• ইউয়েফা নেশনস লিগ
  • " />

     

    নেশনস লিগ: সেমিতে ইতালি, নিয়ম রক্ষার ম্যাচে ইংল্যান্ড-জার্মানির রোলার কোস্টার ড্র

    নেশনস লিগ: সেমিতে ইতালি, নিয়ম রক্ষার ম্যাচে ইংল্যান্ড-জার্মানির রোলার কোস্টার ড্র    

    হাঙ্গেরি ০:২ ইতালি 

    ইংল্যান্ড ৩:৩ জার্মানি 


    তৃতীয় গ্রুপটায় মূল লড়াই ছিল দুই সমবয়সী ইতালিয়ান কোচের মধ্যে। রবার্তো মানচিনি ও মার্কো রসি, এই দুজনের অভিজ্ঞতা ও দক্ষতাই বদলে দিয়েছে ইতালি ও হাঙ্গেরির জাতীয় দলকে। সোমবার নেশনস লিগের গ্রুপ পর্বের সর্বশেষ ও ‘ফাইনাল’ ম্যাচে আবার মুখোমুখি হন এই দুই বর্ষীয়ান ম্যানেজার। বুদাপেস্টে রাস্পাদোরি ও ডিমার্কোর গোলে শেষ হাসি হাসল মানচিনির দলই। আর ইউরোর মতোই পুরো টুর্নামেন্টে দুর্দান্ত খেলেও গ্রুপ পর্ব থেকে বাদ পড়ল রসির হাঙ্গেরি। 

    বুদাপেস্টে স্বাগতিকরা পুরো ম্যাচে বলের দখল ও আক্রমণাত্মক চাপ বেশি রাখলেও একজন দক্ষ ফিনিশারের অভাবে কোনো গোলের দেখা পায়নি। ২৭ মিনিটে এক রক্ষণাত্মক ভুল থেকে প্রথম গোল খায় হাঙ্গেরি। এরপর টানা আক্রমণ করে গেলেও অল্পের জন্য গোলবঞ্চিত হয় বেশ কয়েকবার। এরকম এক আক্রমণের পরই কাউন্টার অ্যাটাক থেকে গোল করে বসে ইতালি। এবার ক্রিস্তান্তের ক্রস থেকে ডিমার্কোর গোল। দ্বিতীয়ার্ধের বাকি সময়েও স্পিরিটেড ফুটবল খেলে যায় হাঙ্গেরি। কিন্তু শেষ পর্যন্ত পরাজয় নিয়েই অল্পের জন্য সেমি-বঞ্চিত হতে হয় তাদের। 

    এদিকে নিয়ম রক্ষার ম্যাচকে কাপ ফাইনালের আমেজ এনে দিয়ে ৩-৩ গোলে ড্র করেছে ইংল্যান্ড ও জার্মানি। ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যাচের প্রথমার্ধ গোলশূন্য ড্র হলেও দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ঝুঁকি নিয়ে খেলতে শুরু করে দুই দল। ৫২ মিনিটে ইকাই গুন্ডোগান ও ৬৭ মিনিটে কাই হ্যাভার্জের গোলে এগিয়ে যায় জার্মানি। ছয় মাস ধরে ওপেন প্লে থেকে গোল না পাওয়া ইংল্যান্ডের হার তখন প্রায় মেনেই নিয়েছে ওয়েম্বলি। গোলের জন্য বুভুক্ষু ইংল্যান্ড তখন তিন মিনিটের এক ঝড়ে দুই গোল করে ফেলে। ৭২ মিনিটে রিস জেমসের ক্রস থেকে লুক শ ও ৭৫ মিনিটে সাকার পাস থেকে মাউন্ট গোল করার পর ৮২ মিনিটে একটি পেনাল্টি পেয়ে যায় স্বাগতিকরা। সেই পেনাল্টি থেকে গোল করে দলকে টুর্নামেন্টে প্রথমবারের মতো এগিয়ে নেন হ্যারি কেইন। কিন্তু পাঁচ মিনিটের মধ্যে আবার গোল করে বসেন হ্যাভার্জ। রোলার কোস্টার ম্যাচ শেষে সমতা নিয়েই ফিরতে হয় দুই দলকে।