• অন্যান্য
  • " />

     

    এফটিপিতে বাংলাদেশ: কার সাথে কবে, কখন খেলা?

    এফটিপিতে বাংলাদেশ: কার সাথে কবে, কখন খেলা?    

    ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত এফটিপির (ফিউচার ট্যুর প্রোগ্রাম) পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে আইসিসি। চার বছরের এই চক্রে তিন ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি ১৫০টি ম্যাচ খেলবে বাংলাদেশ। নতুন চক্রে দেশ ও দেশের বাইরে মিলিয়ে বাংলাদেশ খেলবে মোট ৩৫ টেস্ট। সাথে থাকছে ৫৯টি ওয়ানডে ও ৫৭ টি-টোয়েন্টি ম্যাচ। সব মিলিয়ে সবচেয়ে বেশি দ্বিপাক্ষিক সিরিজও খেলবে বাংলাদেশ। 

    এছাড়া এশিয়া কাপ, ওয়ানডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচ তো আছেই। এর বাইরে অন্যান্য দেশগুলোর সাথে সমঝোতার ভিত্তিতে দ্বিপক্ষীয় সিরিজ আয়োজনের রাস্তাও খোলাই থাকছে। সব মিলিয়ে আসন্ন এফটিপিতে ব্যস্ত সময়ই কাটতে যাচ্ছে বাংলাদেশের। 

    নতুন এই এফটিপিতে বাংলাদেশের পথচলা শুরু হতে যাচ্ছে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ দিয়ে। আর শেষ হবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজের মাধ্যমে। এফটিপির ২০২৫-২৭ চক্রে ২০০৩ সালের পর প্রথম অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা বাংলাদেশের। ২০২৭ সালের মার্চে অনুষ্ঠেয় সেই সফরে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। এর আগে ২০২৬ সালে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে বাংলাদেশ সফর করবে অজিরা। এছাড়া ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, ইংল্যান্ডের সাথেও দ্বিপক্ষীয় সিরিজ রয়েছে বাংলাদেশের।