• আইপিএল ২০১৬
  • " />

     

    সেপ্টেম্বরে 'মিনি' আইপিএল?

    সেপ্টেম্বরে 'মিনি' আইপিএল?    

    ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টগুলোর মধ্যে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের নাম-যশ আর অর্থের ঝনঝনানি অন্য লিগগুলোকে ম্লান করে দিচ্ছে অনেকটাই। সে প্রভাব আরও খানিক বাড়াতেই কিনা, বছরে দুটো আইপিএল আয়োজনের চিন্তাভাবনার কথা শোনা যাচ্ছে বেশ কিছুদিন। এবার সেটাই একরকম চূড়ান্ত হল ভারতীয় ক্রিকেট বোর্ডের কার্যনির্বাহী কমিটির সভায়। ধর্মশালায় সভা শেষে আজ শুক্রবার দুপুরে বিসিসিআই সভাপতি অনুরাগ ঠাকুর জানাচ্ছেন, আগামী সেপ্টেম্বরে ছোট পরিসরে আইপিএলের আরেকটি আসর আয়োজন করতে চান তাঁরা। আর সফল হলে এরপর থেকে প্রতি বছরই সেপ্টেম্বরে সেটি আয়োজনের ইচ্ছে রয়েছে তাঁদের।

     

    অনুরাগ ঠাকুরের বরাত দিয়ে ক্রিকইনফো জানাচ্ছে, মূল আইপিএলে অংশগ্রহণকারী আট দলই এখানে অংশ নেবে নাকি দল আর খেলোয়াড় সংখ্যা নতুন করে নির্ধারণ করা হবে তা এখনও চূড়ান্ত করা হয় নি। তবে ম্যাচের সংখ্যা অনেক কমে যাবে, থাকবে না হোম-অ্যাওয়ে ভিত্তিতে খেলাও। যেমনটা বলছিলেন অনুরাগ ঠাকুর, “দুই সপ্তাহের মধ্যেই টুর্নামেন্ট শেষ করা সম্ভব হবে।”

     

    আর তাই আয়োজনটির নাম হতে পারে ‘মিনি’ আইপিএল। আবার আয়োজনটি বিদেশের কোথাও হবার সম্ভাবনাই প্রবল বলে ‘আইপিএল ওভারসিজ’ও নামকরণ হতে পারে। ভেন্যু হিসেবে যুক্তরাষ্ট্র আর সংযুক্ত আরব আমিরাতের ব্যাপারে বোর্ড সভায় আলোচনা হলেও এ ব্যাপারে কিছু চূড়ান্ত হয় নি। বরং বিসিসিআই সভাপতি জানাচ্ছেন, বানিজ্যিক দিক বিবেচনায় যে দেশকে সবচেয়ে বেশী উপযোগী মনে হবে, সেখানেই বসবে আইপিএলের এই ছোট আসর। তবে দিন-তারিখ বা সূচি কোনোকিছুই এখনও নির্ধারিত হয় নি। যথাসময়ে সেসব প্রকাশ করা হবে বলে জানাচ্ছেন মি. ঠাকুর।