• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    চ্যাম্পিয়নস লিগের শেষ ১৬-তে কারা? বার্সার সামনে কী সমীকরণ?

    চ্যাম্পিয়নস লিগের শেষ ১৬-তে কারা? বার্সার সামনে কী সমীকরণ?    

    চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের শেষ হয়েছে চার রাউন্ড। তবে এর মধ্যেই শেষ ১৬ নিশ্চিত হয়ে গেছে কয়েকটি দলের। আবার বার্সা-লিভারপুলসহ কয়েকটি দলের সামনে সমীকরণটা অন্যরকম।

    এই সপ্তাহে পাঁচ দেশের পাঁচটি ক্লাব নিশ্চিত করে ফেলেছে শেষ ১৬। কোপেনহেগেনের সাথে ড্র করে প্রথম দিন নকআউটে উঠে গেছে পেপ গার্দিওলার ম্যান সিটি। আন্তোনিও রুদিগারের শেষ মুহূর্তের গোলে ড্র করে শেষ ১৬ নিশ্চিত হয়েছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদেরও। কাল আয়াক্সকে হারিয়ে ইতালির একমাত্র দল হিসেবে এখন পর্যন্ত নকআউটে উঠেছে দুর্দান্ত ফর্মে থাকা নাপোলি। এবারের চমক বেলজিয়ামের ক্লাব ব্রুশ কাল অ্যাটলেটিকোর মাঠে গিয়ে গোলশূন্য ড্র করে এসেছে, সেই সঙ্গে উঠে গেছে শেষ ১৬তে। আর ভিক্টোরিয়া প্লজেনকে ৪-২ গোলে হারিয়ে শেষ ১৬ নিশ্চিত করেছে বায়ার্ন মিউনিখ।

    নাপোলির গ্রুপে ৯ পয়েন্ট নিয়ে শেষ-১৬ এর খুব কাছাকাছি আছে লিভারপুল। কাল তারা রেঞ্জার্সকে ৭ গোলে উড়িয়ে দিয়েছে। শেষ দুই ম্যাচ থেকে এক পয়েন্ট হলেই চলবে তাদের, এমনকি দুই ম্যাচ হেরে গেলেও উঠে যেতে পারে পরের রাউন্ডে। ব্রুশ উঠে গেলেও তাদের গ্রুপে দুই নম্বর জায়গাটা নিয়ে লড়াই চলছে পোর্তো, অ্যাটলেটিকো ও লেভারকুসেনের। জমজমাট অবস্থা গ্রুপ ডি-এর, টটেনহা, ফ্রাংকফুর্ট, স্পোর্টিং , মার্শেই-সবার সুযোগ আছে শেষ ১৬ এর। একই অবস্থা চেলসির গ্রুপেরও; এসি মিলান, সালজবুর্গ, জাগরেব, চেলসি সবাই আছে দৌড়ে। রিয়ালের গ্রুপে দুইয়ে থাকার লড়াইয়ে এগিয়ে আছে লাইপজিগ। পিএসজিও খুব কাছাকাছি আছে, বেনফিকার সাথে তারা এগিয়ে। 

    তবে সমীকরণ কঠিন বার্সার জন্য। চার ম্যাচ শেষে তাদের পয়েন্ট ৪, ইন্টার মিলানের ৭। ইন্টার যদি পরের দুই ম্যাচে বায়ার্ন বা প্লজেনের কাউকে হারাতে পারে, তাহলে বিদায় হয়ে যাবে বার্সা। তার আগে অবশ্য বার্সাকে বায়ার্ন ও প্লজেনকে হারাতে হবে। আবার বার্সা ইন্টারের পয়েন্ট সমান হলেও হেড টু হেডে এগিয়ে থাকায় ইন্টার যাবে পরের পর্বে। সহজ কথায়, বার্সার ভাগ্য এখন পুরোপুরি ইন্টারের হাতে।