• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    থ্রিলার জিতে বিশ্বকাপ শুরু রোনালদোদের

    থ্রিলার জিতে বিশ্বকাপ শুরু রোনালদোদের    

    পর্তুগাল ৩:২ ঘানা 


    গ্রুপ ‘এইচ’-এর প্রথম ম্যাচে গোলশূন্য ড্র করেছিল উরুগুয়ে-দক্ষিণ কোরিয়া। শুধু স্কোরলাইন না, ম্যাচ এতটাই ম্যাড়ম্যাড়ে ছিল যে পুরো ৯০ মিনিটে দুই দল গোলে কোনো শটই নেয়নি। গ্রুপের দ্বিতীয় ম্যাচও সেদিকেই এগোচ্ছিল। কিন্তু ম্যাড়ম্যাড়ে প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে এক থ্রিলার উপহার দিল পর্তুগাল-ঘানা, যার শেষে ৩-২ গোলে জয়ী হলো রোনালদোরা।

    বৃহস্পতিবার দোহায় ম্যাচের প্রথমার্ধে পর্তুগালের পেনাল্টি বক্সে একবারও বলের স্পর্শ পায়নি ঘানা। পুরো অর্ধে ৭০ শতাংশ বলের দখলই ছিল পর্তুগালের পায়ে। কিন্তু এরপরও এই অর্ধে ঘানার রক্ষণকে খুব একটা বিপাকে ফেলতে পারেননি রোনালদোরা। যে কারণে গোলশূন্য অবস্থায় শেষ হয় প্রথমার্ধ। 

    দ্বিতীয়ার্ধের শুরুতেও দুই দলের খেলোয়াড়দের শারীরিক ভাষা একইরকম থাকলেও ৬৩ মিনিটে রেফারির দেওয়া এক সিদ্ধান্তে বদলে যায় ম্যাচ। বল নিয়ে বক্সের ভেতর ঢুকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে ট্যাকেল করেন মোহামেদ সালিসু। বল জিতলেও ট্যাকেলের পথে রোনালদোর পায়ে স্পর্শ করেছিলেন সালিসু, যে কারণে পেনাল্টি পায় পর্তুগাল। রেফারির দেওয়া এই ‘সফট পেনাল্টি’ নিয়ে ঘানা খেলোয়াড় প্রতিবাদ করে গেলেও শেষ পর্যন্ত ভিএআর আর সিদ্ধান্তে জড়ায়নি। পেনাল্টি থেকে গোল করে পর্তুগালকে এগিয়ে নেন রোনালদো, একই সঙ্গে করেন প্রথম পুরুষ ফুটবলার হিসেবে পাঁচ বিশ্বকাপে গোল দেওয়ার রেকর্ড। 

    এই গোলের পরই আক্রমণে আসতে অনিচ্ছুক ঘানা পর্তুগালের উপর চড়াও হয়। সাত মিনিটের মধ্যে তারা সমতাসূচক গোল করে। লেফট উইং দিয়ে বক্সে ঢুকা কুদুসের পাস দুজন পর্তুগিজ ডিফেন্ডারের পায়ে ডিফ্লেক্টেড হয়ে গিয়ে পড়ে আন্দ্রে আইয়ুর পায়ে। সহজ ট্যাপ-ইনে দলকে সমতায় ফেরান এই ৩২ বছর বয়সী স্ট্রাইকার। 

    সমতা ফিরিয়ে উদ্যমী ঘানা সামনে উঠে এসে আক্রমণাত্মক ফুটবল খেলার চেষ্টা করতে থাকে। আর সুযোগটাই ব্যবহার করে পর্তুগাল। মিডফিল্ডের ঘানার কাছ থেকে বল কেড়ে নিয়ে কাউন্টার অ্যাটাক করতে থাকে পর্তুগিজরা। ৭৮ মিনিটে সেরকমই এক আক্রমণে সামনে রান নেওয়া জোয়াও ফেলিক্সকে বল পাঠান ব্রুনো ফার্নান্দেজ। একজন ডিফেন্ডারকে পরাস্ত করে ফেলিক্স বল নিয়ে ঢুকে পড়েন বক্সে, গোলরক্ষককে চিপ করে করেন গোলও। আবার লিড পায় পর্তুগাল। 

    দুই মিনিটের মাঝে প্রায় একই রকম আক্রমণ থেকে আবার গোল করে পর্তুগাল। এবার বল নিয়ে কিছুটা সামনে এগিয়ে লেফট উইঙ্গার রাফায়েল লিয়াওকে বল পাঠান ফার্নান্দেজ, এক টাচে সেই বল জালে জড়ান এসি মিলান তারকা। 

    ৩-১ গোলে এগিয়ে গিয়ে পর্তুগাল মাঠ থেকে তুলে নেয় রোনালদো, ফেলিক্স ও সিলভাকে। আয়েশি এক জয়ের প্রস্তুতি নিতে থাকা পর্তুগিজ শিবিরে হুট করে ভয় ঢুকে যায় যখন ৮৯ মিনিটে ডিফ্লেক্টেড এক ক্রস থেকে ওসমান বুকারি গোল করে বসেন। ৯০-এর সঙ্গে যোগ হওয়া নয় মিনিটেও পর্তুগালকে শঙ্কার মধ্যে রাখে ঘানা। যোগ করা সময়ের একদম শেষ মুহূর্তে পর্তুগিজ কিপার ডিয়গো কস্তাকে ফাঁকি দিয়ে গোল করেই বসেছিলেন ইনাকি উইলিয়ামস। পিছন থেকে এসে গোলকিপারের পায়ের বল কেড়ে নিতে চলেছিলেন উইলিয়ামস। কিন্তু কেড়ে নেওয়ার সময় পিছলা খেয়ে পড়ে যাওয়ায় সবাইকে নাটকীয় এক সমাপ্তি থেকে বঞ্চিত করেন তিনি। শেষ পর্যন্ত ৩-২ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে ফার্নান্দো সান্তোসের দল।