• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    হালান্ড-এমবাপে শো দিয়ে শুরু চ্যাম্পিয়ন্স লিগ

    হালান্ড-এমবাপে শো দিয়ে শুরু চ্যাম্পিয়ন্স লিগ    

    দুঃখজনক হলেও এটা অস্বীকার করার কোনো উপায় নেই যে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো তাদের ক্যারিয়ারের সায়াহ্নে এসে পৌঁছেছেন। এই দুই মহাতারকার একজন এবার চ্যাম্পিয়ন্স লিগেই খেলতে পারছেন না। আরেকজন পারলেও নিজের দলেও এখন আর মধ্যমণি নন তিনি। 

    এই দুজনের কাছ থেকে স্পটলাইট কেড়ে নিয়ে গত কয়েক বছরে বিশ্ব ফুটবলের মধ্যমণি হয়ে উঠেছেন দুই তরুণ ফরওয়ার্ড- কিলিয়ান এমবাপে ও আর্লিং হালান্ড। এই দুই তারকার জমকালো পারফরম্যান্স দিয়েই পর্দা উঠল ২০২২-২৩ চ্যাম্পিয়ন্স লিগের। মঙ্গলবার টুর্নামেন্টের উদ্বোধনী দিনে জোড়া গোল পেয়েছেন দুজনই। আর তাদের জোড়া গোলের বদৌলতে জয় নিয়ে মাঠ ছেড়েছে পিএসজি ও ম্যানচেস্টার সিটি। 

    দিনের সবচেয়ে হাই-প্রোফাইল ম্যাচে জুভেন্টাসকে হারিয়েছে পিএসজি। পার্ক ডি প্রিন্সেসে ম্যাচের পঞ্চম মিনিটেই গোলের দেখা পান এমবাপে। পিএসজির ডিফেন্সিভ লাইনের উপর দিয়ে সিক্স ইয়ার্ড বক্সে নেইমারের পাঠানো লব বলে শট নিয়ে বল জালে জড়ান এই ফরাসি স্ট্রাইকার। ২২ মিনিটে আশরাফ হাকিমির পাস থেকে নিজের দ্বিতীয় গোল করেন তিনি। 

    শুরুতেই দুই গোলে পিছিয়ে গেলেও মনোবল হারায়নি জুভেন্টাস। বিশেষ করে দ্বিতীয়ার্ধে ম্যাচে ফিরে আসার ব্যাপক চেষ্টা করে ম্যাক্স অ্যালেগ্রির দল। ৫৩ মিনিটে বদলি মিডফিল্ডার ওয়েস্টন ম্যাকেনির গোলে ব্যবধান কমালেও পরে আর সমতায় ফিরতে পারেনি তারা। 

    এদিকে ধুঁকতে থাকা সেভিয়াকে তাদের ঘরের মাঠে ০-৪ গোলে হারিয়েছে পেপ গার্দিওলার ম্যান সিটি। ম্যাচের আগে গার্দিওলা সেভিয়ার  ইউরোপীয় সাফল্যের স্তুতি গাইলেও ম্যাচে স্বাগতিকদের একদমই সমীহ করেনি তার শিষ্যরা। রামন সানচেজ এরিনায় গোলের খাতা খুলেন সেই হালান্ডই। ২০ মিনিটে কেভিন ডি ব্রুইনার ক্রস থেকে প্রথম গোলটি করেন এই নরওয়েজিয়ান। দ্বিতীয়ার্ধের ফোডেনের একটি মিস-শট থেকে নিজের দ্বিতীয় গোল করেন হালান্ড। দ্বিতীয়ার্ধের গোলের দেখা পান ফোডেন ও রুবেন ডিয়াসও। 

    এ মৌসুমে পাঁচ ম্যাচে সেভিয়ার চতুর্থ পরাজয় এটি (অপর ম্যাচটি ড্র)। গত তিন বছরে দলকে অনেক সাফল্য এনে দেওয়া ম্যানেজার জুলেন লোপেতেগির শেষই দেখে ফেলছেন অনেকে।   

    দিনের আরেক ম্যাচে টমাস টুখেলের চেলসিকে হারিয়ে মৌসুমের প্রথম আপসেটের জন্ম দিয়েছে ক্রোয়েশিয়ান দল ডিনামো জাগরেব। গ্রীষ্মকালীন দলবদলে সবচেয়ে বেশি খরচ করা চেলসির জন্য ০-১ গোলের এই পরাজয় বেশ অনাকাঙ্ক্ষিতই। 

    এদিনে নিজেদের ম্যাচে জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ, বরুশিয়া ডর্টমুন্ড, বেনফিকা ও শাখতার দোনেস্ক। আর অস্ট্রিয়ান দল সালজবার্গের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ইতালিয়ান চ্যাম্পিয়ন্স এসি মিলান।