বাজারে তেমন খরচ করছে না, বিশেষ করে ইংলিশ ক্লাবগুলোর তুলনায়। লিভারপুল-ম্যান সিটির মতো তাদের স্কোয়াড ডেপথও নেই। কিন্তু তাতে কী আসে যায়। পণ্ডিতদের ভবিষ্যতবাণীর তোয়াক্কা না করে অপেক্ষাকৃত দুর্বল দল নিয়েই গতবছর লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে কার্লো আনচেলত্তির দল। চ্যাম্পিয়ন্স লিগ জেতার পথে হারিয়েছে পিএসজি ও ইংল্যান্ডের শীর্ষ তিন দলকে। 

    কিলিয়ান এমবাপেকে না পেলেও গতবারের চেয়ে আরও শক্তিশালী হয়েছে রিয়াল মাদ্রিদের স্কোয়াড, তা স্বীকার করেছেন স্বয়ং আনচেলত্তিও। সার্জিও রামোসের প্রস্থানের নেতৃত্বশূন্যতায় ভোগা মাদ্রিদ রক্ষণে নতুন নেতা হিসেবে আবির্ভূত হতে পারেন ‘জেনারেল রুডিগার’। সুয়ামেনির অন্তর্ভুক্তি মাদ্রিদের মিডফিল্ডকে দেবে অতিপ্রয়োজনীয় ডেপথ। সুয়ামেনির সঙ্গে ভালভার্দে ও কামাভিঙ্গা মিলে টনি ক্রুস ও লুকা মদ্রিচের কাঁধের কমে আনবেন, সেটাই এখন প্রত্যাশা।

    প্রিসিজনের প্রথম ম্যাচে বার্সার কাছে হারলেও (০-১) রিয়ালের প্রস্তুতি ভালোই হয়েছে গত এক মাসে। সর্বশেষ দুই ম্যাচে জুভেন্টাস ও ফ্রাংকফুর্টকে হারিয়েছে চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ীরা (দুটি ম্যাচের স্কোরই ২-০), দ্বিতীয়টি জিতে ঘরে তুলেছে নিজেদের পঞ্চম ইউয়েফা সুপার কাপও।  

     

    বড় প্রশ্ন: বেনজেমার ব্যাক-আপ! 

    রিয়াল মাদ্রিদের গত মৌসুমের সাফল্যের পিছনে সবচেয়ে বড় অবদান ছিল করিম বেনজেমার। গত দুই মৌসুমে নিজেকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়া এই ফরাসি স্ট্রাইকার ধারাবাহিকভাবে পারফর্ম করে এসেছেন, বলতে গেলে একাই জিতিয়েছেন অনেক গুরুত্বপূর্ণ ম্যাচ। কিন্তু রিয়াল মাদ্রিদে যেমন এই ৩৪ বছর বয়সীর লং-টার্ম কোনো উত্তরসূরি নেই, তেমনি নেই কোনো তাৎক্ষণিক ব্যাক-আপও। মৌসুমের গুরুত্বপূর্ণ পর্যায়ে বেনজেমা ইনজুরড হলে তাই পণ্ড হয়ে যেতে পারে মাদ্রিদের পুরো মৌসুম।  


     

    শেষ পাঁচ মৌসুমে রিয়াল মাদ্রিদ    

    ২০২১-২২: ১ম 

    ২০২০-২১: ২য়  

    ২০১৯-২০: ১ম 

    ২০১৮-১৯: ৩য় 

    ২০১৭-১৮: ৩য় 

     

    প্যাভিলিয়নের প্রেডিকশন: প্রথম।