• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    কেন স্পেনের বিপক্ষে জাপানের গোলটা বাতিল হলো না?

    কেন স্পেনের বিপক্ষে জাপানের গোলটা বাতিল হলো না?    

    মহানাটকীয় ৯০ মিনিট শেষে জাপানের বিপক্ষে হেরেও নকআউটে উঠে গেল স্পেন। তবে প্রশ্ন উঠেছে ৪৮ মিনিতে জাপানের দ্বিতীয় গোল নিয়ে। টিভি ক্যামেরা দেখে মনে হয়েছে বলটা গোললাইন পার করে চলে গিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত ভিএআর সিদ্ধান্ত দিয়েছে গোলের পক্ষে। আসলে কি ঠিক ছিল সিদ্ধান্তটা?

    ৪৮ মিনিটের সময় জাপানের রিটসু ডোয়ান ক্রস করেছিলেন স্পেন বক্সে। সেটা সবাইকে ফাঁকি দিয়ে লাইনের বাইরের ওপর দিয়ে চলেই যাচ্ছিল প্রায়। কিন্তু কাইসো মিতোমা সেটা আবার মাইনাস করেন বক্সে। আর কানাতা তক্কে তক্কে ছিলেন, হাঁটু দিয়ে বল জড়িয়ে দেন জালে। প্রথমে রেফারি বাঁশি বাজিয়েছিলেন গোল না হওয়ার, মনে হচ্ছিল বল লাইনের ওপর দিয়ে চলে গেছে। কিন্তু ভিএআর পরে সিদ্ধান্তটা বদলে দেয়।


    আরও পড়ুন: যা ঘটেছিল 'গ্রুপ অফ ডেথ'-এর শেষদিনে


    আইএফএবি, ফিফার আইন নিয়ন্ত্রক সংস্থার নিয়মে বল যদি জালের বাইরের লাইনটা সম্পূর্ণ পার করত তখনই কেবল সেটা বাতিল হত অর্থাৎ গোল হিসেবে গণ্য হত না। এই ক্ষেত্রে বল লাইনের ওপর দিয়ে চলে গেছে মনে হলেও খেয়াল রাখতে হবে ফুটবল জিনিসটা গোল, আয়তাকার নয়। ফলে সাইড ক্যামেরা দেখে বল ওপরে চলে গেছে মনে হলেও টপ অ্যাঙ্গেল দেখলে বলের সূক্ষ্ম অংশ লাইনের ভেতরেও থাকলেও সেটা গোল হিসেবে গণ্য হবে। এক্ষেত্রে মনে রাখতে হবে, বল বাতাসে নাকি মাটিতে সেটি বিবেচ্য নয়। আর গোললাইন টেকনোলজি এখানে ব্যবহার করা হয়নি। গোলের সাথে সংযুক্ত ক্যামেরাগুলো দেখেই এই সিদ্ধান্ত এসেছে ভিএআর রুম থেকে। মনে রাখতে হবে, রেফারি গোল না দেওয়ায় এই সিদ্ধান্ত বদলাতে চূড়ান্ত প্রমাণ লাগবে ভিএআরের। সেটা এসেছে বলেই তারা এই সিদ্ধান্ত নিয়েছে।


    ছবির এই কোণ থেকে দেখা যাচ্ছে বলের সামান্য অংশ লাইনের ভেতরে আছে

     

    কিন্তু এই গোল নিয়ে সংশয় কেন? সেমি অটোমেটেড অফসাইডের মতো গোললাইনের ক্ষেত্রে ফিফা এই ঘটনায় কোনো ইমেজ সরবরাহ করেনি। ফলে আসলে কোন ক্যামেরা দেখে সিদ্ধান্তটা এসেছে সেটা পরিষ্কার হয়নি। বরং ম্যাচ শেষে এসোসিয়েটেড প্রেসের একটা ছবিতে দেখা গেছে বলের পরিধির সামান্য অংশ লাইনের ওপর থাকতে পারে।

    পরবর্তীতে ফিফার পক্ষ থেকে জাপান-স্পেন ম্যাচের দ্বিতীয় গোলের সময়কার ঘটনাটির ভিডিও প্রমাণ প্রকাশ করা হয়েছে, যেখানে দেখা যাচ্ছে যে বল পুরোপুরি লাইন ক্রস করেনি, গোলাকার বলের একটা অংশ তখনও মাঠের ভেতরে ছিল। তাই গোলটি বৈধই ছিল। 


    নীল অংশ দিয়ে মাঠের বাইরে এবং সবুজ অংশ দিয়ে মাঠের ভেতরে বোঝানো হয়েছে


    আরও পড়ুন: রোলারকোস্টার ফুটবলের রাতে গ্রুপসেরা জাপান, বিদায় জার্মানি