• বিপিএল
  • " />

     

    রানে ফিরলেন তামিম, প্লে-অফের দৌড়ে ফিরল বরিশাল; কুমিল্লার নায়ক আবারও হৃদয়

    রানে ফিরলেন তামিম, প্লে-অফের দৌড়ে ফিরল বরিশাল; কুমিল্লার নায়ক আবারও হৃদয়    

    বিপিএল ২০২৪
    ১ম ম্যাচ (টস - বরিশাল/ব্যাটিং)
    ফরচুন বরিশাল - ১৮৬/৬, ২০ ওভার (তামিম ৭১, সৌম্য ২৮, সাইফউদ্দিন ২৩*, আলাউদ্দিন ৩/৩০, তাসকিন ২/৩০, শরিফুল ১/৪০)
    দুর্দান্ত ঢাকা - ১৫৯/৮, ২০ ওভার (রস ৮৯*, উইলিয়ামস ১২, নাঈম ১০, সাইফউদ্দিন ৩/৩১, খালেদ ৩/২৬, ম্যাকয় ১/১৭ )
    ফলাফল - বরিশাল ২৭ রানে জয়ী

    ২য় ম্যাচ (টস - খুলনা/ব্যাটিং)
    খুলনা টাইগার্স - ১৬৪/৮, ২০ ওভার (লুইস ৩৬, আফিফ ২৯, জয় ২৮, ফোর্ড ২/৩৬, মঈন ২/৪৬, আলিস ১/২৩)
    কুমিল্লা ভিক্টোরিয়ানস - ১৬৮/৩, ১৬.৩ ওভার (হৃদয় ৯১*, জাকের ৪০, জ্যাকস ১৮, মুকিদুল ১/২৮, রানা ১/৩৪, পারনেল ১/৩৪)  
    ফলাফল - কুমিল্লা ৭ উইকেটে জয়ী


    বরিশালকে পথ দেখালেন স্বয়ং অধিনায়ক

    তামিম ইকবালের ব্যাটিং ও অধিনায়কত্ব নিয়ে এবার জোর সমালোচনা হয়েছে। তবে প্লে-অফ যখন সন্নিকটে তখন আবারও রানে ফিরলেন বরিশাল অধিনায়ক।   আহমেদ শেহজাদকে নিয়ে শুরুটা অবসশা তাদের সেই অর্থে মার্কাটারি হয়নি। শেহজাদ ২২ বলে ২৪ রান করলে তামিমই আজ হাল ধরেন দলের। ১৩.৩ ওভারে যখন ফিরলেন তখন দলকে ১২৪ রানে রেখে বিদায় নিয়েছিলেন তিনি। ৪৫ বলে ৭১ রানের দারুণ ইনিংসে যেই ভিতটা গড়ে দিয়ে গিয়েছিলেন তাতেই কাজ হয়ে গিয়েছে  বরিশালের। মাঝে কেউই হাত খুলে খেলতে না পারলেও শেষদিকে সাইফউদ্দিনের জন্যই বড় সংগ্রহ পাওয়া সম্ভব হয়েছিল তাদের। মাত্র ৬ বলে ২টি করে চার, ছয়ে ২৩* রানের দুর্দান্ত ক্যামিওতে বরিশালের সংগ্রহ ১৮০ পেরিয়েছিল।

    তবে ঢাকার রান তাড়ার ভাগ্য প্রথম দুই ওভারেই শেষ হয়ে গিয়েছিল বলা চলে। সাইফউদ্দিনের দারুণ ওভারের সাথে মহারাজের দৌলতে ১৭ রানেই ৩ উইকেট হারিয়েছিল তারা। ৪৯ বলে ৮৯* রানের দুর্দান্ত ইনিংসে অ্যালেক্স রস একাই লড়ে গেলেও কোনও সঙ্গই পাননি। জয় দিয়ে পয়েন্ট তালিকার তিনে উঠে এসে প্লে-অফের দৌড়ে শক্তভাবেই ফিরেছে তারা।

    রান তাড়ায় রাজসিক হৃদয়

    খুলনা টানা চার জয়ে শুরু করে টানা পাঁচ হারে এখন প্লে-অফের সম্ভাবনাই যেন জলাঞ্জলি দিয়ে বসেছে। এভিন লুইসের ৩৬ রানের সাথে সবার ছোট ছোট ইনিংসে মোটামুটি একটা সংগ্রহ পেয়েছিল খুলনা। কুমিল্লার সামনে সংগ্রহটা যে খুব একটা বড় নয় সেটা আঁচ করা যাচ্ছিল। সেই সাথে রান তাড়ায় দুর্দান্ত এক সেঞ্চুরি করা হৃদয় দলে থাকায় কুমিল্লাকে আলাদা করে সমীহ করতেই হত। সেই হৃদয় আজ আবারও পথ দেখালেন। আজকের ইনিংসটা হয়ত তার জন্য আরও কঠিন ছিল। ৪.৩ ওভারেই ৪৪ রান তুলে ফেললেও ততক্ষণে দুই ওপেনারকেই খুইয়ে বসেছে তারা। সেখান থেকে হৃদয় যে হাল ধরলেন শক্ত করে, সেটা আর ছাড়েননি। জাকের আলী অনিক বল প্রতি রান তোলার চেষ্টা করেছেন। আর সেই সঙ্গ পেয়ে হৃদয় আবারও তুলকালাম করলেন। আবারও রুবেলকে সইতে হয়েছে ব্যাটারদের ধকল। আজ অবশ্য এক ওভারে ১৫ রান দেওয়ার পর আর তার হাতে বলই দেওয়া হয়নি। তাতে অবশ্য হৃদয়ের খুব একটা সমস্যা হয়নি। সেঞ্চুরি মিস হলেও ৪৭ বলে ৯১* রানের দুর্দান্ত ইনিংসে কুমিল্লাকে বড় হয় এনে দিয়েছেন হৃদয়।

    প্লে-অফ জমিয়ে দৌড়ে বরিশাল, কুমিল্লাকে থামায় কে!

    বড় বড় বিদেশি নাম এনে কুমিল্লা আবারও দেখাচ্ছে তাদের পুরনো রূপ। তবে কুমিল্লার সবচেয়ে আশার জায়গা তাদের দেশিদের পারফরম্যান্স। বোলিংয়ে শুরু থেকেই আলিস ইসলাম ও তানভীর আহমেদ ফর্মে আছেন। সেই সাথে আসরের এই পর্যায়ে এসে গতবারের ফর্মটা খুঁজে পেয়েছেন হৃদয়। সব মিলিয়ে কুমিল্লাকে অদম্যই মনে হচ্ছে।

    সেই সাথে বিপিএল হুট করেই জমে উঠেছে বরিশালের সৌজন্যে। মাঝে পাঁচে নেমে যাওয়ার পাশাপাশি রংপুর বড় জয় তুলে নিতে থাকায় বিপদে পড়ে যাওয়ার কথা ছিল বরিশালের। তবে নিজেদের কাজটা ঠিকঠাক করে বরিশাল নিজের জায়গাটা পোক্ত করে ফেলেছে। সেই সাথে বরিশালের অধিনায়ক তামিমও রানে ফেরায় বরিশাল ভালভাবেই আশা দেখতে শুরু করেছে।