• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    কেন সতীর্থদের সাথে উদযাপন করেননি বার্নাদো সিলভা?

    কেন সতীর্থদের সাথে উদযাপন করেননি বার্নাদো সিলভা?    

    দৃশ্যটা একটু অন্যরকমই। কাল সুইজারল্যান্ডের বিপক্ষে পর্তুগালের গন্সালো রামোসের প্রথম গোলের পর স্ট্যান্ডের কাছে গিয়ে সব পর্তুগীজ খেলোয়াড় উদযাপন করেছেন। কিন্তু বার্নার্দো সিলভাকে দেখা গেছে এগিয়ে গেলেও উদযাপনে যোগ দেন নি, সবাই পিচে ফিরে আসা পর্যন্ত অপেক্ষা করেছেন। কেন এই কাজটা করলেন ?

    সবার ধারণা, সিলভা এ কাজটা করেছেন কারণ একসময় ফুটবলে নিয়ম ছিল গোলের পর খেলা পুনরায় তখনই শুরু হতে পারবে যদি যারা কিক অফ করছে তাদের হাফে প্রতিপক্ষের কোন খেলোয়াড় না থাকে। সিলভা পিচ থেকে বের হয়ে উদযাপন করতে গেলে সুইস হাফে পর্তুগালের কোন খেলোয়াড় থাকত না, সেক্ষেত্রে তারা চাইলে কিক অফ নিয়ে খেলা শুরু করে একাকী দাঁড়িয়ে থাকা পর্তুগীজ কিপার কস্তাকে গোল দিয়ে আসতে পারত। সিলভা উদযাপন করতে শুরুতে পিচ থেকে বের হয়েছিলেন, কিন্তু প্রায় সাথে সাথেই আবার পিচের ভেতরে ফিরে এসে সবার জন্য অপেক্ষা করছিলেন। একই কাজটা করেছিলেন ইংল্যান্ডের কাইরন ট্রিপিয়ের। ২০১৮ বিশ্বকাপে তিউনিসিয়ার বিপক্ষে গোলের পর সব ইংলিশ ফুটবলার সাইডলাইনের বাইরে গেলেও তিউনিসিয়ার অর্ধে দাঁড়িয়ে ছিলেন ট্রিপিয়ের।

    তবে সিলভা হয়ত জানেন না যে ফিফা এই আইন পরিবর্তন করেছে। ল ৮ অনুসারে, খেলা পুনরায় শুরু করতে হলে যিনি কিক অফ নিচ্ছেন তিনি ছাড়া বাকি সব খেলোয়াড়কে নিজ নিজ হাফে অবস্থান নিতে হবে। সেজন্য সিলভা মাঠ ছাড়লেও কোনো সমস্যা হতো না। পর্তুগালের সবাই নিজদের হাফে না এলে খেলা শুরু করতেন না রেফারি।