• বিপিএল
  • " />

     

    মাঠে নামার আগেই ঢাকা ছাড়ছেন হারিস; অনাপত্তিপত্র বিভ্রাটে বিপিএলে থাকছে না যেসব পাকিস্তানি

    মাঠে নামার আগেই ঢাকা ছাড়ছেন হারিস; অনাপত্তিপত্র বিভ্রাটে বিপিএলে থাকছে না যেসব পাকিস্তানি    

    বিপিএল খেলতে ঢাকা এসেছিলেন; চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে প্রথম দুই দিনে মাঠে নামা না হলেও স্কোয়াডে ছিল। অথচ এক ম্যাচ না খেলেও মোহাম্মদ হারিসকে আবার ধরতে হচ্ছে পাকিস্তানের ফ্লাইট। পাকিস্তানের কেন্দ্রীয় চুক্তিতে থাকা এই ক্রিকেটারকে বাংলাদেশ ছাড়তে হচ্ছে অনাপত্তিপত্র বিভ্রাটে।

    পাকিস্তানের উসমান কাদির, খুশদিল শাহ, ফাহিম আশরাফরা ইতিমধ্যে খেলছেন বিপিএলে। তবে হারিস কেন আটকালেন? কারণ পিসিবির নতুন নিয়ম - কেন্দ্রীয় চুক্তিতে থাকা কোনও ক্রিকেটার এই মৌসুমে ইতিমধ্যে পাকিস্তানের বাইরের দুটো ফ্র্যাঞ্চাইজি লিগে খেলে ফেললে তাকে আর অনাপত্তিপত্র দেওয়া হবে না। তবে আগে এরকম কোনও নিয়ম নিয়ে তাদের অবগত করা হয়নি। যার কারণেই বিপিএল খেলতে বাংলাদেশে এসেছিলেন হারিস।

    এর আগে এলপিএল ও গ্লোবাল টি-২০ কানাডায় খেলে ফেলেছিলেন পাকিস্তানের এই উইকেটকিপার ব্যাটার। বি-লাভ ক্যান্ডির পাশাপাশি সারে জ্যাগুয়ার্সের জার্সি গায়ে চড়ানো হারিস বাংলাদেশে আসার আগেও জানতে না তাকে পরে আর অনাপত্তিপত্র দেওয়া হবে না। পরে সামাজিক যোগাযোগ মাধ্যমেও বিষয়টা খোলাসা করেছেন তিনি, "আমার খেয়াল রাখার জন্য ও আমাকে এই সুযোগ দেওয়ার জন্য ধন্যবাদ জানাতে চাই চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ম্যানেজমেন্ট ও বিসিবিকে। তবে দুঃখের বিষয় এই যে, আমাকে আর অনাপত্তিপত্র দেওয়া হয়নি। আমি অবশ্য আগেভাগেই বাংলাদেশে এসেছিলাম ভালোভাবে প্রস্তুত হয়ে মাঠে নামার জন্য। আমি জানতাম আমাকে দলের প্রয়োজন হত। তবে এবার এই কারণে আর খেলতে পারছি না। আশা করছি, পরের বছর এই দলে যোগ দিয়েই বিপিএল খেলতে পারব।"

    বিপিএলের জন্য শঙ্কার বিষয় শুধু হারিসেই শেষ নয়; পাকিস্তান ক্রিকেট বোর্ডের নতুন এই পন্থার কারণে বিপিএলের জন্য অনাপত্তিপত্র পাননি আরও অনেকেই। এদের মধ্যে আছেন -

    জামান খান (কুমিল্লা ভিক্টোরিয়ানস)

    ফখর জামান (ফরচুন বরিশাল)

    সাইম আইয়ুব (দুর্দান্ত ঢাকা)

    ইফতিখার আহমেদ (কুমিল্লা ভিক্টোরিয়ানস)

     

    মজার বিষয় হচ্ছে, দুটো ফ্র্যাঞ্চাইজি লিগে খেলে ফেলার পরেও অনাপত্তিপত্র পেয়েছেন আজম খান। ২০২৩ সালের জুলাই থেকে গ্লোবাল টি-২০ কানাডা ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলেও তিনি বিপিএলে আসতে পারছেন। কারণ তিনি কেন্দ্রীয় চুক্তিতে নেই।

    কেন্দ্রীয় চুক্তিতে থাকা বড় নামগুলো অবশ্য বাংলাদেশে আসছে। নিউজিল্যান্ডের বিপক্ষে পঞ্চম ও সিরিজের শেষ টি-টোয়েন্টি শেষেই কুমিল্লা ভিক্টোরিয়ানসের হয়ে খেলত আসবেন মোহাম্মদ রিজওয়ান, রংপুর রাইডার্সের হয়ে খেলতে আসবেন বাবর আজম, খুলনা টাইগার্সের হয়ে খেলতে আসবেন মোহাম্মদ ওয়াসিম জুনিয়র ও ফরচুন বরিশালের হয়ে খেলতে আসবেন আব্বাস আফ্রিদি।