• ক্লাব ফুটবল
  • " />

     

    রোনালদোর নতুন ক্লাব-সতীর্থ কারা? আল নাসরে কত পাবেন সিআরসেভেন?

    রোনালদোর নতুন ক্লাব-সতীর্থ কারা? আল নাসরে কত পাবেন সিআরসেভেন?    

    রেকর্ড চুক্তিতে সৌদি আরবের ক্লাব আল নাসরে যোগ দিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। এর মধ্যেই আনুষ্ঠানিকতাও সম্পন্ন হয়েছে। কিন্তু এই আল নাসর ক্লাব কারা? সেখানে কারা খেলেন? রোনালদো কত পাবেন আল নাসরে? 

    রোনালদো কত পাবেন?

    চুক্তির অংক আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি, তবে ফ্যাব্রিজিও রোমানো বলছেন, আল নাসরে আড়াই বছরের চুক্তির জন্য রোনালদো মোট পাবেন ২০০ মিলিয়ন ইউরো। আপাতত ২০২৫ জুন পর্যন্ত হচ্ছে চুক্তিটা। তবে এই ২০০ মিলিয়নের মধ্যে পুরোটাই বেতন নয়, আছে 'কমার্শিয়াল ডিল'। যার মানে আল নাসরের হয়ে প্রচারণা বা বিপণণনের জন্য আলাদা করে টাকা পাবেন। শুধু বেতন হিসেবে বছরে ৯০ মিলিয়ন পাবেন বলে শোনা যাচ্ছে। যার মানে দুই বছরে ১৮০ মিলিয়ন বাদ দিলে বাকিটা থাকছে কমার্শিয়াল ডিলের জন্য। 

    আল নাসর কারা? 

    সৌদি আরবের অন্যতম বিখ্যাত ক্লাব আল নাসরের ইতিহাস বেশ পুরনো। ১৯৫৫ সালে এই ক্লাব প্রতিষ্ঠিত হয়। এর মধ্যেই রেকর্ড নয়বার সৌদি লিগ জিতেছে তারা, ঘরোয়া সব প্রতিযোগিতায়ও জেতা হয়ে গেছে। প্রথম এশিয়ান ক্লাব হিসেবে ২০০০ সালে তারা ক্লাব বিশ্বকাপে খেলে। সেবার মরক্কোর ক্লাব রাজা ক্লাসাব্লাংকাকে হারিয়েও দেয়, যদিও বেশিদূর যাওয়া হয়নি। তার আগে ১৯৯৮ সালে জী এশিয়ান কাপ উইনার্স কাপ ও এশিয়ান সুপার কাপ। 

    রিয়াদের ক্লাব আল নাসরের মূল প্রতিদ্বন্দ্বী এই শহরেরই আরেক ক্লাব আল হিলাল। এই জুনে এই আল হিলালেরই রেকর্ড ৩০০ মিলিয়ন ইউরোর প্রস্তাব নাকচ করে দিয়েছিলেন রোনালদো। এখন খেলবেন তাদের বিপক্ষে। যদিও এই বছর এএফসি চ্যাম্পিয়নস লিগে খেলা হচ্ছে না রোনালদোর। আপাতত দলকে সেখানে নিয়ে যেতে পারাটা হবে তার প্রথম চ্যালেঞ্জ। 

    আল নাসরে কারা খেলেন? 

    বিশ্বকাপে ক্যামেরুনের ভিনসেন্ট আবু বকরের কথা মনে আছে? জার্সি খুলে উদযাপন করা এই ফুটবলার আল নাসরের মূল স্ট্রাইকার, গত বছর জুনে যোগ দিয়েছেন। নাম্বার নাইনের জন্য রোনালদোর সাথে হবে তার মূল প্রতিযোগিতা। এর বাইরে সাবেক আর্সেনাল ও নাপোলি গোলরক্ষক ডেভিড অসপিনাকে সেখানে পাচ্ছেন রোনালদো। ব্রাজিলের তালিস্কা ও লুইস গুস্তাভোও খেলছেন এই ক্লাবে। বিশ্বকাপে আর্জেন্টিনাকে চমকে দেওয়া সৌদি আরবের স্কোয়াডের ছয়জন আছেন আল নাসরে। আর দলের কোচও বেশ পরিচিত, রোমা, মারশেল, লিওর হয়ে কোচিং করানো রুডি গার্সিয়া থাকছেন ডাগআউটে।