• লা লিগা
  • " />

     

    পাঁচ গোলের থ্রিলারে বার্সাকে জেতালেন মেসি

    পাঁচ গোলের থ্রিলারে বার্সাকে জেতালেন মেসি    

    ম্যাচ প্রায় শেষ, মনে হচ্ছিল আরও একবার হোঁচট খেতে হচ্ছে বার্সেলোনাকে। কিন্তু একদম অন্তিম মুহূর্তে পুরো ম্যাচে দারুণ খেলা আবেদননুর ফেলে দিলেন লুইস সুয়ারেজকে। রেফারি পেনাল্টির বাঁশি বাজাতে দ্বিধা করলেন না একটুও। পেনাল্টি বিশেষজ্ঞ ডিয়েগো আলভেস মেসির শটটা প্রায় ঠেকিয়েই দিয়েছিলেন। কিন্তু মেসির গোলেই  মিসের মহড়া ও বিতর্ক ঠাসা ম্যাচটিতে ভ্যালেন্সিয়াকে ২-৩ গোলে হারিয়েছে কাতালানরা।

    বার্সার ইনজুরি লিস্টটা নিতান্তুই ছোট নয়। পিকে, আলবা, তুরান, রাফিনহার পর আজ যুক্ত হলেন ইনিয়েস্তা। ম্যাচের ১৩ মিনিটে হাঁটুর ইনজুরিতে পড়ে স্ট্রেচারে করে মাঠ ছাড়তে হয় এই স্প্যানিয়ার্ডকে। ইনিয়েস্তাকে হারিয়ে আশাহত না হয়ে উলটো ২১ মিনিটে লিড নেয় এনরিকের শিষ্যরা। মেসির নিখুঁত শট দিয়েগো আলভেজকে ফাঁকি দিয়ে জড়ায় ভ্যালেন্সিয়ার জালে। কিন্তু অফসাইডে থেকে পরোক্ষভাবে খেলায় প্রভাব ফেলছিলেন সুয়ারেজ। ফুটবলের বর্তমান নিয়মে গোলটি বাতিল হওয়ার কথা থাকলেও বাতিল হয়নি। রেফারির এহেন সিদ্ধান্তে ক্ষোভে ফেটে পড়ে ভ্যালেন্সিয়া সমর্থকেরা।

     

     

     ৩০ এবং ৩৬ মিনিটে দু দুটি সুবর্ণ সুযোগ হাতছাড়া করে বার্সা। মেসি ও সুয়ারেজের দুটি শট দারুণভাবে প্রতিহত করেন আলভেজ। ওদিকে ৩৩ মিনিটে নিশ্চিত পেনাল্টি থেকে ভ্যালেন্সিয়াকে বঞ্চিত করেন রেফারি। প্রথমার্ধের শেষদিকে টার স্টেগেনকে একা পেয়েও গোল মিস করেন দানি পারেহো। ০-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় বার্সা। দ্বিতীয়ার্ধের শুরুতে আবারো সহজ সুযোগ হাতছাড়া করে বার্সা। নেইমারের শট দুর্দান্তভাবে ফিরিয়ে দেন আলভেজ। ফিরতি শটে ফাঁকা গোল পেয়েও পোস্টে মারেন রাকিটিচ।

    অবশেষে বার্সার মিসের সুযোগের সদ্ব্যবহার করে ভ্যালেন্সিয়া। ৫২ মিনিটে পারেহোর পাস থেকে মুনিরের দারুণ এক গোলে সমতায় ফেরে ভ্যালেন্সিয়া। ধারে খেলতে এসে যেন "ঘরের শত্রু বিভীষণ"ই বনে যান এই তরুণ। এর মিনিট চারেক পরে লিড নেয় ভ্যালেন্সিয়া। নানির দারুণ পাসে অফসাইড ট্রাপ ফাঁকি দিয়ে গোল করেন রদ্রিগো। তিন গোলে পিছিয়ে পড়ার কথা থাকলেও উলটো লিডই নিয়ে নেয় 'লস চে'রা। কিন্তু বেশীক্ষণ স্থায়ী হয়নি লিড। মিনিট পাঁচেক পরেই কর্ণার পায় বার্সা। রাকিটিচের হেডার আলভেজ দুর্দান্তভাবে বাঁচিয়ে দিলেও ফিরতি শটে দলকে সমতায় ফেরান সুয়ারেজ। ভ্যালেন্সিয়ার বিপক্ষে এটি ছিল সুয়ারেজের সপ্তম গোল।

    শেষ দিকে ভ্যালেন্সিয়াই আবার এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল। কিন্তু মেসির গোলে হার নিয়ে মাঠ ছাড়তে হয়।  এই জয়ে এক ম্যাচ বেশি খেলে ১৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে বার্সা। আগামীকাল রিয়াল, অ্যাতলেতিকোর প্রতিপক্ষ যথাক্রমে বিলবাও এবং সেভিয়া। রিয়াল, অ্যাতলেতিকো উভয়ের পয়েন্ট ১৮।