• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    তরুণদের উদ্যমী পারফরম্যান্সে লিভারপুলকে হারিয়ে নতুন শুরুর ইঙ্গিত টেন হাগের

    তরুণদের উদ্যমী পারফরম্যান্সে লিভারপুলকে হারিয়ে নতুন শুরুর ইঙ্গিত টেন হাগের    

    ম্যানচেস্টার ইউনাইটেড ২:১ লিভারপুল 


    মৌসুমের প্রথম দুই ম্যাচ হেরে বসার পর ম্যানচেস্টার ইউনাইটেডের ভিতই যেন নড়ে বসেছিল। দর্শক, পণ্ডিত, মিডিয়ার দুয়ো তো আছেই; এরসঙ্গে যোগ হয়েছিল ভক্তদের গ্লেজার(মালিকপক্ষ)- বিরোধী আন্দোলন। তবে ঝড়-ঝাপটাময় সূচনা শেষে অবশেষে ওল্ড ট্রাফোর্ডে নিজের আগমন-বার্তা ঠিকভাবে জানান দিলেন এরিক টেন হাগ। সোমবার চিরশত্রু লিভারপুলকে ২-১ গোলে হারিয়ে মৌসুমের প্রথম জয় তুলে নিয়েছে টেন হাগের শিষ্যরা। 

    শুরুর একাদশ দিয়েই সবাইকে চমকে দিয়েছিলেন টেন হাগ। ব্রেন্টফোর্ডের কাছে ০-৪ গোলে হারা দলে চারটি পরিবর্তন আনেন এই ডাচ কোচ। অভিজ্ঞ ক্রিশ্চিয়ানো রোনালদো, হ্যারি ম্যাগুয়ার, লুক শদের বসিয়ে জায়গা করে দেন অ্যান্থনি ইলাঙ্গা, টাইরেল মালাসিয়ার মতো তরুণদের। 

    দলের চেহারার মতো ইউনাইটেডের খেলার ধরনেও পরিবর্তন আসে তাৎক্ষণিকভাবেই। দুর্দান্ত প্রেসিং ও কাউন্টার-প্রেসের মাধ্যমে ম্যাচ শুরু করা রেড ডেভিলরা ইয়ুর্গেন ক্লপের দলকে একরকম ভড়কেই দিয়েছিল। ম্যাচের ১০ম মিনিটেই এগিয়ে যাওয়ার সুযোগ পায় স্বাগতিকরা। কিন্তু ব্রুনো ফার্নান্দেজের পাস থেকে অ্যালিসনকে ফাঁকা পেয়ে যাওয়া ইলাঙ্গার বাঁকানো শট সাইডবারে লেগে ফিরে আসে। ১৬তম মিনিটে আরেকটি আক্রমণ থেকে বক্সের বাম কোণে বল পান ইলাঙ্গা। এরিকসেনের সঙ্গে ওয়ান-টু খেলে বক্সের ভেতর লো ক্রস করেন ইলাঙ্গা। তার সেই ক্রস থেকে প্রথমে ডামি দিয়ে মিলনারকে বোকা বানিয়ে বল জালে জড়ান জ্যাডন সাঞ্চো। মুহূর্তেই উচ্ছ্বাসে ফেটে পড়ে ওল্ড ট্রাফোর্ড। 

    প্রথম ২৫ মিনিটের পর ধীরে ধীরে ইউনাইটেডের প্রেসিংকে উপেক্ষা করে চাপ ফেলতে শুরু করে লিভারপুল। প্রথমার্ধের শেষদিকে কয়েকটি ভালো সুযোগ তৈরি করলেও ইউনাইটেডের ডিফেন্সিভ ব্লককে পেড়োতে পারেনি সালাহ-ফিরমিনোরা। 

    মৌসুম শুরু হতে না হতেই ইনজুরি ও নিষেধাজ্ঞায় ১০ জনকে হারিয়ে বসা লিভারপুল এই ম্যাচে স্কোয়াড ডেপথের জন্যও ভুগেছে। থিয়াগো-কেইটাদের অনুপস্থিতিতে জেমস মিলনার, জর্ডান হেন্ডারসন, হার্ভি এলিয়টে সাজানো মিডফিল্ড পুরো ম্যাচে কখনোই ক্লপীয় দর্শনে প্রেস করতে ও মধ্যমাঠের শেপ রাখতে সক্ষম হয়নি।  

    দ্বিতীয়ার্ধে লিভারপুল ভালো শুরু করলেও প্রথম প্রতি-আক্রমণেই গোল খায় তারা। ৫৩ মিনিটে হেন্ডারসনের ভুল পাস থেকে বল পান মার্শিয়াল। তার বাড়ানো বলে অ্যালিসনকে ফাঁকা পেয়ে যান সামনে রান নেওয়া মার্কাস রাশফোর্ড। সময় নিয়ে ঠাণ্ডা মাথায় বলটি জালে জড়ান এই ম্যানচেস্টার তারকা। স্কোরবোর্ড দাঁড়ায় ২-০তে। 

    শেষদিকে, ম্যাচের ৮১তম মিনিটে সিক্স ইয়ার্ড বক্সের ডানকোণ থেকে হেড করে গোল করেন মোহামেদ সালাহ। তার গোলে কিছুটা পুনর্জীবিত হওয়া লিভারপুল ম্যাচের বাকি সময়ে আক্রমণ অব্যাহত রাখলেও আর গোলের দেখা পায়নি।

    প্রথম তিন ম্যাচে দুটি ড্র, একটি হার; ইয়ুর্গেন ক্লপের মৌসুমটা এরচেয়ে বাজেভাবে শুরু হতে পারত না। গতবার এক পয়েন্টের জন্য শিরোপা হাতছাড়া করা অলরেডদের শিরোপা লড়াই যেন এবার শুরু হওয়ার আগেই শেষ হয়ে যাচ্ছে। 

    অপরদিকে, শোচনীয় দুই পরাজয়কে ভুলে গিয়ে নতুন করে মৌসুম শুরু করার একটি উপলক্ষ ও উদ্দীপনা খুঁজে পেয়েছে রেড ডেভিলরা। লিভারপুলের বিপক্ষে ৯০ মিনিটে যে ফুটবল উপহার দিয়েছে টেন হাগের শিষ্যরা, তা অব্যাহত রাখতে পারলে এই মৌসুম থেকে ভালো কিছু আশা করতে পারে ইউনাইটেড।