• অন্যান্য
  • " />

     

    ফেলিক্স থেকে মুদ্রিক: শীতকালীন দলবদলে ক্লাব বদলেছেন যারা

    ফেলিক্স থেকে মুদ্রিক: শীতকালীন দলবদলে ক্লাব বদলেছেন যারা    

    জানুয়ারি ট্রান্সফার উইন্ডোতে এমনিতেও বেশি দলবদল হয় না। খুব বেশি প্রয়োজন না থাকলে ক্লাবগুলো খেলোয়াড়ের খুঁজে নামে না এই উইন্ডোতে। তাছাড়া, মৌসুমের মাঝে খেলোয়াড় ছাড়তেও অনিচ্ছুক থাকে প্রায় ক্লাব। তবে বিশ্বকাপের মৌসুম হওয়ায় এইবার এর ব্যত্যয় হওয়ার সম্ভাবনা দেখছিলেন অনেকে। মাসের ১৭ দিন পার হয়ে যাওয়ার পর সেই সম্ভাবনাও ফিকে হয়ে গেছে এখন। 

    তবে কিছু ক্লাব এই মাসে খরচ করেছে, দলে ভিড়িয়েছে গুরুত্বপূর্ণ কিছু খেলোয়াড়কে। সেই তালিকায় সবার উপরে আছে চেলসি, জানুয়ারিতে ইতোমধ্যে ১৫০ মিলিয়ন ইউরোর মতো খরচ করে ফেলেছে লন্ডনের ক্লাবটি। চলুন দেখে নেওয়া যাক এখন পর্যন্ত কী কী গুরুত্বপূর্ণ দলবদল হয়েছে ইউরোপের বড় ক্লাবগুলোয়-   

    ১। মিখাইলো মুদ্রিক (শাখতার থেকে চেলসি): ৮৮ মিলিয়ন পাউন্ড 

    এখন পর্যন্ত সবচেয়ে খরুচে দলবদল (মাসের শেষদিনেও সম্ভবত এর পরিবর্তন হবে না)। নগর-প্রতিদ্বন্দ্বী আর্সেনালের প্রধান টার্গেটকে শেষ মুহূর্তে হাইজ্যাক করে টড বোয়েহলির ক্লাব চেলসি। ৩০ মিলিয়নের অ্যাড-অনসহ ১০০ মিলিয়ন ইউরোর এই দলবদলের জন্য ইউক্রেনে গিয়ে প্রীতি ম্যাচ খেলার প্রস্তুতিও দিয়েছে চেলসি। ২২ বছর বয়সী এই উইঙ্গার এই মৌসুমে ইউক্রেনীয় লিগে ১২ ম্যাচ খেলে করেছেন ৭ গোল। 

    ২। জোয়াও ফেলিক্স (অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে চেলসি): লোন 

    ফেলিক্সকে ছয় মাসের লোনে আনতে প্রায় ১৩ মিলিয়ন ইউরো ফি দিবে চেলসি। প্রথম ম্যাচে লাল কার্ড দেখে তিন ম্যাচের নিষেধাজ্ঞা পাওয়া এই পর্তুগিজ যদি মৌসুমের বাকি সব ম্যাচ খেলে, তাও তার পিছনে ম্যাচপ্রতি প্রায় মিলিয়ন ইউরো খরচ করবে চেলসি (বেতনসহ)। 

    ৩। কোডি গাকপো (পিএসভি থেকে লিভারপুল): ৩৫ মিলিয়ন পাউন্ড 

    ধুঁকতে থাকা লিভারপুলের জন্য জানুয়ারিতে সবচেয়ে বেশি দরকার ছিল এক বা দুজন নতুন মিডফিল্ডারের। সেই অন্বেষণে সফল না হওয়া ক্লাবটি জানুয়ারির শুরুতেই দলে ভেড়ায় পিএসভি ও নেদারল্যান্ডসের হয়ে নজর কাড়া কোডি গাকপোকে। এই উদীয়মান ফরওয়ার্ডে ভর যদি মৌসুমটা রক্ষা করতে পারে অলরেডরা!   

    ৩। ভট ভেগহর্স্ট (বার্নলি থেকে ইউনাইটেড): লোন 

    ক্রিশ্চিয়ানো রোনালদোর বিদায়ের পর আরেকজন স্ট্রাইকার আনাটা জরুরী হয়ে পড়েছিল ইউনাইটেডের জন্য। শুরু কোডি গাকপোকে দলে ভেড়ানোর চেষ্টা করে ব্যর্থ হওয়া ক্লাবটি শেষ পর্যন্ত এনেছে বার্নলি স্ট্রাইকার ভেগহর্স্টকে। রাশফোর্ড, মার্শিয়ালদের বদলি হিসেবেই হয়তো মাঠে দেখা যাবে এই লম্বা সেন্টার ফরওয়ার্ডকে। 

    অন্যান্য গুরুত্বপূর্ণ দলবদল- 

    • অ্যালেক্স মরেনো (রিয়াল বেটিস থেকে অ্যাস্টন ভিলা): ১২.৪ মিলিয়ন পাউন্ড 
    • ডেলি ব্লিন্ড (আয়াক্স থেকে বায়ার্ন মিউনিখ): ফ্রি 
    • বেনোয়া বাদিয়াশিল (মোনাকো থেকে চেলসি): ৩৩ মিলিয়ন পাউন্ড