• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    কাতার বিশ্বকাপে নতুন ইতিহাস মেসিদের, কিন্তু বিশ্বকাপের সর্বকালের রেকর্ড কত?

    কাতার বিশ্বকাপে নতুন ইতিহাস মেসিদের, কিন্তু বিশ্বকাপের সর্বকালের রেকর্ড কত?    

    টিভি পর্দায় দেখা গেছে সংখ্যাটা, ৮৮৯৬৬। আর্জেন্টিনা-মেক্সিকো ম্যাচে গমগম করছিল লুসাইলের গ্যালারি, ছিল না তিল ধারণের ঠাঁই। কাতারের সবচেয়ে বড় স্টেডিয়ামে দর্শকসংখ্যার নতুন রেকর্ড হয়েছে কাল। সেই সঙ্গে ২৮ বছরের মধ্যে বিশ্বকাপে সবচেয়ে বেশি দর্শকও দেখেছে এই ম্যাচ। 

    এবারের বিশ্বকাপে লুসাইলের অফিসিয়াল ধারণক্ষমতা শুরুতে ছিল ৮০ হাজার। তবে স্পন্সর-ব্রডকাস্টারের কিছু টিকিট সমন্বয়ের কারণে সেটা বেড়ে হয়েছে ৮৮ হাজারের বেশি। কালকের ম্যাচে অফিসিয়াল ধারণক্ষমতা ছিল ৮৮ হাজারের বেশি। অবশ্য কদিন আগেই ব্রাজিল-সার্বিয়া ম্যাচেও ৮৮ হাজার ছাড়িয়েছিল। কাল হয়ে গেছে নতুন রেকর্ডই। 

    গত ২৮ বছরে বিশ্বকাপে এটাই সবচেয়ে বেশি দর্শকের রেকর্ড। সর্বশেষ ১৯৯৪ বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের রোজ বোলে হয়েছিল ৯১,১৯৪ দর্শক। এরপরের ছয় আসরে সেই রেকর্ড আর ভাঙেনি। 

    কিন্তু বিশ্বকাপের সর্বকালের রেকর্ড কী? এখানে কাতার শীর্ষ পাঁচেও নেই। ইতিহাসের সবচেয়ে বেশি দর্শক হয়েছিল বলে জানা যায় ১৯৫০ সালের মারাকানার ব্রাজিল-উরুগুয়ে বিশ্বকাপ ফাইনালের সেই মহাকাব্যিক ম্যাচে। মারাকাজানো নামে বিখ্যাত হয়ে যাওয়া সেই ম্যাচে ১ লাখ ৭৩ হাজার দর্শক। 

    লাখের সংখ্যা মোটামুটি নিয়মিত ছাড়িয়েছে মেক্সিকোর ঐতিহাসিক অ্যাজটেক স্টেডিয়ামে। ১৯৭০ ও ১৯৮৬ বিশ্বকাপ হয়েছে মেক্সিকোতে। এই দুই আসরে অ্যাজটেকে হয়েছে বেশ কয়েকটি ম্যাচ। এর মধ্যে ১৯৮৬ বিশ্বকাপে মেক্সিকো-প্যারাগুয়ে ও ১৯৭০ বিশ্বকাপে মেক্সিকো-বেলজিয়াম ম্যাচে ১ লাখ ১০ হাজারের মতো দরশক ছিল বলে জানা যায়। ১৯৬৬ বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ড-জার্মানির ওয়েম্বলির ম্যাচেও ছিল ৯৮ হাজার দর্শক। আবার ১৯৮২ বিশ্বকাপে বার্সার মাঠ ক্যাম্প ন্যুতে আর্জেন্টিনা-বেলজিয়ামের ম্যাচে ছিল ৯৫ হাজার দর্শক।