• ভারত-ইংল্যান্ড
  • " />

     

    ১০ উইকেট, ফিফটি এবং চার ক্যাচ !

    ১০ উইকেট, ফিফটি এবং চার ক্যাচ !    

    ক্যারিয়ারে শুরুতে তাঁর পরিচয় ছিল ভালো বল করতে পারা একজন ব্যাটসম্যান। আর এখন দলে তাঁর জায়গা হয় স্পেশালিস্ট স্পিনার হিসেবে। বোলিংয়ে তো নিজেকে ছাড়িয়ে যাচ্ছেনই, সঙ্গে ব্যাটিংটাও ভুলে যাননি একদমই। আর ফিল্ডিংটা ধরলে চেন্নাই টেস্টে রবীন্দ্র জাদেজা এমন একটা কীর্তি করে ফেলেছেন, টেস্ট ইতিহাসেই যেটি আর কারও নেই। 

     


    এই টেস্টে ভারতের ম্যাচসেরা করুন নাইর হয়েছেন বটে, কিন্তু আসলে তো ম্যাচটা জিতিয়েছেন জাদেজাই। শেষ দিনে সাত উইকেট নিয়ে বলতে গেলে একাই ধসিয়ে দিয়েছেন ইংল্যান্ডের ব্যাটিং। তার আগে প্রথম ইনিংসে নিয়েছিলেন তিন উইকেট, টেস্টে দশ উইকেট নেওয়ার কীর্তিও হয়ে গেল প্রথমবারের মতো। 


    তবে তার আগে আলো ছড়িয়েছেন ব্যাটিংয়েও। প্রথম ইনিংসে ভারতের রেকর্ড ৭০০ পেরুনো ইনিংসে অবদান ছিল জাদেজারও, করেছিলেন ৫৫ বলে ৫১ রান। টেস্টে ফিফটি ও ১০ উইকেট নেওয়ার কীর্তি আছে আরও। তবে তার সঙ্গে ফিল্ডিং যোগ করলে জাদেজা অদ্বিতীয়। দুই ইনিংস মিলে মোট চারটি ক্যাচ ধরেছেন। এর মধ্যে জনি বেয়ারস্টোর উল্টো দিকে দৌড়ে নেওয়া ক্যাচটা তো অনেকদিনই মনে রাখার মতো। এক টেস্টে ১০ উইকেট, ফিফটি ও চার ক্যাচের রেকর্ড টেস্ট ক্রিকেটের ১৪০ বছরের ইতিহাসেই আর কারও নেই।