• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    এবার স্পার্সের কাছ থেকে তিন পয়েন্ট ছিনতাই করল ‘রবিন হুড’ লিভারপুল

    এবার স্পার্সের কাছ থেকে তিন পয়েন্ট ছিনতাই করল ‘রবিন হুড’ লিভারপুল    

    টটেনহাম ১:২ লিভারপুল

    চেলসি ০:১ আর্সেনাল 


    লিভারপুল যেন প্রিমিয়ার লিগের রবিন হুড। লিগে দলটির বিগত পাঁচ ম্যাচের দিকেই যদি তাকান- ম্যানচেস্টার সিটি, ওয়েস্ট হাম ও আজকের ম্যাচে টটেনহাম হটস্পারের বিরুদ্ধে জয় পেয়েছে তারা। বড় দলগুলোর কাছ থেকে দেদারে পয়েন্ট কুড়ানো লিভারপুল আবার রেলিগেশন জোনে থাকা নটিংহাম ফরেস্ট ও লিডসের বিপক্ষে হেরে পয়েন্ট বিলিয়ে দিয়ে এসেছে। 

    রোববার টটেনহামের চেয়ে ১০ পয়েন্টে পিছিয়ে থেকে ম্যাচ শুরু করে টেবিলের দশম স্থানে থাকা লিভারপুল। রোলারকোস্টার মৌসুমের এই পর্যায়ে এসে আরও একটি বিস্ময় উপহার দিলো ইয়ুর্গেন ক্লপের দল। স্পার্সের মাঠে মোহামেদ সালাহর করা প্রথমার্ধের জোড়া গোলে ২-১ ব্যবধানের জয় তুলে নিতে সক্ষম হয়েছে তারা। দিনের অপর ম্যাচে নিজেদের মাঠে হেরেছে লন্ডনের আরেক দল, চেলসি। ডার্বিতে ০-১ গোলের ব্যবধানে ‘লিগ টপার’ আর্সেনালের কাছে হেরেছে তারা। 

    লিভারপুল ও স্পার্স, দুই দলই প্রথমার্ধে ধারাবাহিকভাবে বাজে খেলার অভ্যাস গড়ে তুলেছে এই মৌসুমে। সেই ধারা বজায় রেখে আজ কোন দল প্রথমে হোঁচট খায়, সেটিই দেখার বিষয় ছিল। নিজেদের দর্শকদের হতাশ করে সেই দলটি হলো টটেনহামই। হটস্পার স্টেডিয়ামে ম্যাচের দশম মিনিটেই পিছিয়ে যায় স্বাগতিকরা। রবার্টসনের পাঠানো লং বল আয়ত্তে এনে লেফট উইং দিয়ে বক্সে ঢুকা ডারউইন নুনেজ পাস দেন সালাহকে। এক টাচে বল নিয়ন্ত্রণে নিয়ে দুর্দান্ত এক শটে গোল করেন সালাহ। 

    বিরতির আগে এরিক ডায়ারের এক ভুল থেকে ব্যবধান দ্বিগুণ করেন সালাহ। অ্যালিসনের নেওয়া গোল কিক হেড করে ক্লিয়ার করতে ব্যর্থ হন ডায়ার। আর ফাঁকা জায়গায় বল পেয়ে যাওয়া সালাহ বল নিয়ে এগিয়ে যান বক্সে। লরিসের সামনে এসে চিপ করে বল জালে জড়ান এই ফরওয়ার্ড। 

    মৌসুমের বাকি ম্যাচগুলোর মতো এই ম্যাচেও দ্বিতীয়ার্ধে নতুন রূপে হাজির হয় স্পার্স। এই অর্ধের প্রথম মিনিট থেকেই লিভারপুলকে চাপে রেখে খেলতে শুরু করেন অ্যান্টনিও কন্তের দল। কাউন্টার প্রেস করে সব সেকেন্ড বল জিতে একের পর এক আক্রমণ করতে থাকে তারা। কিন্তু গোলের দেখা আর পায় না স্পার্স। 

    স্বাগতিকদের ভাগ্য পরিবর্তন করতে ৬৮তম মিনিটে দেজাঁন কুলুসেভস্কিতে মাঠে নামান কন্তে। এবং নামার পর প্রথম আক্রমণেই কেইনকে দিয়ে গোল করান কুলুসেভস্কি। এই সুইডিশ তারকার বাড়ানো বল নিয়ে অস্বাভাবিক এক অ্যাঙ্গেল থেকে গোল করেন কেইন। তার এই গোলের পর বাকি ২০ মিনিটও আক্রমণে থাকে স্পার্সই। কিন্তু সমতাসূচক গোলের দেখা আর পায়নি স্বাগতিকরা। ২-১ গোলের এই জয় নিয়ে টেবিলের আটে উঠে এসেছে লিভারপুল। আর স্পার্স নেমে গেছে চারে। 

    এদিকে লন্ডন ডার্বিতে চেলসিকে তাদের ঘরে মাঠে হারিয়েছে আর্সেনাল। স্টামফোর্ড ব্রিজে এদিন দুদলই তাদের স্বভাবসুলভ ফুটবল খেলতে ব্যর্থ হয়। আর্সেনাল একের পর এক আক্রমণ করে গেলেও পরিষ্কার সুযোগ তৈরি করতে ব্যর্থ হয়। আর ম্যাচজুড়ে নড়বড়ে ফুটবল খেলা চেলসি নিজেদের ছন্দ খুঁজে পেতেই ব্যর্থ হয়। তবে স্বাভাবিক ডার্বির তুলনায় আমেজহীন এই ম্যাচে ব্যবধান গড়ে দেয় বুকায়ো সাকার এক কর্নার। ৬৩তম মিনিটে নেওয়া সেই কর্নার চেলসি সব খেলোয়াড়কে ফাঁকি দিয়ে একাই জালে ঢুকে যাচ্ছিল। তবে একদম গোললাইনে বলে পা ছুঁইয়ে গোলটি নিজের করে নেন আর্সেনাল ডিফেন্ডার গ্যাব্রিয়েল।