• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    জন্মদিনে হাসতে পারলেন না ওয়েঙ্গার

    জন্মদিনে হাসতে পারলেন না ওয়েঙ্গার    

    নিজের ৬৭ তম জন্মদিনের আগে গতকাল আর্সেন ওয়েঙ্গার বলেছিলেন- মৃত্যুর পর পাপ পুণ্যের হিসেব প্রভুর কাছে দেবার সময় নিজেকে একজন ভালো ম্যানেজার দাবি করে মিনতি করবেন; আর বলবেন তিনি তাঁর সেরাটাই দিয়েছেন এখানে। সৃষ্টিকর্তা ফুটবল সম্পর্কে বিজ্ঞ হলে নাকি অবশ্যই ওয়েঙ্গারকে পাস মার্ক দিয়ে ছেড়ে দেবেন বলেও মজা করছিলেন ফ্রেঞ্চ এই ম্যানেজার। সৃষ্টিকর্তা ওয়েঙ্গারকে স্বর্গের দরজায় প্রবেশের অনুমতি দেবেন কি না তা কেউ জানেনা। তবে আজকের মিডলসবোর সাথে ম্যাচের পর ওয়েঙ্গার হয়ত নিজেই নিজেকে পাস নম্বর দেবেন না! এমিরেটসে আজকে গোল মিসের মহড়াই দিয়েছে তাঁর দল। ফলাফল, প্রিমিয়ার লিগে নতুন আসা মিডলসবরোর সাথে করতে হয়েছে গোলশূন্য ড্র।

    আর্সেনাল-মিডলবরোর ড্র অবশ্য একেবারেই ম্যাড়মেড়ে ছিল না। বরং হয়েছে বেশ উপভোগ্য। শুধু আর্সেনাল নয়, মিডলসবরোও নষ্ট করেছে বেশ কিছু সুযোগ। এই ড্রয়ের মধ্যে দিয়ে সব প্রতিযোগিতায় আর্সেনালের টানা আট ম্যাচ জয়ের ধারাটাও শেষ হল।

     

    আজ ছিল আর্সেন ওয়েঙ্গারের জন্মদিন। স্বভাবতই আলোটা একটু বেশিই কাড়ছিলেন আর্সেনালের ফ্রেঞ্চ ম্যানেজার। নিজের জন্মদিনে মাঠে নামা অবশ্য এই প্রথম নয় ওয়েঙ্গারের জন্য। এর আগে পাঁচবারের মাঝে দু'বারই হেরেছিলেন, আর জিতেছেন তিনবার - এই দিনে। তবে এবারই প্রথম ড্র করলেন। আগামীকাল ম্যানচেস্টার সিটি তাঁদের নিজেদের ম্যাচে জিতলে প্রথম স্থান থেকে দুই পয়েন্ট পিছিয়ে পড়বে আর্সেনাল।

    ম্যাচের শুরুটা ছিল দু'দলের জন্যই সমান। দু'পাশের দুই গোলকিপারকেই কাটাতে হয়েছে ব্যস্ত সময়। তবে বিশ মিনিটের খেলা দেখে মনে হচ্ছিল প্র্যাকটিস সেশন! যেখানে আর্সেনাল আক্রমণ করবে, আর রক্ষণ অনুশীলন করবে বরো! তখনই অবশ্য আর্সেনাল বেশ ভালো বুঝতে পেরেছিল মিডলসবরোর  এই রক্ষণ দূর্গ ভাঙা খুব একটা সহজ হবে না আজ। পরেও হলও তাই।

    এরপরই ম্যাচে ফেরে মিডলসবরো। প্রথম সুযোগটা পান ট্রায়োরে। তবে ব্যর্থ হয় পিটার চেকের কাছে। এরপর গাস্তন রামিরেজের ফ্রি কিক বারপোস্টে লেগে ফেরত আসলে গোলবঞ্চিত হয় মিডলসবরো। অবশ্য উরুগুইয়ান এই উইঙ্গার এরপরও পারতেন মিডলসবরোকে এগিয়ে দিতে। তবে এবার বাধা হয়ে দাঁড়ান সেই চেক। রামিরেজের হেড ঠেকিয়ে দেন তিনি।

    পিটার চেকের মতো ব্যস্ত সময় পার করতে হয় বরো গোলরক্ষক ভিক্টর ভালদেসকেও। ওযিলের, সানচেজের নেয়া দূরপাল্লার শটগুলো ঠেকাতে স্প্যানিশ গোলরক্ষককে বেগ পেতে হয়নি। তবে ভালদেসের দৃঢ়তা না থাকলে যে কোনো সময়ই এগিয়ে যেতে পারত আর্সেনাল।

    এরপর আবারও দৃশ্যপটে ট্রায়োরে। এবার ক্রস করলেন। আর্সেনাল ডিফেন্ডার কসিয়েনলিকে ফাকিই দিয়ে বল পেয়ে গিয়েছিলেন নেগ্রেদো। বরো স্ট্রাইকারের নেয়া ভালোভাবেই শট ঠেকিয়ে দেন চেক। গোলশুন্য প্রথমার্ধটাও সবমিলিয়ে ছিল উপভোগ্য।

    দ্বিতীয়ার্ধে অবশ্য কোনো দলই তেমন পরিষ্কার গোলের সুযোগ তৈরি করতে ব্যর্থ হয়। ম্যাচের আধ ঘণ্টা বাকি থাকতে মুস্তাফি ভুল  পাস দিয়ে বল ছিলেন রামিরেসের পায়ে। জার্মান ডিফেন্ডারহলুদ কার্ডের বিনিময়ে অবশ্য নিজেই রক্ষা করেছেন দলকে। একইভাবে ককুলিনও বল পেয়েগিয়েছিলেন গিবসনের দেয়া পাস থেকে। তবে সেখান থেকে গোল করতে ব্যর্থ হন অ্যালেক্সিস সানচেজ।

    আর্সেনালের মতো নর্থ লন্ডনের আরেকদল টটেনহ্যামও গোলশুন্য ড্র করেছে বোর্নমাউথের বিপক্ষে। টটেনহ্যাম জিতে গেলে হয়ত জন্মদিনটা ভুলেই যেতে চাইতেন ওয়েঙ্গার! আর্সেনালের চেয়ে এক পয়েন্ট কম নিয়ে তৃতীয় স্থানে আছে পচেত্তিনোর স্পার্স।

    রাতে অন্য খেলায় প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা এই মৌসুমে নিজেদের তৃতীয় জয়ের দেখা পেয়েছে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে। ৩-১ গোলে প্যালেসকে হারিয়েছে তাঁরা। আহমেদ মুসা, সিজঝি ওকাযাকি আর ক্রিশ্চিয়ান ফুস গোল করেছেন ফক্সদের হয়ে। ৩৫ মিনিটে এক গোল শোধ দেন ক্রিস্টাল প্যালেসের ইয়োহান ক্যাবায়।