• ভারত-ইংল্যান্ড
  • " />

     

    ১৯৯ রানে লোকেশ রাহুলের স্বপ্নভঙ্গ

    ১৯৯ রানে লোকেশ রাহুলের স্বপ্নভঙ্গ    

    সংক্ষিপ্ত স্কোর

    দ্বিতীয় দিন শেষে

    ইংল্যান্ড ১ম ইনিংস ৪৭৭

    ভারত ১ম ইনিংস ৩৯১/ ৪ (রাহুল ১৯৯, পার্থিব ৭১। করুন নাইর ৭১*; স্টোকস ১/৩৬, ব্রড ১/৪৭)


    বলটা ছিল অফস্টাম্পের অনেক বাইরে। আদিল রশিদ সেটি বেশ খানিকটা ঝুলিয়েই দিয়েছিলেন। এরপর লোকেশ রাহুল যেটা করলেন, সেটার জন্য অনেক অনেক দিন হয়তো হাপিত্যেশ করতে হবে। সেই বাইরের বল তাড়া করতে গিয়েই কভার পয়েন্টে জস বাটলারকে সহজ ক্যাচ তুলে দিলেন। কী অবিশ্বাস্য, ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি থেকে মাত্র ১ রান দূরে থাকতে! ইতিহাসের মাত্র নবম ব্যাটসম্যান হিসেবে ১৯৯ রানে আউট হয়ে গেলেন রাহুল। কী করেছেন বুঝতে পেরে তখন মাথায় হাত দিয়ে বসে পড়েছেন রাহুল, ড্রেসিংরুমে বিস্ময়ে বিহল কোহলিরা। 

    অথচ দিনটা তো পুরোপুরি তাঁরই হতে পারত। চোট কাটিয়ে বিশাখাপত্তনমে দলে ফিরেছিলেন, কিন্তু দুই ইনিংস মিলে করেছিলেন মাত্র ১০ রান। মুম্বাইতেও ২৪ রান করেই আউট হয়ে যান, দ্বিতীয় ইনিংসে ব্যাট করারই সুযোগ পাননি।

    সব অতৃপ্তি, সব আক্ষেপ চেন্নাইতেই দূরে করবেন, সেটা যেন ঠিকই করে রেখেছিলেন লোকেশ রাহুল। পার্থিব প্যাটেলকে নিয়ে সকালের শুরুটা ভালোই হয়েছিল, প্রথম উইকেটে দুজন যোগ করেছিলেন ১৫২ রান। কিন্তু এরপরেই হঠাৎ করেই যেন খেই হারিয়ে ফেলে ভারত। চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি ভালো শুরু করেও বেশিক্ষণ থিতু হতে পারেননি। ২১১ রানে ভারতের ৩ উইকেট ফেলে দিয়ে কুকরা যখন লাগামটা নিজেদের কাছে নেওয়া স্বপ্ন দেখছেন, তখনই করুন নাইরকে নিয়ে আবার ঘুরে দাঁড়ালেন রাহুল। চতুর্থ উইকেটে দুজনের ১৬০ রান আবারও ভারতকে বসিয়ে দেয় ড্রাইভিং সিটে।

    কিন্তু স্বপ্নের মতো দিনটা শেষ শেষ হতে হঠাৎ করে রশিদের বলে ওই স্বপ্নভঙ্গ। ১৯৮৪ সালে ভারতের বিপক্ষে টেস্ট ইতিহাসে প্রথম ১৯৯ রানে আউট হয়ে গিয়েছিলেন পাকিস্তানের মুদাসসর নজর। এরপর একে একে মোহাম্মদ আজহারউদ্দিন, ম্যাথু এলিয়ট, সনাৎ জয়াসুরিয়া, স্টিভ ওয়াহ, ইউনিস খান, ইয়ান বেল ও সর্বশেষ স্টিভেন স্মিথের হয়েছিল এই দুর্ভাগ্য। কিন্তু এই মহারথীদের পাশে নিশ্চয় এভাবে নাম লেখাতে চাননি রাহুল। ১২ টেস্টের ক্যারিয়ারে সর্বোচ্চ স্কোর, ইংল্যান্ডের বিপক্ষে দেশের মাটিতে ভারতের কোনো ওপেনারের সর্বোচ্চ রান- এসবও নিশ্চয় তাঁর সামনে কোনো সান্ত্বনা হতে পারছে না !