• ভারত-ইংল্যান্ড
  • " />

     

    পিচ শুকাতে গরম কয়লা কেন?

    পিচ শুকাতে গরম কয়লা কেন?    

    পিচ কিউরেটরের সাথে মাঠের অন্য কর্মচারীরা পিচের ওপর বসে আছেন। তাদের সামনে সারি করে সাজিয়ে রাখা ট্রের ভিতর গরম কয়লা। কিছুক্ষণ পর পর নতুন করে গরম কয়লা ঢালা হচ্ছে সেখানে। পিচের ওপর কয়লা? কিন্তু এরকম তো সাধারণত দেখা যায়না! আসলে ভারতের চিদাম্বরম স্টেডিয়ামের মাঠ কর্মকর্তারা ভেজা পিচ শুকানোর জন্য এই অদ্ভুত পদ্ধতির শরণাপন্ন হয়েছেন।

     

    কিন্তু কেনই বা পিচ এত ভেজা এই মাঠের? গত সোমবার ওই অঞ্চলে হয়ে যাওয়া ঘূর্ণিঝড় ‘ভারদাহর’ কারনে পিচ স্বাভাবিকের চেয়ে কয়েকগুন বেশি ভিজে গিয়েছিল। আর এই কারণেই সনাতন পদ্ধতিতে পিচ শুকানোর কথা মাথায় এসেছে বিসিসিআইয়ের দক্ষিণ জোনের পিচ কিউরেটর পিআর বিশ্বনাথনের, “পিচ এবং মাঠ এখন খেলার জন্য মোটামুটি প্রস্তুত। তবে আমি নিশ্চিত করতে পারছি না পিচ কেমন আচরণ করবে। গত ২ দিন ধরে আবহাওয়া খুব একটা ভালো নয়। আমাদের কর্মকর্তারা নিজেদের মতো করে সর্বোচ্চ চেষ্টাই করছে।”

    মূল পিচ ঠিকঠাক করতে পারলেও অনুশীলনের জন্য পিচগুলো আগের মতই ভেজা আছে। এ কারণেই ইংল্যান্ড ব্যাটিং অনুশীলন করতে পারবে না সেখানে, “মাঠের পানি নিষ্কাশন ব্যবস্থা দারুণ অবস্থায় আছে। তবে এটা খুবই হতাশাজনক ব্যাপার, অনুশীলনের পিচগুলো পুরোপুরি ভেজা। তাই অতিথি দল কাল শুধু ফিল্ডিংয়ের অনুশীলন করতে পারবে। আমরা এটার জন্য দুঃখিত।”

    আগামীকাল থেকে শুরু হবে ভারত-ইংল্যান্ড সিরিজের শেষ টেস্ট। সিরিজে ৩-০ তে এগিয়ে আছে ভারত।