• ফুটবল

ফিফার বর্ষসেরা হলেন রোনালদোই

পোস্টটি ৪২৫৩ বার পঠিত হয়েছে

গাঢ় নীল রঙের একটা স্যুট পরে এসেছিলেন। সঙ্গে ছিলেন মা, প্রেমিকা ও একমাত্র ছেলেও। আরেকটি পালক যোগ হতে যাচ্ছে ক্রিস্টিয়ানো রোনালদোর মুকুটে, পরিবার কি সেই মুহূর্তে না থেকে পারেন? বছরের শুরুটা দারুণ হয়েছে রোনালদোর, ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারটাও এবার পেয়েছেন। 


সেই ১৯৯১ সালে শুরু হয়েছিল ফিফার এই বর্ষসেরা পুরস্কার। ২০১০ সাল থেকে সেটির নাম হয়েছে ফিফা ব্যালন ডি অর। এ বছর এসে অবশ্য ব্যালন ডি অর থেকে আলাদা হয়ে গেছে ফিফার পুরস্কার। কদিন আগে ব্যালন ডি অর জিতেছেন রোনালদোই। অবশ্য ফিফার বর্ষসেরা এর আগেও একবার হয়েছিলেন, ২০০৮ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে অসাধারণ একটা মৌসুমের পর সেরাও নির্বাচিত হয়েছিলেন। তবে এই সংস্করণে সর্বশেষ সেই পুরস্কার জিতেছিলেন লিওনেল মেসি। সেবার রোনালদো হয়েছিলেন দ্বিতীয়। ইউরো ও চ্যাম্পিয়নস লিগ জয়ী অসাধারণ এক মৌসুমের পর এবারের পুরস্কারটা অবশ্য তাঁর কাছে যাওয়াটাই প্রত্যাশিত ছিল।


ফিফার বর্ষসেরা পুরস্কারে সেরা কোচের পুরস্কার পেয়েছেন লেস্টার সিটিকে রূপকথার এক শিরোপা এনে দেওয়া ইতালিয়ান কোচ ক্লদিও রানিয়েরি। অবিশ্বাস্য এক ফ্রিকিকের জন্য বর্ষসেরা গোলের পুসকাস পুরস্কার জিতেছেন মালয়েশিয়ার মোহাম্মদ ফাইজ সাবরি। টানা দ্বিতীয়বারের মতো বর্ষসেরা মেয়ে ফুটবলারের পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের কার্লি লয়েড।