• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    নকআউট পর্বে যাওয়ার জন্য কী করতে হবে আর্জেন্টিনাকে?

    নকআউট পর্বে যাওয়ার জন্য কী করতে হবে আর্জেন্টিনাকে?    

    সৌদি আরবকে হারিয়ে মেসিদের জন্য চিন্তার খোরাক জুগিয়েছিলেন রবার্ট লেভানডফস্কি। বিশ্বকাপে নিজের প্রথম গোল পেয়েছিলেন, সেই সাথে গুরুত্বপূর্ণ এক জয়ে নিজেদের নকআউটে পা রাখার সম্ভাবনা প্রবল করার পাশাপাশি আর্জেন্টিনার জন্য তৈরি করেছিলেন 'ডু অর ডাই' পরিস্থিতি। হারলেই যে বাদ পড়ে যেত আর্জেন্টিনা। সেসব চিন্তাকে তুড়ি মেরে উড়িয়ে দিয়ে ত্রাণকর্তা হিসেবে আরও একবার আবির্ভূত হয়েছেন লিওনেল মেসি নিজেই। তবে মেসিদের সামনে রাস্তা এখনও পরিস্কার নয়। শেষ দিনের নাটকে কী কী অধ্যায় বাকি রয়েছে সেটাই দেখে নেওয়া যাক।

     

     

    মেক্সিকোর বিপক্ষে সৌদি আরবের জয়, পোল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনার জয়: এমনটা হলে সৌদি আরব ও আর্জেন্টিনা চলে যাবে নকআউট পর্বে, কেননা দুই দলের পয়েন্ট তখন হবে ৬। আর ৪ পয়েন্ট নিয়ে বাড়ির পথ ধরতে হবে পোলিশদের। তবে গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারিত হবে গোল ব্যবধানে যেখানে সৌদি আরবের চেয়ে এখন এগিয়ে আর্জেন্টিনা। সৌদির -১ এর বিপরীতে মেসিদের গোল ব্যবধান এখন ১।

    মেক্সিকোর বিপক্ষে সৌদি আরবের হার, পোল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনার জয়: টানা দ্বিতীয় জয় পেলে আর্জেন্টিনা নিশ্চিতভাবে যাচ্ছে পরের রাউন্ডে। তবে এমনটা হলে হার সত্ত্বেও সুযোগ থাকছে পোল্যান্ডের। পোল্যান্ডের গোল ব্যবধান যেহেতু গ্রুপে সর্বোচ্চ (২), সেহেতু মেক্সিকোকে জিততে হবে বড় ব্যবধানে। সেটা না হলে মেক্সিকোর সমান ৪ পয়েন্ট নিয়েও গ্রুপে দ্বিতীয় হয়ে পরের রাউন্ডে যাবে পোল্যান্ড।

    মেক্সিকোর বিপক্ষে সৌদি আরবের হার, আর্জেন্টিনার বিপক্ষে পোল্যান্ডের জয়: এক্ষেত্রে সমীকরণ একেবারেই সহজ। ৭ পয়েন্ট নিয়ে পোল্যান্ড হবে গ্রুপ চ্যাম্পিয়ন ও ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় দল হিসেবে পরের রাউন্ডে যাবে মেক্সিকো।

    মেক্সিকো-সৌদি আরব ড্র, পোল্যান্ড-আর্জেন্টিনা ড্র: এক্ষেত্রে সৌদি আরব ও আর্জেন্টিনার পয়েন্ট হবে ৪ আর পোল্যান্ডের পয়েন্ট হবে ৫। তাই পোল্যান্ড নিশ্চিতভাবেই চ্যাম্পিয়ন হয়েই যাবে পরের রাউন্ডে। গোল ব্যবধানে এগিয়ে থাকার কারণে সৌদির বিদায় ঘণ্টা বাজিয়ে পরের রাউন্ডে যাবে মেসিরা।

    পোল্যান্ড-আর্জেন্টিনা ড্র, মেক্সিকোর বিপক্ষে সৌদি আরবের জয়: এই পরিস্থিতিতেও মেসিদের ধরতে হবে আর্জেন্টিনার ফ্লাইট। ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে যাবে সৌদি আরব ও ৫ পয়েন্ট নিয়ে রানার্স-আপ হিসেবে যাবে পোল্যান্ড।

    পোল্যান্ড-আর্জেন্টিনা ড্র, মেক্সিকোর বিপক্ষে সৌদি আরবের হার: এই ক্ষেত্রে পোল্যান্ড গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে যাবে পরের রাউন্ডে। মেক্সিকো ও আর্জেন্টিনার পয়েন্ট হয়ে দাঁড়াবে ৪। মেক্সিকোর বর্তমান গোল ব্যবধান -২ ও আর্জেন্টিনার ১। মেক্সিকোকে পরের রাউন্ডে যেতে হলে তাই সৌদি আরবের বিপক্ষে কমপক্ষে ৪ গোলের ব্যবধানে জিততে হবে। তবে ৩ গোলের ব্যবধানে জিতে আর্জেন্টিনার সমান ১ গোল ব্যবধান হলে  আর্জেন্টিনা ও মেক্সিকোর মধ্যে কে বেশি গোল দিয়েছে তার বিচারে নির্ধারিত হবে পরের রাউন্ডের দল। সেখানেও সমতা থাকলে দেখা হবে  এই দুই দেশের মধ্যে হওয়ার ম্যাচগুলোতে কাদের মোট পয়েন্ট বেশি, যেখানে ঐতিহাসিকভাবে এগিয়ে আর্জেন্টিনা।

     

    আর্জেন্টিনাকে তাই পরের ম্যাচে জয়ের চিন্তা মাথায় রেখেই নামতে হবে, ড্র করলে জটিল সমীকরণের মারপ্যাঁচে পড়তে হবে। পোল্যান্ডের অবশ্য ড্র করলেও গোল ব্যবধানের সুবিধার জন্য পরের রাউন্ডের সম্ভাবনা প্রবল। ম্যাচ হারলেও তাদের থাকছে আশা; সেই ক্ষেত্রে অন্য ম্যাচে মেক্সিকোর জয়ের দিকে তাকিয়ে থাকতে হবে তাদের, আর সেটাও স্বল্প ব্যবধানে।