• ইংল্যান্ড-পাকিস্তান
  • " />

     

    'ভেঙে পড়ছে না পাকিস্তান'

    লর্ডসে কুড়ি বছর পর স্বাগতিকদের হারানোর পরের ম্যাচেই পাকিস্তানকে পেতে হল বড় লজ্জা। ৩৩০ রানের জয় নিয়ে সিরিজে সমতা এনেছে ইংলিশরা। লর্ডস জয়ের পর মিসবাহদের উচ্ছ্বাস অনেকটাই উবে গেছে ম্যানচেস্টারে। তবে এই পরাজয়ে পাকিস্তান ভেঙে পড়ছে না- এমন দাবীই করছেন দলটির প্রধান নির্বাচক ইনজামাম-উল-হক। তাঁর ভাষ্য, ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে এজবাস্টন টেস্টেই তাঁরা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করবেন।

     

     

    ইনজামাম বলছেন তাঁরা লর্ডস টেস্টকেই প্রেরণা হিসেবে সামনে রাখতে চান, “ওই জয়ই তো বলে দেয় বিদেশী কন্ডিশনে শক্ত প্রতিপক্ষের বিপক্ষে এই দল কী করতে পারে।”

     

    ওল্ড ট্র্যাফোর্ডে ভালো করতে না পারার দায় নিজেদের কাঁধে নেবার পাশাপাশি পাকিস্তানের সাবেক অধিনায়ক কৃতিত্ব দিচ্ছেন ইংল্যান্ড দলকেও। তবে ফল যাই হোক, অভিজ্ঞতাটাকেই গুরুত্ব দিচ্ছেন ইনজামাম, “যে দলটার অনেকেরই এমন কন্ডিশনে খেলার পূর্ব অভিজ্ঞতা নেই, তাঁদের মানিয়ে নিতে একটু সমস্যা হওয়াটা স্বাভাবিক। এই কন্ডিশনে অভিজ্ঞতা যতো বাড়বে, পারফরম্যান্স ততো ভালো হবে এবং পাকিস্তানও ভালো ফল নিয়ে ঘুরে দাঁড়াবে।”

     

    ১৯৯৬ সালের পর ইংল্যান্ডের মাটিতে আর টেস্ট সিরিজ জেতা হয় নি। সে সাফল্যের পুনরাবৃত্তিতে খেলায় যে আরও উন্নতি প্রয়োজন সেটা মানছেন পাকিস্তানের প্রধান নির্বাচক। তবে তিনি মনে করেন, ব্যাটসম্যানদের ধৈর্য বাড়ানোটা আরও বেশী জরুরী, “এই সিরিজ থেকে আমাদের ব্যাটসম্যানরা প্রয়োজনীয় শিক্ষাটুকু নেবে বলেই আমি বিশ্বাস করি। নিজেদের দেশে বা আরব আমিরাতে আমরা প্রতিটা বলই খেলার চেষ্টা করি। কিন্তু এখানে কোন বলটা খেলতে হবে, কোনটা ছাড়তে হবে সেটা বোঝাটাও আবশ্যক।”

     

    কৌশলগত দিক থেকে তাঁর দলের আরও উন্নতির প্রয়োজন আছে বলে মন্তব্য করলেও ইনজামাম শোচনীয় পরাজয়ের জন্য খেলোয়াড়দের উপর কোনো দায় চাপাচ্ছেন না।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন