• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    জার্মান-পতন: সৌদি আরবের পর আরেকটি ঐতিহাসিক অঘটনের জন্ম দিল জাপান

    জার্মান-পতন: সৌদি আরবের পর আরেকটি ঐতিহাসিক অঘটনের জন্ম দিল জাপান    

    জার্মান ১:২ জাপান 


    সম্ভবত হার্ভ রেনার্ডের খাতা থেকে একটি পাতা ছিঁড়ে নিয়েছিলেন জাপান কোচ হাজিমি মরিয়াসু। নইলে অঘটনের স্ক্রিপ্ট এরকম হুবহু মিলে যায় কীভাবে! সৌদি আরবের মতোই একটি পেনাল্টির কল্যাণে প্রথমার্ধে ০-১ গোলে পিছিয়ে থাকা জাপান দ্বিতীয়ার্ধে জার্মান শিবিরকে স্তব্ধ করে দিয়ে তুলে নিয়েছে বিশ্বকাপ ইতিহাসে তাদের সবচেয়ে বড় জয়। রিতসু দোয়ান ও তাকুমা আসানো নামের দুই বদলি খেলোয়াড়ের গোলে ২-১ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছেড়েছে জাপান। 

    মজার বিষয় হচ্ছে, জার্মানি বিপক্ষে অঘটনের মূল দুই নায়ক খেলে থাকেন জার্মান লিগে। দোয়ান ফ্রাইবার্গ এবং আসানো বখুমের নিয়মিত খেলোয়াড়। ক্লাবের হয়ে দুজনই খেলেন রাইট-উইংয়ে। 

    জাপানের দ্বিতীয়ার্ধের চমকের আগে প্রথমার্ধটা কিন্তু ডমিনেট করেছিল জার্মানিই। আর্জেন্টিনার মতোই শুরু থেকে ম্যাচে কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে সামর্থ্য হয়েছিল হ্যান্সি ফ্লিকের দল। বিশেষ করে মিডফিল্ড থেকে গুন্ডোগান একাই ম্যাচের নাটাই নাড়িয়েছেন। গুন্ডোগান-মুলার-গ্যানাব্রিরা একের পর এক আক্রমণ করেও অল্পের জন্য সব সুযোগ মিস করে গেছেন। তবে জাপানি গোলরক্ষক সুইসি গোন্ডার ভুলে ৩৩ মিনিটে একটি পেনাল্টি পেয়ে যায় জার্মানি। সেই পেনাল্টি জালে জড়িয়ে দলকে এগিয়ে নেন গুন্ডোগান। 

    প্রথমার্ধের যোগ করা সময়ে আরেকবার বল জালে জড়াতে সক্ষম হয় জার্মানি। কিন্তু হ্যাভার্জের অফসাইডে বাতিল হয় সে গোল। ১-০ গোলে মধ্য বিরতিতে যাওয়া জার্মানি দ্বিতীয়ার্ধেও তাদের ফুল মেটাল ফুটবল অব্যাহত রাখে। গ্যানাব্রি-গুন্ডোগানদের বেশ কিছু প্রয়াস এবারও অল্পের জন্য গোলে ঢুকতে ব্যর্থ হয়। গ্যানাব্রির একটি শট বারে লেগে ফিরে আসে। 

    জার্মানির ফুল মেটাল ফুটবল সয়ে সয়েই দ্বিতীয়ার্ধে ম্যাচে গ্রো করতে শুরু করে জাপান। পাল্টা আক্রমণে জার্মান রক্ষণকে কয়েকবার অস্বস্তিতে ফেলে জাপান। তবে মরিয়াসু ম্যাচের মোর ঘোরান তার বদলি খেলোয়াড়দের দিয়ে। ৭১ মিনিটে বদলি নামা দোয়ান চার মিনিটের মধ্যকে দলকে এনে দেন স্মরণীয় এক গোল। মিটোমার বাড়ানো বল থেকে শট নিয়েছিলেন আরেক বদলি মিনামিনো। সেই শট নয়্যার ফেরাতে সক্ষম হলেও দোয়ানের ঠাণ্ডা মাথার রিবাউন্ড শটে পরাস্ত হন তিনি। 

    সাত মিনিটের মাথায় ম্যাচের দ্বিতীয় গোল করে জাপান। এবার জাপানের হাফ থেকে নেওয়া ইতাকুরার ফ্রিকিক রাইট উইংয়ে রিসিভ করেন আসানো। কিমিখকে ডুয়েলে হারিয়ে নয়্যারের সামনে খুবই সংকীর্ণ এক কোণ থেকে গোল করেন তিনি। সেই গোলেই স্মরণীয় এক জয় পায় জাপান।

    এই প্রথম কোনো বিশ্বকাপজয়ী দলকে হারিয়েছে জাপান। এর আগে তাদের বিশ্বকাপে জেতা ম্যাচগুলোর মধ্যে সবচেয়ে বড় প্রতিপক্ষ ছিল ডেনমার্ক (২০১০)। এদিকে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের প্রথম ম্যাচে পরাজয়ের মুখ দেখল চার বারের চ্যাম্পিয়ন জার্মানি। গত বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে প্রথম ম্যাচে হারার পর দক্ষিণ কোরিয়ার কাছে হেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল তারা।