• আয়ারল্যান্ডের বাংলাদেশ সফর
  • " />

     

    মাহমুদউল্লাহ বাদ না বিশ্রাম?

    মাহমুদউল্লাহ বাদ না বিশ্রাম?    

    আয়ারল্যান্দের বিপক্ষে ওয়ানডে দল ঘোষণার পর সেখানে বড় চমক: মাহমুদউল্লাহ নেই। সর্বশেষ ইংল্যান্ডের বিপক্ষে সিরিজেও তিন ম্যাচেই দলে ছিলেন মাহমুদউল্লাহ, কিন্তু পরের সিরিজেই তাকে বাদ দেওয়া হলো কেন? জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বলছেন, তাকে বিশ্রাম দেওয়া হয়েছে। কিন্তু আসলেই বিশ্রাম নাকি বাদ? 

    সর্বশেষ ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে প্রথম দুই ম্যাচে ৩১ ও ৩২ রান করেছেন মাহমুদউল্লাহ। শেষ ম্যাচে করেছেন ৮। প্রথম দুই ম্যাচে কিছু রান করলেও স্ট্রাইক রেট ছিল ৬০ এর একটু ওপরে। তার ওপর ফিল্ডিংয়ে তাকে নিয়ে প্রশ্ন উঠছিল। বয়স হয়ে গেছে ৩৭, দলে তার জায়গা নিয়েও উঠেছিল প্রশ্ন। সংবাদ সম্মেলনে অবশ্য অধিনায়ক তামিম ইকবাল উলটো প্রশ্ন করে মনে করিয়ে দিয়েছিলেন ভারতের বিপক্ষে সিরিজে তার পারফরম্যান্সের কথা। ওই সিইরজের দ্বিতীয় ম্যাচে মাহমুদউল্লাহর ৭৭ রানের ইনিংস বাংলাদেশের জয়ে বড় অবদান রেখেছিল। 

    তবে মাহমদউল্লাহর জন্য 'বিশ্রাম' নতুন কিছু নয়। গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের আগে তাকে বাদ দিয়ে অধিনায়ক করা হয় নুরুল হাসান সোহানকে। তখন বলা হয়েছিল তাকে বিশ্রাম দেওয়া হয়েছে। যদিও এরপর এশিয়া কাপে খেলেছিলেন, তবে অধিনায়ক হিসেবে আর ফিরতে পারেননি। তবে এশিয়া কাপের পর আর টি-টোয়েন্টিতে সুযোগ পাননি। 

    ওয়ানডে দলে ছয় নম্বরে অবশ্য তিনি খেলছিলেন নিয়মিতই। কিন্তু এবার ওয়ানডে দল থেকে বাদ পড়ার পর প্রশ্ন উঠে গেল, মাহমুদউল্লাহর আন্তর্জাতিক ক্যারিয়ার কি শেষ হয়ে গেল? গত বছর জিম্বাবুয়ে ও ভারতের বিপক্ষে ফিফটি থাকলেও বেশির ভাগ সময় প্রশ্ন উঠেছে তার স্ট্রাইক রেট ও ফিল্ডিং নিয়ে। সামনে বিশ্বকাপের আগে বাংলাদেশ এই সিরিজের জন্য ডেকেছে ইয়াসিরকে। আছেন অভিষেকের অপেক্ষায় থাকা তৌহিদ হৃদয়। ছয় নম্বরে কি তাদের কেউ সুযোগ পাবেন?