• দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া
  • " />

     

    স্মিথের টস দুর্ভাগ্য

    স্মিথের টস দুর্ভাগ্য    

    অস্ট্রেলিয়ার দুর্দশার জন্য চাইলে দুষতে পারেন স্টিভ স্মিথকে। টস ভাগ্যে যে শনির দশা চলছে অস্ট্রেলিয়া অধিনায়কের। আজকের ম্যাচ নিয়ে টানা ছয়টি টস হেরেছেন অস্ট্রেলিয়া অধিনায়ক। এই ছয় টেস্টের পাঁচটিতেই আবার পরাজিত দলের নাম অস্ট্রেলিয়া।

    সংবাদ সম্মেলন ডেকে স্টিভ স্মিথ ‘টসমুক্ত টেস্ট ক্রিকেট’ এর দাবি তুললে অবাক হবেন না। দিন দিন যে এই টস আতঙ্ক হয়ে দেখা দিচ্ছে তাঁর জন্য। সেই বছরখানেক আগে ক্রাইস্টচার্চ টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে টস জিতেছিলেন স্মিথ।  সে ম্যাচে অস্ট্রেলিয়া পেয়েছিল ৭ উইকেটের জয়। তারপর স্মিথ একে একে টস হেরেছেন পাল্লেকেলে, গল, কলম্বো, পার্থ, হোবার্ট ও অ্যাডিলেড টেস্টে। টসের সঙ্গে সঙ্গে হেরেছেন প্রথম পাঁচটি ম্যাচেও। যদি গ্যাবায় পাকিস্তানের বিপক্ষেও টসে হারেন স্মিথ, তাহলে জো ডার্লিংয়ের সঙ্গে যৌথভাবে শীর্ষ টানা টস হারা অস্ট্রেলিয়ান অধিনায়ক হবেন।

    বড় অদ্ভুত মানুষ ছিলেন এই জো ডার্লিং। ১৯০৫ সালের অ্যাশেজে টানা পাঁচটি টস হারের পর প্রতিপক্ষ অধিনায়ক স্ট্যানলি জ্যাকসনকে টসের পরিবর্তে কুস্তি লড়ার চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিলেন!

    অবশ্য টানা সবচেয়ে বেশি টস হারের বিশ্ব রেকর্ড থেকে এখনো অনেক দূরে স্টিভ স্মিথ। সর্বোচ্চ টানা দশটি টেস্টে টস হেরেছিলেন সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইন।