• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    নেইমারের অভাব কীভাবে পূরণ করবে ব্রাজিল?

    নেইমারের অভাব কীভাবে পূরণ করবে ব্রাজিল?    

    সার্বিয়ার সাথে ম্যাচেই হয়েছে অঘটনটা। অ্যাংকেলে চোট পেয়ে মাঠ ছেড়েছেন নেইমার, পরে জানা গেছে তার আর গ্রুপ পর্বে নামা হচ্ছে না। যদিও ব্রাজিলিয়ান মিডিয়া গ্লোবো বলছে, ধারণার চেয়ে দ্রুত সময়ে সেরে উঠছেন নেইমার। সবকিছু ঠিক থাকলে ক্যামেরুনের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে মাঠেও নেমে যেতে পারেন। তবে তিতে হয়তো সেই ম্যাচে নেইমারকে খেলানোর ঝুঁকি নেবেন না শুরু থেকে। আপাতত নেইমারকেই ছাড়াই পরিকল্পনা করতে হচ্ছে তাকে।

    কিন্তু নেইমারকে ছাড়া সুইজারল্যান্ডের বিপক্ষে কোন কৌশলে মাঠে নামবে ব্রাজিল? তিতের সামনে কয়েকটা অপশন আছে। প্রথমত, নেইমার যে ভূমিকায় খেলেন , সেই উইথড্রন নাম্বার টেন বা ফ্রি রোলের জন্য লুকাস পাকুয়েতাকে ওপরে নিয়ে আসা। আগের ম্যাচে পাকুয়েতা একটু নিচে নেমে খেলেছিলেন। নেইমার না থাকলে তিনি চলে আসতে পারেন ওপরে, সেক্ষেত্রে নিচে ডাবল পিভোট হিসেবে কাসেমিরোর সাথে খেলতে পারে ফ্রেড। 

    সুইজারল্যান্ডের ম্যাচে অবশ্য তিতে একটু রক্ষণাত্মক চিন্তা করতে পারেন। নেইমার সুস্থ থাকলে হয়তো তিনি বাঁয়ে সরে গিয়ে খেলতেন, সেক্ষেত্রে বাদ যেতেন ভিনিসিয়াস। কিন্তু ভিনি আগের ম্যাচে যা খেলেছে এবং নেইমার না থাকায় তার জায়গাটা নিশ্চিত হওয়া উচিত। সেক্ষেত্রে নেইমারের ভূমিকায় পাকেতা খেললে ফ্রেড আসতে পারেন পিভোট হিসেবে। 

    আরেকটা অপশন শোনা যাচ্ছে পাকেতা আগের ম্যাচের মতোই তার জায়গায় খেলবেন, কিন্তু নেইমারের জায়গায় খেলবেন রদ্রিগো। আগের ম্যাচে বদলি নেমে রদ্রিগো ভালোই খেলেছেন, যদিও তিনি ঠিক নাম্বার টেন নন। তবে রিচার্লিসনের সাথে পজিশন বদল করে খেলতে পারেন তিনি, সেক্ষেত্রে আক্রমণাত্মক দল নিয়েই মাঠে নামবে ব্রাজিল। আরেকটা বিকল্প হচ্ছে এভারটন রিবেইরোকে নেইমারের জায়গায় খেলানো, যদিও সেটার সম্ভাবনা কম বলেই মনে হচ্ছে। 

     দানিলো না থাকায় ফুলব্যাক অপশন নিয়েও চিন্তা করতে হচ্ছে তিতেকে। সেক্ষেত্রে দানি আলভেস বা মেকশিফট ফুলব্যাক হিসেবে খেলতে পারেন এদার মিলিতাও।