• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    লেভানডফস্কিকে প্রস্তুতি নিয়েই ঠেকিয়েছেন ওচোয়া, সামনে এখন মেসিরা

    লেভানডফস্কিকে প্রস্তুতি নিয়েই ঠেকিয়েছেন ওচোয়া, সামনে এখন মেসিরা    

    বিশ্বকাপ এলেই যেন অতিমানব হয়ে যান গুইলের্মো ওচোয়া। কাল আরেকবার দেখালেন সেটি। রবার্ট লেভানডফস্কি পোল্যান্ডের হয়ে এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ পেয়েছিলেন। কিন্তু মেক্সিকো গোলপোস্টের নিচে ওচোয়া আবার দাঁড়িয়ে যান চীনের প্রাচীর হয়ে। ম্যাচ শেষে বলেছেন, লেভানডফস্কিকে ঠেকানোর জন্য গোলকিপিং কোচের সাথে কাজ করেছিলেন আগেই। মেক্সিকোর পাঁচের ফাঁড়া কাটানোর জন্য করতে চান সম্ভাব্য সবকিছুই। 

    ২০১৪ বিশ্বকাপে ওচোয়ার সেই অতিমানবীয় কীর্তি মনে আছে অনেকের হয়তো। ব্রাজিলের বিপক্ষে এমনই দুর্দান্ত ছিলেন, তার ছবির সাথে রিওর ক্রাইস্ট দ্য রিডিমারের কোলাজও বানিয়ে ফেলেছিলেন অনেকে। ২০১৮ বিশ্বকাপে আবার জার্মানির বিপক্ষে ছিলেন দুর্দান্ত। অথচ ২০০৬ ও ২০১০ বিশ্বকাপে স্কোয়াডে থেকেও ম্যাচ খেলতে পারেননি। 

    ওচোয়ার চ্যালেঞ্জটা এবার আরও বড়। এর আগে দুই বিশ্বকাপেই দলকে নকআউটে নিয়ে গিয়েছিলেন, কিন্তু থেমে যেতে হয়েছে শেষ ১৬ থেকে। অবশ্য এই দুবারই শুধু নয়, সব মিলে টানা সাতবার নকআউটে উঠেও কোনোবারই তারা কোয়ার্টার ফাইনালে যেতে পারেনি।। ঠিক চার ম্যাচ খেলেই বিদায় নিতে হয়েছে বিশ্বকাপ থেকে। ওচোয়া এবার খেলতে চান পাঁচ নম্বর ম্যাচটি।

    তবে কালকের ম্যাচে লেভানডফস্কির পেনাল্টি সেভ নিয়েই কথা হচ্ছে বেশি। ওচোয়া সেজন্য ধন্যবাদ দিচ্ছেন দলের কিপিং কোচকে, 'কীভাবে লেভানডফস্কি শুট করে সেটা নিয়ে আমি  গোলকিপিং কোচের সাথে কাজ করেছি। লেভানডফস্কির পেনাল্টি নেওয়ার ২৫টি ধরন আছে। ও দারুণ একজন ফুটবলার।

    ওচোয়ার সামনে অবশ্য আরও বড় পরীক্ষা। শনিবার রাতে আর্জেন্টিনার বিপক্ষে নামতে হবে তাকে, এবার প্রতিপক্ষ মেসিরা। আরো একটি ওচোয়া-মাস্টারক্লাস আসছে?