• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    উত্তেজনা মাটি করে ইংল্যান্ড-যুক্তরাষ্ট্রের গোলশূন্য ড্র

    উত্তেজনা মাটি করে ইংল্যান্ড-যুক্তরাষ্ট্রের গোলশূন্য ড্র    

    ইংল্যান্ড ০:০ যুক্তরাষ্ট্র 


    ফুটবলীয় ইতিহাস-ঐতিহ্যে ইংল্যান্ডের তুলনায় যুক্তরাষ্ট্র বলতে গেলে একটি শিশুরাষ্ট্র। তবে গর্ব করার মতো একটি রেকর্ড রয়েছে আমেরিকানদের। ইংল্যান্ডের বিপক্ষে যে বিশ্বকাপে কখনো হারেনি তারা। সেই ধারা অব্যাহত রেখে এবারও ইংল্যান্ডের চোখে চোখ রেখে লড়াই করেছে যুক্তরাষ্ট্র, আদায় করে নিয়েছে গোলবিহীন এক ড্র। 

    ইরানকে ৬-২ গোলে উড়িয়ে দিয়ে বিশ্বকাপ শুরু করেছিল ইংল্যান্ড। এজন্য গত কয়েকদিন ব্রিটিশ মিডিয়ার স্তুতিতে ভাসা ইংল্যান্ড দল এ ম্যাচেও ছিল পরিষ্কার ফেভারিট। যুক্তরাষ্ট্র অবশ্য সেটা নিয়ে মাথা ঘামায়নি। ওয়েলসের বিপক্ষে প্রথমার্ধে নিজেদের পরিপূর্ণভাবে মেলে ধরা মার্কিন দল এ ম্যাচেও নিজেদের স্বাভাবিক ফুটবল খেলার পরিকল্পনা নিয়েই নামে। 

    আক্রমণ-নির্ভর ফুটবলে প্রথমার্ধে ইংল্যান্ডকে বেশ কয়েকবার বিপাকে ফেলতে সক্ষম হয় তারা। কিন্তু ২৬ মিনিটে ডেস্টের ক্রস বারের উপর দিয়ে পাঠান ওয়েস্টন ম্যাকেনি, ৩২ মিনিটে পুলিসিকের বাঁ পায়ের শট ফিরে আসে ক্রসবারে লেগে। প্রথমার্ধের শেষদিকে ইংল্যান্ডও একটি বড় সুযোগ তৈরি করে। বাইলাইন থেকে সিক্স ইয়ার্ড বক্সের দিকে কাটব্যাক করেন শ, কিন্তু সাকার শট উপর দিয়ে চলে যায়। 

    দ্বিতীয়ার্ধে দুই দলই এক অর্থে নেতিয়ে যায়। এই অর্ধে দুই দলই ইংল্যান্ডের মতো প্যাসিভ ফুটবল খেলে কাটিয়ে দেয়। বলার মতো তেমন আক্রমণও করেনি কোনো দল। যে কারণে গোলশূন্য ড্র নিয়েই মাঠ ছাড়ে দুই দল। এবারের আসরে পঞ্চম গোলশূন্য ড্র এটি। এই ড্রয়ে গ্রুপ 'বি'-এর হিসাব-নিকাশ কিছুটা জটিল হয়ে এসেছে। শেষদিনে ওয়েলসের বিপক্ষে ড্র করলেই পরের পর্বে চলে যাবে ইংল্যান্ড। একইভাবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ড্র করলেই উঠে যাবে ইরান। আর যুক্তরাষ্ট্র ও ওয়েলসকে অবশ্যই তাদের নিজস্ব ম্যাচ জিততে হবে শেষ ষোলোতে যাওয়ার জন্য।