• রিও অলিম্পিক ২০১৬
  • " />

     

    ছেলেদের আগেই জার্মানির মেয়েদের হাসি

    ছেলেদের আগেই জার্মানির মেয়েদের হাসি    

    শেষ বাঁশি বাজার সাথে সাথে জার্মান কোচ সিলভিয়া নেইড দৌড়ে ঢুকে পড়লেন মাঠে, সহকারী কোচ এবং খেলোয়াড়দের সাথে নিয়ে শুরু হল উদযাপন। জার্মান মহিলা দলের এই বাঁধভাঙ্গা উল্লাসের কারণটা খুবই স্বাভাবিক। সুইডেনকে ২-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো অলিম্পিক ফুটবলে সোনা জিতল তারা। ছেলেদের ফুটবলে অখন্ড জার্মানির এখনো সোনা জেতা হয়নি। মেয়েরা ছেলেদের আগেই সেই কীর্তি করে ফেলল!

     

    স্বাগতিক ব্রাজিল উঠতে পারেনি ফাইনালে, তবুও মারাকানা স্টেডিয়াম ছিল কানায় কানায় পূর্ণ। ৭০ হাজার দর্শককে হতাশ করেনি দুই দল। প্রথমার্ধে কোন গোল না হলেও আক্রমণাত্মক ফুটবল খেলেছে তাঁরা, কয়েকটি সুযোগও হাতছাড়া হয়েছিল জার্মান মেয়েদের।

     

    দ্বিতীয়ার্ধের ৪৮ মিনিটে ম্যাচের প্রথম গোল করেন সেনিফার মারোসান। এরপর ৬২ মিনিটে সারা ডায়েব্রিৎজের ফ্রি-কিক পোস্টে লেগে ফিরে আসে, সেটিকে ক্লিয়ার করতে গিয়ে আত্মঘাতী গোল করে বসেন সুইডিশ ডিফেন্ডার লিন্ডা সিমব্রান্ট। ৬৭ মিনিটে স্টিনা ব্ল্যাকটেনিয়াসের দারুণ এক গোলে ব্যবধান কমায় সুইডেন। তবে এরপর অনেক চেষ্টা করেও ম্যাচে সমতা আনতে পারেনি সুইডেন।

     

    ২০০৮ এবং ২০১২ অলিম্পিকে যুক্তরাষ্ট্রের কোচ হিসাবে সোনা জেতা পিয়া সুনধাগে এবার সুইডেনের হয়ে সোনা জিততে না পারায় হতাশ, “ অবশ্যই আমরা সবাই হতাশ। কিন্তু রূপা জয়ও কিন্তু কম গর্বের বিষয় নয়। আমরা খুব কাছে ছিলাম শিরোপা জয়ের, জার্মান দলকে অভিনন্দন।”

    আজ ছেলেদের ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হবে জার্মান ছেলেরা। তাঁরা কি পারবে মেয়েদের সাফল্যের পুনরাবৃত্তি ঘটাতে?