• রিও অলিম্পিক ২০১৬
  • " />

     

    বোল্টের 'ট্রিপল ট্রিপল'

    বেইজিং, লন্ডনের পর রিও। ১০০ আর ২০০ মিটারের পর ১০০ মিটারের রিলে। 'ট্রিপল ট্রিপল'। অমরত্ব নিশ্চিত হল বোল্টের। পাভো নুরমি আর কার্ল লুইসের পর তৃতীয় অ্যাথলেট হিসেবে ট্র্যাক এন্ড ফিল্ডে নয়টি অলিম্পিক স্বর্ণজয়ের রেকর্ডও স্পর্শ করলেন উসাইন বোল্ট! 

    আসাফা পাওয়েল, ইয়োহান ব্লেক, নিকেল অ্যাশমেয়াদকে সাথে নিয়ে উসাইন বোল্ট পরপর তিন অলিম্পিকে এই ইভেন্টে জ্যামাইকার আধিপত্য ধরে রাখলেন। 'অ্যাংকর লেগ'-এ বোল্ট ব্যাটন হাতে পাওয়ার সময় জাপান থেকে খানিকটা পিছিয়ে ছিল জ্যামাইকা। চার ধাপ পরেই সকল সংশয় দূর করে দেন বোল্ট। জ্যামাইকা দল দৌড় শেষ করতে সময় নিয়েছে ৩৭.২৭ সেকেন্ড। এই ইভেন্টে যুক্তরাষ্ট্রের ফ্র্যাঙ্ক ওয়াইকফের (১৯২৮,১৯৩২,১৯৩৬) পর দ্বিতীয় অ্যাথলেট হিসেবে তিনটি সোনা জিতলেন বোল্ট। 

     

     

    অন্যদিকে, বেইজিং আর লন্ডনের পর রিওতেও যুক্তরাষ্ট্র দল 'ডিসকোয়ালিফাইড' হয়ে গিয়েছে আরেকবার। তৃতীয় হয়েছে ভেবে পতাকা নিয়ে স্টেডিয়াম চক্কর দেয়ার মিনিট দশেক পর আমেরিকান দল জানতে পারে, প্রথমবার ব্যাটন বদলানোর সময় 'এক্সচেঞ্জ লাইন' এর বাইরে ছিলেন মাইক রজার্স আর জাস্টিন গ্যাটলিন। অলিম্পিক আর বিশ্ব চ্যাম্পিয়নশিপ মিলিয়ে ১৯৯৫ সাল থেকে ১০০ মিটার রিলেতে এই নিয়ে ৯ বার ডিসকোয়ালিফাইড হল যুক্তরাষ্ট্র পুরুষ দল। ৩৭.৬০ সেকেন্ড সময় নিয়ে সবাইকে চমকে দিয়ে রূপা জিতেছে জাপান। আর প্রথমে চতুর্থ হয়েও কানাডা (৩৭.৬৪ সেকেন্ড) পেয়ে গেছে ব্রোঞ্জ। 

    'আমিই সর্বকালের সেরা', নবম স্বর্ণজয়ের পর আরো দৃঢ়ভাবে নিজেকে নিয়ে গর্বের কথা উচ্চারণ করলেন বোল্ট। রিলেতে জিততে না পারলে সতীর্থদের মারধর করতেন বলে হাল্কা মজাও করলেন তিনি। অলিম্পিকের চাপ শেষ হওয়ায় আজ রাতে আমোদ উৎসব করে দেরি করেই ঘুমাতে যাবেন বলে জানালেন জ্যামাইকান কিংবদন্তী। 

    বোল্টের এই প্রাপ্তির দিনে দর্শকদের ছুঁয়ে যাচ্ছে কিছুটা বিষাদও। অলিম্পিকে যে আর কখনো দৌড়াতে দেখা যাবেনা এই মহানায়ককে।  

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন