• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    কেন রোনালদোর পেনাল্টি ভিএআরে যায়নি?

    কেন রোনালদোর পেনাল্টি ভিএআরে যায়নি?    

    গোল করলেই হয়ে যেত ইতিহাস। সেটা হয়েছে। ঘানার বিপক্ষে ক্রিশ্চিয়ানো রোনালদোর গোল পেয়েছেন, করেছেন টানা পাঁচ বিশ্বকাপে গোলের ইতিহাস। তবে প্রশ্ন উঠেছে, রোনালদোর ওই পেনাল্টিটা সঠিক সিদ্ধান্ত কি ছিল? 

    ম্যাচ শেষে ঘানা কোচ অটো আডো সরাসরিই বলেছেন, রেফারিই ম্যাচটা তাদের হারিয়ে দিয়েছেন। অভিযোগ করেছেন, রোনালদো বলেই হয়তো এটা পেনাল্টি দেওয়া হয়েছে। তার ভাষায়, 'ওই গোলটা ছিল উপহার। রেফারির কাছ থেকে পাওয়া বিশেষ একটা উপহার'।

     

     

    কিন্তু আইন কী বলে? ঘটনা ম্যাচের ৬২ মিনিটে। বক্সে ঢুকে পড়েছিলেন রোনালদো, ঘানার সালিসু সেটা ছিনিয়ে নিতে গেলেন। তখনই রোনালদোকে ফেলে দেন মাটিতে, রেফারি কাছেই ছিলেন। প্রায় সাথে সাথেই পেনাল্টির বাঁশি বাজান। ঘানার ফুটবলাররা ভিএআরের জন্য আবেদন করেছিলেন। কিন্তু রেফারি তাতে সাড়া দেননি। 

    কিন্তু প্রশ্ন হচ্ছে, সিদ্ধান্তটা ভিএআরে যায়নি কেন? তার আগে বুঝতে হবে, ভিএআর কীভাবে কাজ করে। মাঠে যদি রেফারি কোনো দৃশ্যমান ও পরিষ্কার কোনো ভুল করেন, ভিএআর তখনই সেই সিদ্ধান্ত বদলানোর জন্য সুপারিশ করতে পারেন। এরপর রেফারি রিপ্লে দেখে সেই সিদ্ধান্ত নিতে পারেন। রোনালদোর ঘটনায় বল আগে রোনালদোই পেয়েছিলেন। এরপর সালিসু তাকে স্পর্শ করেন। রিপ্লে দেখে মনে হতে পারে, রোনালদো আলতো ছোঁয়াতেই পড়ে গেছেন। সেটা পেনাল্টির জন্য যথেষ্ট ছিল কি না, সেটা নিয়েও তর্ক হতে পারে। তবে যেহেতু রোনালদো আগে বল স্পর্শ করেছেন, ভিএআর থেকে এটা 'পরিষ্কার' ভুল হিসেবে গণ্য করা হয়নি। এজন্য তারা রেফারিকে সুপারিশ করেনি। ৫০-৫০ সিদ্ধান্ত হিসেবে রেফারির কথাই শেষ পর্যন্ত বহাল থেকেছে। যদি সালিসু আগে বল স্পর্শ করতেন তাহলে সেটা ভিএআর বদলানোর জন্য সুপারিশ করতে পারতেন।