• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    আরও একবার ইউরোপসেরা রোনালদো

    আরও একবার ইউরোপসেরা রোনালদো    

    রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেই যেন এক হাত বাড়িয়ে রেখেছিলেন সম্মাননাটির জন্য। এরপর পর্তুগালকে প্রথমবারের মতো ইউরোর স্বাদ দেয়ার পর এই পুরস্কার তাঁর হাতে না ওঠার সম্ভাবনা ছিল সামান্যই। অনেকটা প্রত্যাশিতভাবেই তাই দ্বিতীয়বারের মতো উয়েফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কারটি নিজের করে নিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। এর ফলে মেসির সাথে তিনিও এখন সম্মাননাটির সর্বোচ্চ দুইবারের মালিক।

    উয়েফার সদস্য ৫৫টি দেশের একজন করে সাংবাদিকের ভোটে প্রতি বছর ভোটে প্রতি বছর ইউরোপের ক্লাবগুলোয় খেলা ফুটবলারদের মধ্যে এই পুরস্কার দেওয়া হয়। সেরা খেলোয়াড় নির্বাচন করার ক্ষেত্রে আগের মৌসুমে ঘরোয়া ও আন্তর্জাতিক উভয় ক্ষেত্রের পারফরম্যান্সই বিবেচনা করা হয়।

     

     

    ২০১১ সালে শুরু হবার পর ২০১৪ সালে প্রথমবারের মতো এ পুরস্কার পান রোনালদো। এক মৌসুম বাদে আবারও মাদ্রিদ তারকার হাতেই উঠল ইউরোপসেরার সনদ। এ বছর তাঁর প্রতিদ্বন্দ্বী হিসেবে ছিলেন রিয়াল মাদ্রিদে তাঁর সতীর্থ উইঙ্গার ওয়েলসের গ্যারেথ বেল ও অ্যাটলেটিকো মাদ্রিদের ফরাসী ফরোয়ার্ড অ্যান্টোনি গ্রিজমান।

    সর্বোচ্চ দু' বার এ সম্মাননা জয়ের কৃতিত্বে মেসির ভাগ থাকলেও একটা জায়গায় রোনালদো এককভাবেই সেরা, তিনিই একমাত্র খেলোয়াড় যিনি এ যাবত ছয় বারই এ পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তিনজনের তালিকায় ছিলেন।