• নেশনস কাপ
  • " />

     

    নেশনস লিগের শেষ চারে কারা, কীভাবে

    নেশনস লিগের শেষ চারে কারা, কীভাবে    

    চূড়ান্ত হয়েছে নেশনস কাপের শেষ চারের লাইনআপ। লিগ এ থেকে চার গ্রুপের শীর্ষ চারটি দল হিসেবে এর মধ্যেই শেষ চারে উঠে গেছে ইতালি, ক্রোয়েশিয়া, নেদারল্যান্ডস ও স্পেন। প্রথম তিনটি দল টিকেট নিশ্চিত করেছিল আগেই, গতকাল পর্তুগালকে হারিয়ে সর্বশেষ দল হিসেবে শেষ চারে উঠে গেছে স্পেন। 

    শেষ চার কবে, কখন

    নেশনস লিগের সেমিফাইনালের ম্যাচগুলো হবে সামনের বছরের ১৪ ও ১৫ জন। সেমিতে কে কার বিপক্ষে খেলবে সেটা নিশ্চিত নয় এখনো। ড্রয়ের পর ঠিক হবে সেটি। জয়ী দুই দলের ফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ হবে ১৮ জুন। 

    কে কীভাবে শেষ চারে? 

    ক্রোয়েশিয়ার শেষ চারে ওঠার রাস্তার শুরুটা ছিল হোঁচট খেয়ে, অস্ট্রিয়ার কাছে ৩-০ গোলে হেরে। এরপর ফ্রান্সের সঙ্গে ড্র করে তারা পয়েন্ট পায় প্রথম। ঘুরে দাঁড়ানোর শুরুটা এরপরেই, টানা চার ম্যাচে ডেনমার্ককে দুইবার, ফ্রান্স ও অস্ট্রিয়াকে হারিয়ে জায়গা করে নেয় পয়েন্ট তালিকার শীর্ষে। 

    ইতালির শুরুটা ছিল জার্মানির সাথে ড্র করে। এরপর হাঙ্গেরিকে হারানোর পর ইংল্যান্ডের সাথে আবার ড্র করে। শেষ চারের পথে এরপর বড় ধাক্কাটা খায় জার্মানির কাছে ৫-২ গোলে হেরে। কিন্তু এরপর ইংল্যান্ডকে ও গ্রুপ নির্ধারণী শেষ ম্যাচে হাঙ্গেরিকে হারিয়ে জায়গা করে নেয় শেষ চারে।

    নেদারল্যান্ডস এবারের একমাত্র দল, যারা কোনো ম্যাচ না হেরে জায়গা করে নিয়েছে শেষ চারে। লুই ফন গালের অধীনে দুর্দান্ত খেলতে থাকা দলটি শুরুটা করেছিল বেলজিয়ামকে হারিয়ে। এরপর ওয়েলসকে হারানোর পর পোল্যান্ডের সাথে ড্র করে পয়েন্ট হারায়। তবে খুব একটা সমস্যা হয়নি তাতে, পরের দুই ম্যাচে ওয়েলস ও পোল্যান্ডকে হারিয়ে আবার জয়ের ধারায় ফেরে। শেষ ম্যাচে বেলজিয়ামকে হারিয়ে নিশ্চিত করে কোনো ম্যাচ না হেরেই যাচ্ছে শেষ চারে। 

    স্পেন শুরুটা করে চেক প্রজাতন্ত্র ও পর্তুগালের সাথে ড্র করে। এরপর সুইজারল্যান্ড ও চেক প্রজান্ত্রকে হারালেও আবার সুইসদের কাছে ফিরতি ম্যাচে হারে। গ্রুপ নির্ধারণী শেষ ম্যাচে পর্তুগালকে শেষ মুহূর্তে হারিয়ে জায়গা করে নেয় ফাইনাল চারে।