• ভারত-ইংল্যান্ড
  • " />

     

    চেন্নাইয়ে ফিরল ঢাকার স্মৃতি

    চেন্নাইয়ে ফিরল ঢাকার স্মৃতি    

    স্কোর

    ইংল্যান্ড ৪৭৭, ২০৭( জেনিংস ৫৪, জাদেজা ৭/৪৮)

    ভারত ৭৫৯/৭ ডিক্লেয়ার্ড

    ফলাফল - ভারত ইনিংস ও ৭৫ রানে জয়ী

    ম্যান অফ দি ম্যাচ - করুন নাইর

    ম্যান অফ দি সিরিজ  - বিরাট কোহলি

    সিরিজের ফলাফল - ভারত ৪ -০ ইংল্যান্ড



    অবিশ্বাস্য, অকল্পনীয়, অসাধারণ; চেন্নাই টেস্টের জন্য যত বিশেষণই দেওয়া হোক সবটাই কম পড়বে! যেখানে ম্যাচের ভাগ্য ম্যাড়মেড়ে ড্র বলে মনে হচ্ছিল, সেখান থেকে জয় ছিনিয়ে এনেছে বিরাট কোহলির দল। শেষ সেশনে রবীন্দ্র জাদেজার দুর্দান্ত বোলিংয়ে ইংল্যান্ডকে ইনিংস ও ৭৫ রানে হারিয়েছে ভারত। এই নিয়ে টানা ১৮ ম্যাচ অপরাজিত রইল কোহলির দল।

     

    অথচ কয়েক ঘণ্টা আগেও কি কেউ ভেবেছিলেন এই ম্যাচের কোন ফলাফল আসবে? খোদ কোহলিও হয়তো ভাবেননি! লাঞ্চের  পরেও ইংলিশদের হাতে ছিল ১০ উইকেট। কুককে ফিরিয়ে প্রথম ধাক্কাটা দেন জাদেজা, এই নিয়ে সিরিজে ষষ্ঠবারের মতো কুককে ফেরালেন তিনি। এরপর ২৫ রানের ব্যবধানে ইংল্যান্ড হারায় আরও ৪ উইকেট। খানিকটা হলেও অস্বস্তিতে পড়ে যান কুকরা।

     

     

    এরপর বেন স্টোকস ও মঈন আলী চাপ কিছুটা হলেও সামাল দিয়েছিলেন। তবে মঈনকে ফেরানোর মাধ্যমে আবারো ইংলিশ ব্যাটিং লাইনআপকে ধ্বসিয়ে দেন সেই জাদেজাই। এরপর মাত্র ১৫ রানের মাঝেই গুটিয়ে গিয়েছে ইংলিশদের লেজ। প্রথম ইনিংসে ৪৭৭ রান করে আগে কোন দল এভাবে পরাজিত হয়নি।  ড্রেসিংরুমে ইংলিশদের শূন্য দৃষ্টিই বলে দিচ্ছে, কতটা অবিশ্বাস্য ছিল ভারতের এই জয়।

     

    এর আগে গতদিন বিকেলে নাইরের ট্রিপল সেঞ্চুরির পরেই ইনিংস ঘোষণা করেন কোহলি। ঐ দুর্দান্ত ইনিংসের জন্য ম্যাচসেরাও হয়েছেন নাইর। আজকের প্রথম সেশনটা কিন্তু ভালোই খেলেছেন কুক-জেনিংস। ফিফটিও তুলে নিয়েছিলেন জেনিংস। ঐ জুটি ভাঙলে পরবর্তীতে আর কেউই প্রতিরোধ গড়তে পারেননি। নিয়মিত বিরতিতেই উইকেট হারিয়েছে ইংলিশরা।

     

    বাংলাদেশ সফরের দ্বিতীয় টেস্টেও অনেকটা একই রকম পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছিল কুকদের। ঢাকা টেস্টের শেষ সেশনে মাত্র দেড় ঘণ্টার মাঝেই ১০ উইকেট হারিয়েছিল তারা। কুক হয়তো কল্পনাতেও ভাবেননি, আজকের দিনেও এরকম কিছু অপেক্ষা করছে তাদের জন্য!