• লা লিগা
  • " />

     

    অপরাজিত, অপরাজেয় রিয়াল

    অপরাজিত, অপরাজেয় রিয়াল    

    রিয়াল মাদ্রিদ ৩:১ বার্সেলোনা 


    আট ম্যাচে সাত জয়, এক ড্র। সমান পয়েন্ট নিয়ে এল ক্লাসিকোতে এসেছিল দুই লা লিগা জায়ান্ট। ইতোমধ্যেই লিগের শিরোপা-প্রত্যাশীদের তালিকা থেকে বাদ পড়ে গেছে বাকি সব দল। এমন সময়ে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই যে মুখরোচক হবে, তা অনুমিতই ছিল। তবে রোববারের ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই হলেও দিনশেষে অনায়াসেই জিতেছে রিয়াল মাদ্রিদ। ৩-১ গোলের এই জয় তাদের শিরোপা ধরে রাখার মিশনেও একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। 

    ১০ম মিনিটে সার্জিও বুস্কেটসের ফাউলের মুখেও ভিনিসিয়াসকে বল বাড়িয়ে দেন টনি ক্রুস। লেফট উইংয়ে লম্বা রান নিয়ে বার্সার সকল ডিফেন্ডারকে ছাড়িয়ে যান ভিনি। বক্সে ঢুকে নেন শটও। আন্দ্রে টার স্টেগান সেই শট ফেরালে সক্ষম হলেও বল গিয়ে পড়ে বক্সের মাথায় দাঁড়িয়ে থাকা করিম বেনজেমার পায়ে। ওয়ান টাচ শটেই পাঁচ ম্যাচের গোলখরা ভাঙেন বেনজেমা। 

    গোল খাওয়ার পর আক্রমণের মাত্রা বাড়ায় বার্সা। ২০ থেকে ২৫ মিনিটের মাঝে বেশ কিছু দুর্দান্ত আক্রমণ চালায় সফরকারীরা। লেভানডফস্কি ও ডেম্বেলে দলকে সমতায় ফেরানোর খুব কাছাকাছিও চলে এসেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত আর জালের দেখা পায়নি বার্সা। উল্টো হুট করে এক প্রতি-আক্রমণ থেকে গোল করে বসে মাদ্রিদ। ৩৫ মিনিটে ডিবক্সের সামনে থেকে নেওয়া বুলেটগতির এক মাটিকামড়ানো শটে স্টেগানকে পরাস্ত করেন ফেদে ভালভার্দে। 

    দ্বিতীয়ার্ধের শুরুতেই দুর্দান্ত এক রান নিয়ে করিম বেনজেমা বল জালে জড়ালেও অফসাইডের জন্য বাতিল হয় তা। দ্বিতীয়ার্ধে দুদলই কিছুটা নেতিয়ে যায়। যে কারণে ভাটা পড়তে শুরু করে আক্রমণের মাত্রা। ৬০ মিনিটে একসাথে তিনজনকে বদলি করেন জাভি। মাঠে নামেন আনসু ফাতি, গাভি ও ফেরান তোরেস। এই বদলি খেলোয়াড়দের ছোঁয়াতে ম্যাচে ফেরার সুযোগ পায় বার্সা। গুছানো এক আক্রমণে ৮৩ মিনিটে লেফট উইং দিয়ে উপরে উঠে লেভাকে স্কয়ার ফাতি। লেভা নিজে শট নিতে পারবেন না বুঝতে পেরে বলটি বাড়িয়ে দেন তোরেসকে। ফার পোস্টে শট নিয়ে গোল করেন তোরেস। 

    কিন্তু বার্সার ম্যাচে ফেরার স্বপ্ন আবার কয়েক মিনিটের মধ্যেই নিভে যায়। ৮৯ মিনিটে রদ্রিগোকে গার্সিয়া ফাউল করায় ভিআররের পরামর্শে পেনাল্টি দেওয়া হয় মাদ্রিদকে। সেই পেনাল্টি থেকে গোল করেন রদ্রিগো নিজেই। ৩-১ গোলের এই জয়ে শুধু চিরপ্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধেই না, লিগেও কর্তৃত্ব জাহির করল রিয়াল। ৯ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে এখন এককভাবে টেবিলের শীর্ষে তারা। অক্ষত রয়েছে তাদের অপরাজিত যাত্রাও।