• ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ
  • " />

     

    ব্যবধান গড়লেন কোহলিই

    ব্যবধান গড়লেন কোহলিই    

    ওয়েস্ট ইন্ডিজ বনাম ভারত, ১ম টেস্ট

     

    সংক্ষিপ্ত স্কোরঃ দ্বিতীয় দিনের খেলা শেষে, ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস ৩১/১, ভারত প্রথম ইনিংস ৫৬৬/৮ (ইনিংস ঘোষণা)

     

    ম্যাচটা শুরুর আগে ভারতীয় দলের নতুন কোচ অনিল কুম্বলে তাঁর বোলারদের বলেছিলেন ‘ক্লান্তিকর’ হতে। পরামর্শটা বোধহয় ওয়েস্ট ইন্ডিজের বোলাররাও গুরুত্বের সাথেই নিয়েছিলেন। অ্যান্টিগা টেস্টের দ্বিতীয় দিনেও তাই ভারতীয় ব্যাটসম্যানদের ধৈর্যের পরীক্ষা নিয়ে গেলেন গ্যাব্রিয়েল-ব্র্যাথওয়েটরা। তবে পার্থক্যটা গড়ে দিলেন বিরাট কোহলিই। ভারতের প্রথম অধিনায়ক হিসেবে দেশের বাইরে দুইশ’ রানের ইনিংসটি দিয়ে দলকে পৌঁছে দিলেন নিরাপদ উচ্চতায়। সঙ্গে অশ্বিনের শতক আর শেষ ভাগে অমিত-ঋদ্ধিমানদের ব্যাটে শেষ পর্যন্ত ৫৬৬ রানে ইনিংস ঘোষণা করে ভারত। দিনের শেষভাগে বল হাতে নেমে পাওয়া গেছে প্রথম সাফল্যটাও।

     

     

    ৪ উইকেটে ৩০২ রান নিয়ে দ্বিতীয় দিনের ব্যাটিংয়ে নেমে শুরুটা সতর্কই ছিল বিরাট-অশ্বিনের। যথারীতি প্রথম দিনের মতো নতুন বলে গ্যাব্রিয়েলের নাতিদীর্ঘ স্পেলের পর ব্র্যাথওয়েটের একঘেয়ে অফ স্ট্যাম্পের বাইরে বল ফেলে যাওয়া; প্রথম সেশনটা সে প্রলোভন সামলেই খেললেন বিরাট। তবে খুব বেশী সময়ের জন্য নয়। হিসেবী ঝুঁকিতে উল্টো বোলারদেরই ধৈর্যের পরীক্ষা নিতে শুরু করে দিলেন। বরাবর ২০০ রানের ইনিংসটি খেলেছেন ২৮৩ বলে, ২৪ চারে। ছয়ের মার ছিল না একটিও।

     

    ব্যক্তিগত ৪৩ রানে উইকেটের পিছনে জীবন পেয়ে অনেকটা হেসেখেলেই ক্যারিয়ারের তৃতীয় শতক তুলে নেন রবিচন্দ্রন অশ্বিন। ব্যাটিং অর্ডারে ৬ নম্বরে উঠে এসে অধিনায়ককে সঙ্গ দেন লম্বা সময়ই। তাঁর ১১৩ রানের ইনিংসটি ১২ চারের সাহায্যে। এরপর অমিত মিশ্রর অর্ধশতক (৫৩) আর ঋদ্ধিমান সাহার ৪০ রানের সুবাদে সংগ্রহটা সাড়ে পাঁচশ’ পেরিয়ে যায়।

     

    বড় লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা সতর্কই করেছিলেন ব্র্যাথওয়েট-চন্দ্রিকারা। কিন্তু দিন শেষ হবার আগের ওভারে মোহাম্মদ শামির বলে উইকেটের পিছনে ক্যাচ দিয়ে ফিরে যান চন্দ্রিকা। দ্বিতীয় দিনের খেলা শেষে ওয়েস্ট ইন্ডিজের স্কোরবোর্ডে ১ উইকেটে ৩১।