• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    জার্মানি-জাপানের সামনে এখন সমীকরণ কেমন?

    জার্মানি-জাপানের সামনে এখন সমীকরণ কেমন?    

    জাপানকে হতবাক করে কোস্টারিকা তুলে নিয়েছে জয়। যেই জার্মানিকে স্তব্ধ করে জাপান এবারের আসর শুরু করেছিল সেই জার্মানির আশা ফিরিয়ে আনল খোদ জাপান। জার্মানি তো মোটে একটা ম্যাচ হেরেছে, তাহলে তাদের বাদ যাওয়া নিয়ে এত কথা কেন? আজকে তাদের ম্যাচ স্পেনের বিপক্ষে বলেই এত কথা, এত চিন্তা জার্মানিকে নিয়ে। কোস্টারিকাকে ৭-০ গোলে বিধ্বস্ত করে আসরের পর্দা নামানো স্পেন গোল ব্যবধানে এতটাই এগিয়ে যে তাদের সাথে গোল ব্যবধানের পাল্লায় কেউ টিকবে না। তার চেয়ে বড় কথা, এনরিকের শিষ্যরা যে ভঙ্গিমায় কোস্টারিকার ওপর ধ্বংসযজ্ঞ চালিয়েছে সেটা জার্মানির জন্য দুঃস্বপ্নময় হতেই পারে। তবে বিশ্বকাপে তো জার্মানি কখনই ফেলনা নয়, এটাও সত্যি। তাই জার্মানির সামনে এখন কী করণীয় সেটাই দেখে নেওয়া যাক।

     

     

    জাপান আজ হেরে যাওয়াতে স্পেন, জাপান ও কোস্টারিকা তিন দলের পয়েন্ট ৩, যেখানে এক ম্যাচ খেলে জার্মানির পয়েন্ট এখনও ০। যদি স্পেনের বিপক্ষে আজ জার্মানি হেরে বসে তাহলে স্পেন এই গ্রুপ থেকে ৬ পয়েন্ট নিয়ে প্রথম দল হিসেবে চলে যাবে নক আউট পর্বে। তবে ২ ম্যাচে ০ পয়েন্ট নিয়েও শেষ ম্যাচে জার্মানির সামনে থাকছে সুযোগ। কেননা তাদের শেষ ম্যাচ কোস্টারিকার সাথে। তাই জার্মানিকে তখন চেয়ে থাকতে হবে স্প্যানিশদের পানে। নিজেদের কাজ ঠিকমত করলে আর স্পেনের কাছে জাপান হারলে তখন ৩ ম্যাচ শেষে জার্মানি, জাপান ও কোস্টারিকার পয়েন্ট হবে ৩। জার্মানির এখন গোল ব্যবধান -১, জাপানের ০ ও কোস্টারিকার -৬। জাপান যদি স্পেনের বিপক্ষে হারে, আর জার্মানি যদি কোস্টারিকার বিপক্ষে যেতে তাহলে নিশ্চিতভাবেই গোল ব্যবধানে জার্মানি এগিয়ে যাবে। তাই গোল ব্যবধানের কোনও মারপ্যাঁচে তাদের পড়তে হবে না।

    তবে জার্মানি আজ হেরে বসলে আর শেষ ম্যাচে স্পেনের সাথে জাপান যদি ড্রটাও বের করে আনতে পারে তাহলে জার্মানির থাকছে না কোনও সুযোগ। তাই জার্মান কোচ হানসি ফ্লিক যেমনটা বলেছেন, জার্মানির জন্য আজ স্পেনের বিপক্ষে ম্যাচটা একটা অঘোষিত 'ফাইনাল'। জয় ছাড়া অন্য কোনও ফলাফল নিয়ে শেষ ম্যাচের চিন্তা ও সমীকরণের জটিল হিসাবের ঝামেলা জার্মানি পোহাতে চাইবে না নিশ্চয়ই।