• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    খর্বশক্তির দল নিয়ে চেলসিকে হারিয়ে হ্যাটট্রিক শিরোপা উঁচু করল সিটি

    খর্বশক্তির দল নিয়ে চেলসিকে হারিয়ে হ্যাটট্রিক শিরোপা উঁচু করল সিটি    

    ম্যান সিটি ১:০ চেলসি


    আর্সেনাল হেরে যাওয়ায় গতকালই নিশ্চিত হয়ে গিয়েছিল ম্যান সিটির শিরোপা। প্রিমিয়ার লিগ জেতাকে কেমন ছেলেখেলা বানিয়ে ফেলেছে সিটি, সেটার প্রমাণ দিতেই হয়তো আজ ইতিহাদ স্টেডিয়ামে মূল দলের সবাইকে বেঞ্চে রেখে দ্বিতীয় দল নিয়েই মাঠ নামল স্বাগতিকরা। স্কোয়াডের গভীরতা ও দলের সার্বিক শক্তিমত্তার প্রমাণ দিয়ে এই ম্যাচও সহজে জিতল সিটির ‘রিজার্ভ’ দল। 

    জুলিয়ান আলভারেজের একমাত্র গোলে পাওয়া এই জয়ের পর ইতিহাদে শুরু হয় মূল পার্টি। শিরোপা উঁচু করেন অধিনায়ক ইকাই গুন্ডোগান। ছয় বছরে এটি সিটির পঞ্চম লিগ শিরোপা।

    মৌসুমের ৮০ শতাংশ সময় টেবিলের শীর্ষ ছিল আর্সেনাল। অর্ধেক মৌসুম শেষে আর্সেনালকে ধরা ‘অসম্ভব’ বলেই দাবি করেছিলেন পেপ গার্দিওলা। কিন্তু সবকিছু গুছিয়ে, ফরমেশন বদলে মার্চ মাস থেকে সিটি ছন্দে ফেরার পর শিরোপার লড়াই আর বেশিদিন স্থায়ী হয়নি। মার্চ থেকে লিগে জয় বাদে কিছু দেখেনি গার্দিওলার দল। ২৭শে এপ্রিল আর্সেনালকে ৪-১ গোলে ধসিয়ে দেওয়ার পর একরকম নিশ্চিতই হয়ে যায় শিরোপা কোথায় যাচ্ছে। অথচ এই ম্যাচের পরও টেবিলের শীর্ষে ছিল আর্সেনালই। 

    মৌসুমের শেষ প্রান্তে এসে এরকম মেশিনের মতো ফলাফল বের করা সিটির জন্য নতুন কিছু না। সাধারণত লিভারপুলও একইভাবে মৌসুমের শেষদিন পর্যন্ত ফলাফল বের করে যায়। যে কারণে প্রতিযোগিতামূলক একটি শিরোপা লড়াই দেখার সুযোগ পায় প্রিমিয়ার লিগ। এই মৌসুমে আর্সেনাল সেরকম একটি লড়াই দেওয়ার প্রতিশ্রুতি দেখালেও মিকেল আরতেতার অনভিজ্ঞ দল যথেষ্ট স্নায়ুর জোর দেখাতে সক্ষম হয়নি। 

    এই পর্যায়ে সিটির বিপরীতে প্রতিযোগিতামূলক শিরোপা লড়াই আশা করাটাও বাহুল্য। গত ছয় মৌসুমে পাঁচবারই লিগ জিতেছে তারা। লা লিগা, বুন্দেসলিগার মতো বিশ্বের সবচেয়ে বড় লিগেও নিজের আধিপত্য স্বাভাবিক ভঙ্গিমাতেই প্রতিষ্ঠিত করেছেন গার্দিওলা। 

    ইতিহাদ স্টেডিয়ামে টানা তৃতীয়বারের মতো শিরোপা উঁচু করার আগে মাঠে ট্রেনিং গ্রাউন্ডসুলভ ফুটবল খেলেই জয় পেয়েছে সিটিজেনরা। ১২ মিনিটে আসে ম্যাচের একমাত্র গোলটি। মিডফিল্ডে বল উদ্ধার করে আক্রমণে উঠে সিটি। বল নিয়ে বক্সের সামনে চলে আসেন সিটির তরুণ উইঙ্গার কোল পালমার। বক্সে ফাঁকা থাকা আলভারেজকে খুঁজে নিতেও কোনো ভুল করেননি এই একাডেমি গ্রাজুয়েট। কেপাকে পরাস্ত করে আলভারেজ আবারও দেখিয়ে দেন তার মূল দলে খেলার সামর্থ্য আছে। 

    দ্বিতীয়ার্ধে আবারও গোল করেছিলেন এই বিশ্বকাপজয়ী স্ট্রাইকার। কিন্তু ভিএআরের পরামর্শে পরে বাতিল করা হয় সেই গোল। 

    ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড দায়িত্ব নেওয়ার পর চেলসির নয় ম্যাচে সপ্তম হার এটি। ম্যান সিটির ঠিক বিপরীত এক মৌসুম পার করা লন্ডনের নীল দলটি এবার মৌসুম শেষ করবে ৫০-এর কম পয়েন্ট নিয়ে, যা তাদের ক্লাব ইতিহাসে সর্বনিম্ন পয়েন্ট টোটাল।