• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    বাবা কিংবদন্তি এক দেশের, ছেলের স্বপ্নপূরণ আরেক দেশের হয়ে

    বাবা কিংবদন্তি এক দেশের, ছেলের স্বপ্নপূরণ আরেক দেশের হয়ে    

    ফুটবল যারা বেশ আগে থেকে অনুসরণ করেন, জর্জ উইয়াহর নামটা তাদের না শোনার কোনো কারণ নেই। নব্বই দশকে ইউরোপিয়ান ফুটবলে কিংবদন্তি ছিলেন। মিলানের সেই দিগ্বিজয়ী দলের হয়ে খেলেছেন। একজন ফুটবলারের পরম আরাধ্য যেটি, সেই ব্যালন ডি অর জিতেছেন একমাত্র আফ্রিকান হিসেবে। সেই উইয়াহর কখনো বিশ্বকাপ ফুটবলে খেলা হয়নি। অবশেষে ছেলে টিমোথি উইয়াহ সেই স্বপ্নপূরণ করলেন। কিন্তু নিয়তির কী নির্মম পরিহাস, বাবার দেশের হয়ে নয়, বড় হয়ে ওঠার দেশ যুক্তরাষ্ট্রের হয়েই নামা হলো। প্রথম ম্যাচে গোল করে দিনটা স্মরণীয়ও করে রাখলেন টিমোথি। 

    জর্জ উইয়াহর বিশ্বকাপ না খেলাকে আফ্রিকান ফুটবলের বড় ট্র্যাজেডিগুলোর একটি। ক্যারিয়ারে জিতেছেন সম্ভাব্য সবকিহুই, ইউটিউব ঘাঁটলে পাওয়া যাবে তার দুর্দান্ত অনেক গোলও। কিন্তু তিনি যখন ইউরোপ কাঁপাচ্ছেন, তার দেশ লাইবেরিয়া তখন গৃহযুদ্ধে জর্জরিত। তখন দেশটির বিশ্বকাপ দেখার স্বপ্ন ছিল অসম্ভব কিছু। তবে উইয়াহ হাল ছাড়েননি, পড়তি বয়সেও ২০০২ সালে দলকে প্রায় বিশ্বকাপে নিয়েই গিয়েছিলেন। তবে নাইজেরিয়ার কাছে হেরে স্বপ্ন ছোঁয়া হয়নি তার। 

    ওদিকে ছেলে টিমোথি জন্মেছে যুক্তরাষ্ট্রে, বড় হয়ে ওঠা সেখানেই। মায়ের সুবাদে চাইলে জ্যামাইকার হয়ে খেলতে পারত, বাবার নাগরিকত্ব সুবাদে ফ্রান্স। লাইবেরিয়া তো আছেই। কিন্তু টিমোথি খেলল যুক্তরাষ্ট্রের হয়েই। ফ্রেঞ্চ লিগে নিয়মিত মুখ ২২ বছর বয়সী এই উইঙ্গার, এখন খেলের লিলের হয়ে। 

    জর্জ উইয়াহ অবশ্য লাইবেরিয়ার হয়ে খেলা পর্যন্ত থেমে থাকেননি। এরপর রাজনীতিতে জড়িয়েছেন, মানবাধিকার নিয়ে কাজ করেছেন। পরে হয়েছেন দেশটির প্রেসিডেন্ট। এখনো সেই পদে আছেন তিনি। ছেলে টিমোথি অবশ্য মজা করে বলে, এমন ভিআইপি বাবাকে চাইলেই হোয়াটসঅ্যাপে টেক্সট করেন, বাবাও উত্তর দিতে দেরি করেন না। এই বিশ্বকাপে জর্জ উইয়াহ স্ত্রী নিয়ে ছেলের গোল দেখেছেন, ফিফার ভিআইপি বক্সে বসে। তিনি যে প্রেসিডেন্ট! 

    বাবার মতো কিংবদন্তি হতে পারবে কি না টিমোথি জানেন না। তবে পিএসজি অ্যাকাডেমির হয়ে খেলে ওঠা এই উইঙ্গার এখনই একটা কীর্তি করে ফেলেছেন, যেটার স্বপ্ন সব ফুটবলারের। বাবার বিশ্বকাপ স্বপ্ন পূরণ না হোক, ছেলের তো হয়েছে।