• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    কেন গোল করে উদযাপন করলেন না সুইজারল্যান্ডের এমবোলো?

    কেন গোল করে উদযাপন করলেন না সুইজারল্যান্ডের এমবোলো?    

    দৃশ্যটা ক্লাব দুটবলে দেখা যায় নিয়মিত। পুরনো ক্লাবের বিপক্ষে গোল করে উদযাপন করছেন না ফুটবলাররা, এই দৃশ্য দেখা যায় নিয়মিত। তবে জাতীয় দলে এমন দৃশ্য বেশ বিরল। জন্ম যে দেশে, সে দেশেই তো খেলার কথা আপনার! যদিও বিশ্বকাপে অনেকের গল্প সেরকম নয়। এই বিশ্বকাপে শুধু ১৩৭ জন ফুটবলার আছে, যারা জন্মভূমির বিপক্ষে না খেলে খেলছেন অন্য দেশের হয়ে। এদের একজন ব্রিল এমবোলো। আর কাকতাল হচ্ছে, তিনি বিশ্বকাপের প্রথম ম্যাচে স্কোর গড়লেন জন্মভূমির বিপক্ষেই। তবে আগেই কথা দিয়েছিলেন, তাই সুইজারল্যান্ডের হয়ে গোল উদযাপন করলেন না এই স্ট্রাইকার। 

    এমবোলোর জন্ম ক্যামেরুনের ইয়াউন্ডিতে। তার বাবা মা ক্যামেরুনের নাগরিক, পাঁচ বছর পর্যন্ত সেখানেই ছিলেন তারা। এরপর ভাগ্যের অন্বেষণে ইউরোপ চলে আসেন, একটা সময় থিতু হন সুইজারল্যান্ডে। ২০১৪ সালে এমবোলো সুইস নাগরিকত্ব পান। এর পর নিয়মিত খেলেছেন সুইসদের হয়ে। গত বিশ্বকাপে ছিলেন, এর মধ্যে বুন্দেসলিগায় মনশেনগ্লাডবাখের হয়ে খেলেছেন। এই মৌসুমে মোনাকোর হয়ে ১৫ ম্যাচে সাত গোলও করে ফেলেছেন।

    তবে জন্মভূমি ক্যামেরুনের বিপক্ষে খেলতে হবে, সেটা ড্রএর পরেই জেনেছেন। এম্বোলো বলছিলেন, তিনি ক্যামেরুনের এক নম্বর ফ্যান। তবে তাদের বিপক্ষে মাঠে নামার সময় সেটা ভুলে যাবেন। গোল করে নিজের কথার প্রমাণও দিলেন। কোনো উদযাপন করেননি, সেটা আগেই বলেছিলেন।